Virat Kohli: বিশ্বে মাত্র ন'জন করেছেন, ল্যান্ডমার্কের সামনে কিং! বলছেন 'ভীষণ কৃতজ্ঞ'

Virat Kohli feels grateful and blessed ahead of landmark moment: সচিন তেন্ডুলকর ও এমএস ধোনির মতো কিংবদন্তিদের এলিট ক্লাবে ঢুকছেন বিরাট কোহলি। দেশের হয়ে মাইলস্টোন গড়ার আগে 'কিং' বলছেন তিনি ভীষণ কৃতজ্ঞ।  

Updated By: Jul 20, 2023, 02:54 PM IST
Virat Kohli: বিশ্বে মাত্র ন'জন করেছেন, ল্যান্ডমার্কের সামনে কিং! বলছেন 'ভীষণ কৃতজ্ঞ'
ইতিহাসের দোরগোড়ায় দাঁড়িয়ে কোহলি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ওয়েস্ট ইন্ডিজের বিরুদ্ধে দুই ম্যাচের টেস্ট সিরিজের হাত ধরেই রোহিত শর্মারা (Rohit Sharma) তৃতীয় ডব্লিউটিসি সাইকেলে ঢুকে পড়ছে (ICC World Test Championship 2023-2025)। উইন্ডিজের বিরুদ্ধে ডমিনিকায় প্রথম টেস্ট দাপটের সঙ্গে জিতেছে ভারত। তিন দিনের মধ্যে খেলা শেষ হয়ে গিয়েছে। ইনিংস ও ১৪১ রানে ক্রেগ ব্রেথওয়েটদের হারিয়ে ডব্লিউটিসি সাইকেলের শুভারম্ভ করল রোহিত অ্যান্ড কোং! বৃহস্পতিবার অর্থাৎ আজ থেকে ত্রিনিদাদের কুইন'স পার্ক ওভালে শুরু সিরিজে দ্বিতীয় টেস্ট। এই ম্যাচই হবে ভারত-ওয়েস্ট ইন্ডিজের মধ্যে ঐতিহাসিক ১০০ তম টেস্ট। শুধু দুই দেশেরই মাইলফলক নয়। ইতিহাসের সামনে দাঁড়িয়ে ভারতের প্রাক্তন অধিনায়ক ও ব্যাটিং মায়েস্ত্রো বিরাট কোহলিও (Virat Kohli)। দেশের হয়ে ৫০০ তম ম্যাচ খেলতে নামছেন।

আরও পড়ুন: Rohit Sharma: বাতাসে ছিল দলে বদলের গন্ধ, এবার খোদ অধিনায়ক দিলেন সিলমোহর!

'আমি ভীষণ কৃতজ্ঞ। ভারতীয় দলের হয়ে এত লম্বা একটা যাত্রা করলাম, তেমনই লম্বা টেস্ট কেরিয়ারও। এটা আমার কাছে বিরাট আশীর্বাদের মতো। কারণ সত্যি বলতে এর জন্য আমাকে কঠোর পরিশ্রম করতে হয়েছে। এই কঠোর পরিশ্রমের জন্যই দীর্ঘমেয়াদি হয়েছে কেরিয়ার। একই সঙ্গে বছরের পর বছর রেজাল্ট পেয়েছি। আবারও বলব আমি ভীষণ কৃতজ্ঞ।' সচিন তেন্ডুলকর (৬৬৪), এমএস ধোনি (৫৩৮) ও রাহুল দ্রাবিড়ের (৫০৯) পর চতুর্থ ভারতীয় ক্রিকেটার হিসেবে কোহলি দেশের হয়ে ৫০০ তম ম্য়াচ খেলতে চলেছেন। বাইশ গজে মাত্র ন'জন ক্রিকেটার পেরেছেন এই বিরল নজির গড়তে। তালিকায় রয়েছেন সহিদ আফ্রিদি, সনথ জয়সূর্য, কুমার সঙ্গাকারা, মাহেলা জয়বর্ধনে, রিকি পন্টিও ও জ্যাক ক্যালিসের মতো মহারথীরা।

শততম টেস্ট নিয়েও আবেগি রোহিতও। তাঁর বক্তব্য, 'সত্যি বলতে দুই দেশের ১০০ তম টেস্টে দেশকে নেতৃত্ব দেওয়া বিরাট সম্মানের। এটা রোজ রোজ হয় না। এই দুই দলের সমৃদ্ধ ইতিহাস রয়েছে। প্রচুর ভালো ক্রিকেট খেলা হয়েছে।  এই টেস্টেও কোনও বদল ঘটবে না তার। আমি নিশ্চিত উইন্ডিজ বাউন্স ব্যাক করবে। দুই দলের জন্যই রোমাঞ্চকর অভিজ্ঞতা হতে চলেছে।' এখন দেখার ভারত ২-০ হোয়াইটওয়াশ করতে পারে কিনা!

দুই ম্যাচের টেস্ট সিরিজ শেষ হলেই তিন ম্য়াচের ওয়ানডে সিরিজ শুরু দুই দেশের মধ্যে। প্রথম ম্যাচ ২৭ জুলাই, বার্বাডোজের কেনসিংটন ওভালে। দ্বিতীয় ওয়ানডে ২৯ জুলাই, এই কেনসিংটন ওভালেই। সিরিজের তৃতীয় তথা শেষ ওয়ানডে ম্যাচ ১ অগাস্ট ত্রিনিদাদের ব্রায়ান লারা স্টেডিয়ামে। ওয়ানডে সিরিজ শেষ হওয়ার দু'দিনের মধ্যে শুরু পাঁচ ম্যাচের ওয়ানডে সিরিজ। যে ব্রায়ান লারা স্টেডিয়ামে ভারত-ওয়েস্ট ইন্ডিজ শেষ ওয়ানডে ম্যাচ খেলবে, সেই স্টেডিয়ামেই শুভারম্ভ পাঁচ ম্যাচের টি-২০ সিরিজের। ৩ আগস্ট প্রথম কুড়ি ওভারের যুদ্ধ। ৬ আগস্ট দ্বিতীয় টি-২০ ম্যাচ গায়ানার প্রভিডেন্স স্টেডিয়ামে। তৃতীয় টি-২০ ৮ আগস্ট এই মাঠেই। চতুর্থ (১২ আগস্ট) ও পঞ্চম টি-২০ ম্যাচ (১৩ আগস্ট) দু'টি হবে মার্কিন মুলুকে। ফ্লোরিডার লডারহিলে অবস্থিত সেন্ট্রাল ব্রোওয়ার্ড রিজিওনাল পার্ক স্টেডিয়াম টার্ফ গ্রাউন্ডে।

আরও পড়ুন: Cricket: কেরিয়ারে ২৫০ আন্তর্জাতিক উইকেট, এখন এই ক্রিকেটার চালান মুদির দোকান!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.