বাংলাদেশ সফরেই দলের দায়িত্বে সৌরভ? বৈঠকে বোর্ড সভাপতি-সচিব

বিদেশে ভারতীয় দলের পারফরমেন্সের উন্নতির লক্ষ্যে এখন মরিয়া বিসিসিআই। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী বিদেশের মাটিতে ধোনি বাহিনীর একের পর এক শোচনীয় পরাজয়ের পুনরাবৃত্তি রুখতে সৌরভ গাঙ্গুলির শরণাপন্ন হতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

Updated By: May 25, 2015, 03:49 PM IST
বাংলাদেশ সফরেই দলের দায়িত্বে সৌরভ? বৈঠকে বোর্ড সভাপতি-সচিব

ওয়েব ডেস্ক: বিদেশে ভারতীয় দলের পারফরমেন্সের উন্নতির লক্ষ্যে এখন মরিয়া বিসিসিআই। এখনও পর্যন্ত পাওয়া খবর অনুযায়ী বিদেশের মাটিতে ধোনি বাহিনীর একের পর এক শোচনীয় পরাজয়ের পুনরাবৃত্তি রুখতে সৌরভ গাঙ্গুলির শরণাপন্ন হতে চলেছে ভারতীয় ক্রিকেট বোর্ড।

বিসিসিআই খুব শীঘ্রই নিজেদের ক্রিকেট অ্যাডভাইসরি কমিটির ঘোষণা করতে চলেছে। সৌরভ এই কমিটির অবিচ্ছেদ্দ্য অংশ হচ্ছেন, সে খবর প্রায় পাকা। কিন্তু টিম ডিরেক্টর না হাই পারফরম্যান্স ম্যানেজার নাকি কোচ, কোন ভূমিকায় মহারাজকে দেখা যাবে তা নিশ্চিত করতেই বোর্ড সভাপতির সঙ্গে বৈঠকে বসেছেন বোর্ড সচিব। তবে সূত্রের খবর, বাংলাদেশ সফরেই কোহলিদের হেডমাস্টার হচ্ছেনই ভারতের প্রাক্তন অধিনায়ক।

বর্তমানে ভারতীয় দলের টিম ডিরেক্টরের পদটি ছেঁটে ফেলার পক্ষপাতি কয়েকজন বিসিসিআই সদস্য। তবে, বোর্ডের গতিপ্রকৃতি দেখে বোঝা যাচ্ছে অন্তত জিম্বাবোয় সফর পর্যন্ত টিকে থাকছে এই পদটি।

এখন ধোনি বাহিনীর টিম ডিরেক্টর রবি শাস্ত্রী। কিন্তু, শ্রীনি লবির রবিকে 'অস্তাচলে' পাঠাতে বদ্ধপরিকর ডালমিয়ার বিসিসিআই। রবি নিজে জানিয়েছেন, এখনই তাঁর পদ দীর্ঘমেয়াদি না করলে আর ডিরেক্টরের দায়ভার সামলাতে তিনি রাজি নন। অন্যদিকে ডিরেক্টরের পদ থেকে সরাতে চাইলেও শাস্ত্রীর ভাল কাজের স্বীকৃতি স্বরূপ তাঁকে ক্রিকেট অ্যাডভাইসারি কমিটিতে রেখে দিতে চায় বোর্ড। এই কমিটিতে সচিন তেন্ডুলকরের উপস্থিতিও চাইছে বিসিসিআই। অপেক্ষা শুধু মাস্টার ব্লাস্টারের অনুমোদনের।

অন্যদিকে, সৌরভও বোর্ডকে সাফ জানিয়েছেন, স্বল্পদিনের জন্য কোনও দায়িত্ব নিতে নারাজ তিনি। দীর্ঘমেয়াদী চুক্তি না হলে তিনি টিম ইন্ডিয়ার দায়িত্ব নেবেন না। ২০১৯ সালের বিশ্বকাপের জন্য ভারতীয় দলকে গড়ে তোলাই তাঁর লক্ষ্য। তবে, ভারতীয় দলের কোচ হলে সৌরভকে সিএবি-এর প্রশাসনিক পদ থেকে ইস্তফা দিতে হবে।

একসময় তাঁর হাত ধরেই ঘুরে দাঁড়িয়েছিল ভারতীয় ক্রিকেট। পরাজয়েই অভ্যস্ত একটা দল নতুন করে জিততে শিখেছিল। তাঁর আমলেই ব্যক্তিকেন্দ্রিক স্বত্ত্বা কাটিয়ে 'দল' হয়ে উঠেছিল টিম ইন্ডিয়া। চেষ্টা করলে বিদেশের মাটিতেও জেতা যায়, বুঝিয়েছিল সৌরভের নেতৃত্বাধীন দল। উত্থান হয়েছিল একঝাঁক নতুন তারকার। তারপর গ্রেগ চ্যাপেলের কোচ হয়ে আসা, সঙ্গে সেই বঞ্চনার ইতিহাস সবার জানা।  

এই ক'বছরে আরও কত জল বয়ে গেছে গঙ্গায়। সর্বস্তরের ক্রিকেটকে ২০১২ সালেই বিদায় জানিয়েছেন ক্রিকেটার সৌরভ। ২২ গজে এখন শুধু ইতিহাস তাঁর সেই স্বপ্নের স্কোয়ার ড্রাইভ। এখন একদিকে যেমন দাদাগিরির মঞ্চ মাত করছেন সঞ্চালক সৌরভ, অন্যদিকে ধারাভাষ্যকার সৌরভের ক্রিকেটীয় বিশ্লেষণে মুগ্ধ হচ্ছে বিশ্ব। এখন সৌরভ আইসিএল চ্যাম্পিয়ন ফুটবল টিমের অন্যতম সদস্যের সঙ্গে সঙ্গেই সিএবি-এর প্রশাসনিক কর্তা। সৌরভ টিম ইন্ডিয়ার দায়িত্ব নেওয়া মানে, ভারতীয় দলে সেই বহু আকাঙ্খিত গাঙ্গুলি-ধোনি কম্বো। বর্তমান বিশ্বের অন্যতম সেরা দুই ক্ষুরধার ক্রিকেট মস্তিষ্কের সহাবস্থান ভারতীয় দলকে কতটা সমৃদ্ধ করবে তার উত্তর ভবিষ্যতের কাছে। কিন্তু, যে অপমান সহ্য করে মহারাজকে ব্যাটটা তাকে তুলে রাখতে হয়েছিল, ভারতীয় দলের সর্বেসর্বা হয়ে ফিরে আসলে হয়ত সেই ক্ষতে অনেকটাই মলম পড়বে।  একেই কি বলে পোয়েটিক জাস্টিস? হয়ত...।  

 

 

 

 

 

 

.