Harmanpreet Kaur Controversy: আনস্পোর্টিং আচরণের জন্য রজার বিনি-লক্ষ্মণের জেরার মুখে নির্বাসিত হরমনপ্রীত

ভারত বনাম বাংলাদেশের তিন ম্যাচের সিরিজ ১-১ অবস্থায় ছিল। নির্ণায়ক ম্যাচটি টাই হওয়ার ফলে সিরিজ অমীমাংসিত থাকে। কিন্তু হরমনপ্রীত অভিযোগ করেন, আম্পায়াররা বাংলাদেশের পক্ষপাতিত্ব করেছেন।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jul 29, 2023, 01:53 PM IST
Harmanpreet Kaur Controversy: আনস্পোর্টিং আচরণের জন্য রজার বিনি-লক্ষ্মণের জেরার মুখে নির্বাসিত হরমনপ্রীত
নিজের সমস্যা আরও বাড়ালেন হরমনপ্রীত কৌর।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাংলাদেশের (Bangladesh Womens Cricket Team) বিরুদ্ধে আনস্পোর্টিং আচরণের জন্য ইতমধ্যেই দুই ম্যাচের জন্য নির্বাসিত হয়েছেন হরমনপ্রীত কৌর (Harmanpreet Kaur)। ফলে আসন্ন এশিয়ান গেমসের (Asian Games 2023) দুই ম্যাচে ভারতের মহিলা দলের (Indian Womens Cricket Team) অধিনায়ক মাঠে নামতে পারবেন না। মেজাজ গরম করার জন্য দলকে আগেই সমস্যা ফেলেছিলেন। আর এবার শোনা যাচ্ছে অক্রিকেটীয় কাজের জন্য তারকা ব্যাটারকে বিসিসিআই-এর (BCCI) সভাপতি রজার বিনি (Roger Binny) ও জাতীয় ক্রিকেট অ্যাকাডেমির (National Cricket Academy) ডিরেক্টর ভিভিএস লক্ষ্মণের (VVS Laxman) জেরার মুখে পড়তে পারেন। তাঁরা হরমনপ্রীতকে জিজ্ঞাসাবাদ করবেন।

এই ইস্যু নিয়ে বিসিসিআই সচিব জয় শাহ-কে (Jay Shah) প্রশ্ন করা হলে তিনি বলেছেন, "বিসিসিআই-এর সভাপতি রজার বিনি এবং এনসিএ প্রধান ভিভিএস লক্ষ্মণ হরমনপ্রীতের সঙ্গে কথা বলবেন। আইসিসি ইতিমধ্যেই হরমনপ্রীতকে নির্বাসিত করেছে। তবে সেই শাস্তির বিরুদ্ধে ইতিমধ্যেই আবেদনও করা হয়েছে।" 

ভারত-বাংলাদেশ (IND W vs BANG W) তৃতীয় এক দিনের ম্যাচের রিপোর্ট বাংলাদেশ ক্রিকেট বোর্ড (Bangladesh Cricket Board) ও আইসিসি-র কাছে জমা দিয়েছিলেন ম্যাচ রেফারি। সেই রিপোর্ট খতিয়ে দেখে হরমনপ্রীতকে বড় শাস্তি দিয়েছিল বিশ্ব  ক্রিকেটের সর্বোচ্চ নিয়ামক সংস্থা। আগেই তাঁর ম্যাচ ফি-র ৭৫ শতাংশ জরিমানা করা হয়েছিল। আইসিসি-র নিয়ম অনুযায়ী, কোনও ক্রিকেটার যদি ২৪ মাসের মধ্যে ৪ ডিমেরিট পয়েন্ট পান তা হলে তাঁকে একটি টেস্ট, বা দু’টি এক দিনের ম্যাচ অথবা দু’টি টি-টোয়েন্টি ম্যাচের জন্য নির্বাসিত করা হয়। সেইজন্য বড় ধাক্কা খেয়েছিল ভারতীয় মহিলা দল। আর এবার সেই কাজের জন্য আরও সমস্যায় পড়লেন হরমনপ্রীত। 

