Sunil Chhetri: দু'দশকের প্রতীক্ষার অবসান! ট্রফির ঘরা পূর্ণ করে আবেগি 'ভক্তের ভগবান'

অবশেষে বিশ্বের তৃতীয় প্রাচীন ও এশিয়ার প্রাচীনতম টুর্নামেন্টের খেতাব স্পর্শ করেছেন সুনীল। যা এতদিন অধরা ছিল সুনীলের। ভারতের প্রায় প্রতিটি টুর্নামেন্ট জেতা হলেও, ডুরান্ড কখনও জেতা হয়নি সুনীলের। স্বপ্ন সত্যি করে আবেগি সুনীল। বলছেন ডুরান্ড না জিতলে লজ্জাজনক হত তাঁর কাছে।

Updated By: Sep 19, 2022, 03:28 PM IST
Sunil Chhetri: দু'দশকের প্রতীক্ষার অবসান! ট্রফির ঘরা পূর্ণ করে আবেগি 'ভক্তের ভগবান'
আবেগি বার্তা সুনীলের ইনস্টাগ্রাম

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বাইচুং-পরবর্তী ভারতীয় ফুটবলে সবচেয়ে বড় সুপারস্টার সুনীল ছেত্রী (Sunil Chhetri)। ঝুলিতে দেশের জার্সিতে সর্বাধিক গোল। এই মুহূর্তে সক্রিয় ফুটবলারদের মধ্যে সবচেয়ে বেশি আন্তর্জাতিক গোলের প্রসঙ্গে উঠলে ক্রিশ্চিয়ানো রোনাল্ডো (Cristiano Ronaldo) (১১৭) ও লিওনেল মেসির (Lionel Messi) (৮৬) সঙ্গেই উচ্চারিত হয় ভক্তের ভগবান ওরফে 'ক্য়াপ্টেন ফ্যান্টাসটিক'(৮৪)-এর নাম। গত রবিবার যুবভারতী ক্রীড়াঙ্গনে ডুরান্ড ফাইনালে (Durand Cup Final 2022) সুনীলের বেঙ্গালুরু এফসি (Bengaluru FC) ২-১ গোলে মুম্বই সিটি এফসি-কে (Mumbai City FC) হারিয়ে ডুরান্ড চ্যাম্পিয়ন হয়েছে। 

অবশেষে বিশ্বের তৃতীয় প্রাচীন ও এশিয়ার প্রাচীনতম টুর্নামেন্টের খেতাব স্পর্শ করেছেন সুনীল। যা এতদিন অধরা ছিল সুনীলের। ভারতের প্রায় প্রতিটি টুর্নামেন্ট জেতা হলেও, ডুরান্ড কখনও জেতা হয়নি সুনীলের। স্বপ্ন সত্যি করে আবেগি সুনীল। বলছেন ডুরান্ড না জিতলে লজ্জাজনক হত তাঁর কাছে। সুনীল স্ত্রী সোনমের সঙ্গে ডুরান্ড ট্রফি নিয়ে ইনস্টাগ্রামে ছবি পোস্ট করেছেন। ছবির সঙ্গে ক্যাপশনে জুড়ে দিয়েছেন, 'দুই দশকের প্রতীক্ষা। বেঙ্গালুরুর হয়ে করতে পেরে ভাললাগছে। প্রতি মরসুমের চেষ্টা এখন যথার্থ মনে হচ্ছে। আমি এখন ডুরান্ড চ্যাম্পিয়ন। সত্যি বলতে যদি কোনও সেনার সন্তান পেশাদার ফুটবল খেলে এবং সে ডুরান্ড জিততে না পারত, তাহলে তা লজ্জাজনক হত। '

 
 
 
 

 
 
 
 
 
 
 
 
 
 
 

 

আরও পড়ুন: Sunil Chhetri: সুনীলকে ঠেলে ছবি রাজ্যপালের! ছেড়ে কথা বললেন না বিশ্বকাপ জয়ী প্রাক্তন ভারতীয়

ভারতের হয়ে ১২৯ ম্যাচ খেলা সুনীলের ক্লাব কেরিয়ারও চোখ ধাঁধানো। চারবার আই-লিগ জিতেছেন সুনীল। ডেম্পো ও চার্চিল ব্রাদার্সের সঙ্গে একবার। বর্তমান ক্লাব বেঙ্গালুরুর সঙ্গে দু'বার। সুনীলের ট্রফি ক্যাবিনেটে আছে আইএসএল ও সুপার কাপ। ২০০৫ সালের ১২ জুন চির প্রতিদ্বন্দ্বী পাকিস্তানের বিরুদ্ধে দেশের জার্সিতে আন্তর্জাতিক প্রীতি ম্যাচে অভিষেক করেছিলেন ২০ বছরের সুনীল। দলের তারকা স্ট্রাইকার বাইচুংচোট পাওয়ায় কোচ সুখবিন্দর সিং দল গোছাতে নিদ্রাহীন রাত কাটিয়ে ছিলেন। শেষপর্যন্ত সুনীলকে নিয়েই তিনি দল সাজিয়ে ছিলেন। সাদা জার্সিতে কুয়েতায় নেমেই ম্যাচে ছাপ রাখেন সুনীল। করেন গোল। আর সেদিনের সুনীল আজ নিজেই আইকন। সুনীল একমাত্র ভারতীয় ফুটবলার যে ভারত ছাড়াও তিন দেশে ফুটবল খেলেছেন। এশিয়া, ইউরোপ এবং উত্তর আমেরিকার ক্লাব ফুটবলের স্বাদ পেয়েছেন তিনি। সুনীল আমেরিকার মেজর লিগ সকারে খেলেছেন কানসাস সিটির হয়ে। ক্রিশ্চিয়ানো রোনাল্ডোর শৈশবের ক্লাব স্পোর্টিং পর্তুগালে খেলেছেন সুনীল। এছাড়াও সুনীল সই করেছিলেন ব্রিটেনের কুইন্স পার্ক রেঞ্জার্সে। কিন্তু ব্রিটিশ সরকার তার ভিসা নাকচ করে দেওয়ায় এই ক্লাবে সুনীলের খেলা হয়নি।

আরও পড়ুন: Watch, Sunil Chhetri: ট্রফির সঙ্গে নিজের ছবি চাই! ভারত অধিনায়ককে ঠেলে সরালেন বাংলার রাজ্যপাল

হ্যাটট্রিকের রাজাও সেই সুনীল। একমাত্র ভারতীয় ফুটবলার হিসেবে দেশের জার্সিতে তিনবার হ্যাটট্রিক করেছেন তিনি। তাজাকিস্তান (২০০৮), ভিয়েতনাম (২০১০) ও চিনা তাইপেইয়ের (২০১৮) বিরুদ্ধে এই নজির গড়েন সুনীল। সুনীল ইন্ডিয়ান সুপার লিগেও নর্থইস্ট ইউনাইটেডের বিরুদ্ধে ২০১৫ সালে হ্যাটট্রিক করেন। তারপর ২০১৮ সালে তিনি পুণে সিটির বিরুদ্ধেও এক ম্যাচে তিন গোল করেন।২০১৮ সালে সুনীল আরও একটি অনন্য নজির গড়েন। প্রথম ভারতীয় ফুটবলার হিসেবে আন্তর্জাতিক গোলের হাফ-সেঞ্চুরি করেন। তাঁর ৫০ নম্বর গোলটি এসেছিল বিশ্বকাপের যোগ্যতা অর্জন পর্বের ম্যাচে গুয়ামের বিরুদ্ধে।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.