SAvsIND: Cheteshwar Pujara-কে কোন প্রবাদপ্রতিমের সঙ্গে তুলনা করলেন Sunil Gavaskar?

সিরিজ জেতার জন্য চেতেশ্বর পূজারার ব্যাটের দিকে তাকিয়ে রয়েছে ভারতীয় দল।   

Updated By: Jan 8, 2022, 04:11 PM IST
SAvsIND: Cheteshwar Pujara-কে কোন প্রবাদপ্রতিমের সঙ্গে তুলনা করলেন Sunil Gavaskar?
ফর্মে ফেরার জোরালো ইঙ্গিত দিলেন চেতেশ্বর পূজারা। ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: চেতেশ্বর পূজারার (Cheteshwar Pujara) সঙ্গে হাসিম আমলার (Hasim Amla) তুলনা করলেন সুনীল গাভাসকর (Sunil Gavaskar)। জোহানেসবার্গের ওয়ান্ডারার্স টেস্টের দ্বিতীয় ইনিংসে পূজারার পালটা আক্রমণ ও লড়াকু মানসিকতা দেখে এমন মন্তব্য করলেন সানি। যদিও প্রথম ইনিংসে পূজারা ও অজিঙ্কা রাহানে ব্যর্থ হওয়ার পর একেবারে উল্টো কথা বলেছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। 

সানি বলেন, "পূজারার ব্যাটিং দেখলেই হাসিমের কথা মনে পড়ে যায়। হাসিম ব্যাট করার সময় মনে হত পরিস্থিতি ওর হয়ে কথা বলছে। বল সুইং করুক কিংবা মারাত্মক স্পিন করুক, হাসিম সব সময় মাথা ঠাণ্ডা রেখে লড়াই করে গিয়েছে। পূজারার ক্ষেত্রেও ঠিক তাই। হাসিমকে দেখলে মনে হত ক্রিকেটে কঠিন পরিস্থিতি বলে কিছু হয়না। গত টেস্টে পূজারাকে দেখে সেটাই মনে হয়েছে।" 

আরও পড়ুন: ISL 2021-22: সবুজ-মেরুনের এক ফুটবলার কোভিডে আক্রান্ত, পিছিয়ে গেল এটিকে মোহনবাগান-ওডিশা ম্যাচ

আরও পড়ুন: The Ashes: Jonny Bairstow, Ben Stokes-কে 'মোটা' বললেন দর্শক! রইল ভিডিও

 

তৃতীয় দিনের প্রথম সেশনে রাবাদার দাপটে ১৮৮ রান তুলতে গিয়ে ৬ উইকেট হারিয়েছিল ভারতীয় দল। তবে শুরুটা কিন্তু ঝোড়ো গতিতেই শুরু করেছিলেন পূজারা ও রাহানে। তৃতীয় উইকেটে মাত্র ১৪৪ বলে ১১১ রান যোগ করেন দুই অভিজ্ঞ ব্যাটার। রাহানে ৭৮ বলে ৫৮ ও পূজারা ৮৬ বলে ৫৩ রান করেন। দুজনকেই আউট করেন কাগিসো রাবাদা। তাঁদের লড়াকু ইনিংসের জন্যই লাঞ্চের আগে ১৬১ রানে এগিয়ে গিয়েছিল ভারত। তাই তো গাভাসকর তাঁর পুরনো কথা ফিরিয়ে নিইয়েছিলেন। প্রথম ইনিংসে এই দুজন ব্যর্থ হওয়ার পর সানি দুজনের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিলেন। তবে এ বার কিন্তু পূজারা-রাহানের লড়াই দেখে তিনি মুগ্ধ। 

মাইক হাতে সানি বলেছিলেন, "খুব চাতুর্যের সঙ্গে ওরা ব্যাট করেছে। একই সঙ্গে ওদের ব্যাটিংয়ে আগ্রাসী মনোভাব দেখলাম। টেস্ট জিততে হলে এমন মনোভাবের খুব দরকার। ওরা কিন্তু সব বল মারতে যায়নি। মাথা থান্ডা রেখে পালটা লড়াই করেছে।" যদিও প্রথম ইনিংসে কিন্তু অবস্থা এমনটা ছিল না। বরং দুই অভিজ্ঞ দ্রুত ফিরে যেতেই টেস্ট ক্রিকেটে তাঁদের ভবিষ্যৎ নিয়ে প্রশ্ন তুলে দিয়েছিলেন ভারতের প্রাক্তন অধিনায়ক। সেই সময় তিনি মাইক হাতে গর্জে উঠেছিলেন। বলেছিলেন, "আমার মনে হয় এই দুজনের কাছে আর মাত্র একটা ইনিংস রয়েছে। দ্বিতীয় ইনিংসে পূজারা ও রাহানে রান পেলে এই যাত্রায় হয়তো বেঁচে যাবে। সেটা না হলে আগামী টেস্টে ওদের বাদ যাওয়া নিশ্চিত। এমনিতেই ওদের দলে থাকা নিয়ে প্রশ্ন উঠছিল। তবুও ওদের সুযোগ দেওয়া হয়েছে। কিন্তু এ বার যে ভাবে পূজারা ও রাহানে আউট হল তাতে আর সুযোগ পাবে বলে মনে হচ্ছে না। যদি না দ্বিতীয় ইনিংসে বড় রান করতে পারে।"  

পূজারা ও রাহানে দ্বিতীয় টেস্টে লড়াই করলেও ওয়ান্ডারার্স টেস্ট জিতে সিরিজে সমতা ফিরিয়েছে ডিন এলগারের দল। যদিও গাভাসকর মনে করেন পূজারার সেই ইনিংস তাঁকে ও দলকে বাড়তি আত্মবিশ্বাস যোগাবে। তিনি শেষে যোগ করেন, "পূজারা ওর কেরিয়ারে অনেক উত্থান-পতন দেখেছে। সেই ভাল-মন্দ সময়গুলো ওর অভিজ্ঞতা বাড়িয়েছে। আমার ধারণা সেই অভিজ্ঞতা সম্বল করেই ভারতীয় দল এগিয়ে যাবে।" 

Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App

.