ঠিক কী ঘটেছিল? ভারত বনাম বাংলাদেশের তিন ম্যাচের সিরিজ ১-১ অবস্থায় ছিল। নির্ণায়ক ম্যাচটি টাই হওয়ার ফলে সিরিজ অমীমাংসিত থাকে। কিন্তু হরমনপ্রীত অভিযোগ করেন, আম্পায়াররা বাংলাদেশের পক্ষপাতিত্ব করেছেন। ম্যাচের শেষে সটান বলে দেন, "পরের বার বাংলাদেশে আসার আগে আম্পায়ারিংয়ের মোকাবিলা করার জন্যে তৈরি থাকতে হবে। সেই মতো আমাদের প্রস্তুত হতে হবে।" এই মন্তব্যের জেরেই আইসিসি ভারতের অধিনায়ক হরমনপ্রীতকে দুই ম্যাচের জন্য নির্বাসিত করেছিল।  

আরও পড়ুন: ICC T20 World Cup 2024: কবে শুরু হবে টি-টোয়েন্টি বিশ্বকাপ? আয়োজক দেশের নাম জেনে নিন

আরও পড়ুন: MS Dhoni: হাঁটুর অস্ত্রোপচারের পর কেমন আছেন 'ক্যাপ্টেন কুল'? বড় আপডেট দিলেন সাক্ষী

ম্যাচের শেষেও বিতর্ককে আরও টেনে নিয়ে গিয়েছিলেন ভারত অধিনায়ক। সিরিজ জয়ের পরে ভারত ও বাংলাদেশ দুই দলের খেলোয়াড়দের নিয়ে ছবি তোলার কথা ছিল। কিন্তু সেই সময়েও ফের বিতর্ক বাঁধান হরমনপ্রীত। বাংলাদেশের স্থানীয় সংবাদমাধ্যম সূত্রে জানা যায় হরমন বলেছিলেন, "শুধু তোমরা কেন ছবি তুলবে? তোমরা তো ম্যাচটা টাই করতে পারোনি। তোমাদের হয়ে আম্পায়াররা করেছেন। তাই আম্পায়ারদেরও ডেকে নাও। একসঙ্গেই ছবি তুলব।" এহেন মন্তব্যের পর অপমানিত হয়ে ছবি না তুলেই চলে যায় গোটা বাংলাদেশ দল। 

এদিকে বিদেশ সফরে গিয়ে ভারত অধিনায়কের এমন আচরণ দেখে ক্ষুব্ধ হয়ে গিয়েছিলেন বিশ্বকাপজয়ী ক্রিকেটার মদন লাল। তিনি বলেছিলেন, "বাংলাদেশ মহিলা দলের বিরুদ্ধে হরমনপ্রীতের আচরণ একেবারে জঘন্য। ও কখনই খেলার উর্ধ্বে নয়। ভারতীয় ক্রিকেটের জন্য বদনাম কুড়িয়েছে ও। হরমনপ্রীতের বিরুদ্ধে অত্যন্ত কঠোর ব্যবস্থা নেওয়া উচিত বিসিসিআই-এর।" এমনকি ম্যাচ চলার সময় আম্পায়ারের বিতর্কিত সিদ্ধান্তে আউট হওয়ার পর ব্যাট দিয়ে উইকেট ভাঙেন হরমনপ্রীত। মাঠ ছেড়ে বেরিয়ে যাওয়ার সময়ে বাংলাদেশ দল এবং দর্শকদের উদ্দেশেও অঙ্গভঙ্গি করেন তিনি। 

হরমনপ্রীতের আচরণকে ভালোভাবে নেননি প্রাক্তন ক্রিকেটাররা। ভারত অধিনায়কের এহেন আচরণে ক্ষুব্ধ মদন লাল। বিশ্বকাপজয়ী ক্রিকেটার টুইটারে লিখেছিলেন, 'দেশের ক্রিকেটের বদনাম করেছেন হরমনপ্রীত। তাঁর বিরুদ্ধে কড়া ব্যবস্থা নেওয়া উচিত বিসিসিআই-এর।' এদিকে ভারতের মহিলা ক্রিকেট দলের প্রাক্তন অধিনায়ক ডায়না এডুলজিও কিন্তু হরমনের আচরণকে নিন্দনীয় বলে উল্লেখ করেছেন। এমন প্রেক্ষাপটে শোনা যাচ্ছে এবার তাঁকে জেরা করবেন রজার বিনি ও ভিভিএস লক্ষ্মণ। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.