Virat Kohli: কোহলির এখন ঠিক কী করণীয়? বলে দিলেন প্রাক্তন হেডস্যার

কোহলি অধিনায়ক হিসাবে যা অর্জন করতে চেয়েছিলেন, সেটাই পেরেছেন। জানিয়ে দিলেন তাঁর প্রাক্তন হেডস্যার।

Updated By: Jan 17, 2022, 12:43 PM IST
Virat Kohli: কোহলির এখন ঠিক কী করণীয়? বলে দিলেন প্রাক্তন হেডস্যার
রবি শাস্ত্রী ও বিরাট কোহলি

নিজস্ব প্রতিবেদন: সেই ২০১৪ থেকে রবি শাস্ত্রী (Ravi Shastri) ও বিরাট কোহলি (Virat Kohli) জুটি একটা ইউনিটের মতো এক সঙ্গে কাজ করেছে। আইসিসি-র (ICC) প্রতিযোগিতায় ভারতের সাফল্যের ভাঁড়ার শূন্য থেকেছে ঠিকই, কিন্তু কোহলি-শাস্ত্রী যুগলবন্দি লাল বলের ক্রিকেটে ফুল ফুটিয়েছে। পাশাপাশি সীমিত ওভারের ক্রিকেটেও দেশে-বিদেশে দুরন্ত সফল শাস্ত্রী-কোহলির পার্টনারশিপ। শাস্ত্রীর অন্যতম প্রিয় শিষ্য বিরাট। টিম ইন্ডিয়ার প্রাক্তন হেডস্যার এবার জানিয়ে দিলেন যে, এবার টেস্ট ক্যাপ্টেনসি ছেড়ে দেওয়ার পর কোহলির কী করণীয়।

এক বেসরকারি সংবাদমাধ্যমে দেওয়া সাক্ষাৎকারে শাস্ত্রী বলেন,"ভারতের সবচয়ে আগ্রাসী ও সফল টেস্ট ক্যাপ্টেন কোহলি। মাথা উঁচু করে মাঠ ছাড়বে ও। বিশ্বের সেরাদের সঙ্গেই থেকে যাবে ওর নাম। ভারতের উৎকৃষ্টতম টেস্ট ক্যাপ্টেন হিসাবেই লেখা থাকবে ওর নাম। আমি বিরাটকে যতটা চিনি বলতে পারি ও ক্রিকেটটা কীভাবে খেলতে চেয়েছিল। অধিনায়ক হিসাবে নিজেকে উৎসর্গ করে দিয়েছিল। ভারতের মাত্র দু'জন অধিনায়ক বিশ্বকাপ জিতেছে। তাঁরা কপিল দেব ও এমএস ধোনি। কোহলির অধিনায়ক হিসাবে দু'টোই হতাশার জায়গা থাকতে পারে। এক) বিশ্ব টেস্ট চ্যাম্পিয়নশিপের ফাইনালে হার ও দুই) দক্ষিণ আফ্রিকায় সিরিজ জিততে না পারা। এবার কোহলি ব্যাটিংয়ে ফোকাস করুক। অধিনায়ক হিসাবে ও যা অর্জন করতে চেয়েছিল তাই করেছে।"

আরও পড়ুন: Yuvraj Singh: রোহিত বা রাহুল নয়! ভারতের পরবর্তী টেস্ট ক্যাপ্টেনের নাম জানালেন যুবরাজ

অনভিজ্ঞ দক্ষিণ আফ্রিকার বিরুদ্ধে সেঞ্চুরিয়ানে ১১৩ রানে জিতলেও, এরপর লাগাতার দুটি টেস্ট হেরে সিরিজ হাতছাড়া করে কোহলির ভারত। এর সঙ্গে যোগ হল কেপটাউনে স্টাম্প মাইক বিতর্ক। সেই কাণ্ড ঘটানোর জন্য ক্রিকেট বিশ্বে নিন্দা কুড়িয়েছেন কোহলি। আরএরপরেই স্বেচ্ছায় টেস্ট দলের নেতৃত্ব থেকে সরে দাঁড়ান তিনি। কোহলি টেস্ট ক্যাপ্টেনসি ছাড়ার পর প্রাক্তন থেকে বর্তমান, সকলেই কোহলির ভবিষ্য়তের শুভেচ্ছা কামনা করে তাঁর সিদ্ধান্তকে সাধুবাদ জানিয়েছেন।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.