Shahbaz Nadeem Retires: কোহলির নেতৃত্বে টেস্ট অভিষেক, নিজেকে প্রাক্তন ঘোষণা করেই আগামীর বিবৃতি!

Shahbaz Nadeem Retires: বিশ বছরের কেরিয়ারকে বললেন আলবিদা। ক্রিকেট-ব্য়বসায় এবার লেখাতে চান নাম। বর্তমান থেকে প্রাক্তন হয়ে গেলেন অভিজ্ঞ স্পিনার।

Updated By: Mar 5, 2024, 10:02 PM IST
Shahbaz Nadeem Retires: কোহলির নেতৃত্বে টেস্ট অভিষেক, নিজেকে প্রাক্তন ঘোষণা করেই আগামীর বিবৃতি!
শাহবাজ নাদিম ছেড়ে দিলেন খেলা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ২০ বছরের বর্ণময় কেরিয়ারে ইতি টানলেন শাহবাজ আহমেদ (Shahbaz Nadeem Retires)। সোশ্যাল মিডিয়ায় লম্বা পোস্ট করে বাঁ-হাতি অভিজ্ঞ স্পিনার জানিয়ে দিলেন যে, তিনি আর কোনও রকমেরই ক্রিকেট খেলবেন না! নাদিম চলতি রঞ্জি ট্রফিতে ( Ranji Trophy 2024) ঝাড়খণ্ডের হয়ে রাজস্থানের বিরুদ্ধে জামশেদপুরে শেষ প্রতিযোগিতামূলক ম্য়াচ খেলেছেন। যেখানে তিনি ৪৬ রান দিয়ে তিন উইকেট তুলে নেন। প্রথম শ্রেণির ক্রিকেট, লিস্ট এ ও টি-২০ মিলিয়ে যথাক্রমে ৫৪২, ১৭৫ ও ১২৫টি উইকেট নিয়েছেন। ৭বার ১০ উইকেট পেয়েছেন। ৩২ বার পাঁচ উইকেট ও ৩৩ বার চার উইকেট করে পেয়েছেন।

আরও পড়ুন: T20 World Cup 2024 Streaming: ফ্রি...ফ্রি...ফ্রি...! রইল দারুণ খুশির খবর, বিশ্বকাপ দেখুন বিনা পয়সায়

নাদিম তাঁর ইনস্টায় বিদায়ী পোস্টে লেখেন, 'আজ, অপরিসীম কৃতজ্ঞতা ও বিনয়ের সঙ্গে ভারতীয় ক্রিকেট থেকে অবসর ঘোষণা করছি। ২০০২-২০২৪ পর্যন্ত আমার এই যাত্রা সবচেয়ে সুন্দর ছিল। বিহার অনূর্ধ্ব-১৪ থেকে আমার সূচনা। প্রতিটি বাচ্চারই স্বপ্ন থাকে ভারতীয় টেস্ট টিমে খেলা। এই সুযোগ দেওয়ার জন্য় বিসিসিআই, ঝাড়খণ্ড ক্রিকেট অ্যাসোসিয়েশন, ধানবাদ ক্রিকেট অ্যাসোসিয়েশন, মুম্বাই ইন্ডিয়ান্স, দিল্লি ডেয়ারডেভিলস, সানরাইজার্স হায়দারবাদ এবং লখনউ সুপার জায়ান্টসের কাছে আমি কৃতজ্ঞ, আমাকে সুযোগ দেওয়ার জন্য়। আমার সকল সতীর্থ, কোচ ও বিশেষত আমার প্রথম কোচ ইমতিয়াজ হুসেন এবং সাপোর্ট স্টাফদের ধন্য়বাদ জানাতে চাই।আপনাদের সকলের সঙ্গে খেলা পরম সৌভাগ্যের। আমার স্বপ্নকে বাস্তবে পরিণত করতে সাহায্য করার জন্য আপনাদের সকলকে ধন্যবাদ জানাই। আমার সমস্ত স্থানীয় এবং আন্তর্জাতিক ভক্তদের ধন্য়বাদ জানাই, যারা উত্থান-পতনের মধ্য দিয়ে আমাকে সমর্থন করেছেন। আমি চিরকাল আপনার সকলের সাথে কাটানো মুহূর্তগুলিকে লালন করব এবং আপনার সমর্থন সর্বদা আমার জন্য অনুপ্রেরণার উৎস। পরিশেষে, আমি আমার কর্মজীবন জুড়ে তাদের নিঃশর্ত ভালবাসা এবং সমর্থনের জন্য আমার পরিবার এবং বন্ধুদের ধন্যবাদ জানাতে চাই। তারা আমার মেরুদণ্ড। আমি আজ যা অর্জন করেছি তা তাদের সমর্থন ছাড়া হত না। আমি এর সঙ্গেই ঘোষণা করছি যে, বিশ্ব ক্রিকেট এবং তার ব্যবসায়িক দিকগুলি থেকে নতুন সুযোগগুলি খোঁজার চেষ্টা করব, যেখানে আমি নতুন এবং ভিন্ন পরিবেশে নিজেকে চ্যালেঞ্জ জানাব। জীবনের এই নতুন অধ্যায়ের অপেক্ষায় আছি। আমি যে বিভিন্ন দলের অংশ হয়েছি সেই দলের সকল সতীর্থদের জন্য শুভকামনা জানাই। সমস্ত স্মৃতির জন্য আপনাকে ধন্যবাদ।'

২০১৯ সালে নাদিম বিরাট কোহলির নেতৃত্বে টেস্ট অভিষেক করেন ঘরের মাঠ রাঁচিতে। কোহলিই তাঁকে তুলে দেন টেস্ট ক্য়াপ। দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে অভিষেক টেস্টে নাদিম দুই ইনিংস মিলিয়ে নেন চার উইকেট। এরপর ২০২১ সালে ইংল্য়ান্ডের বিরুদ্ধে চেন্নাইয়ে খেলেন কেরিয়ারের দ্বিতীয় তথা শেষ টেস্ট। ৩৪ বছরের বোকারোর নাদিম ঘরোয়া ক্রিকেটের অত্যন্ত পরিচিত মুখ ছিলেন। আইপিএলে দিল্লি-লখনউ ও হায়দরাবাদের হয়ে খেলেন।

আরও পড়ুন: Kolkata Derby: ইস্টবেঙ্গলের সঙ্গে পুলিসের বৈঠক শেষ! ঠিক এই সময়েই হচ্ছে আবেগের মহারণ

.