Ajinkya Rahane: ভবিষ্যতে রাহানে-কে আগ্রাসী মেজাজেই দেখতে চান ওয়াসিম জাফর, জানিয়ে দিলেন কারণ

কেরিয়ার শেষ। বয়স হয়ে গিয়েছে। তরুণ প্রজন্মের দিকে তাকানো দরকার। এ সবই গত আঠারো মাসে বারবার শোনা গিয়েছে। তিনি বোধহয় অন্যভাবে প্রত্যাবর্তনে মঞ্চ সাজানোর স্বপ্ন দেখেছিলেন। বিদেশের কোনও মাঠ হবে, বড় কোনও মঞ্চ হবে, উপচে পড়া গ্যালারি হবে, সবুজ ঘাসে একাকার বাইশ গজ হবে। আর তিনি অসম্ভব লড়াই করবেন। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 13, 2023, 08:28 PM IST
Ajinkya Rahane: ভবিষ্যতে রাহানে-কে আগ্রাসী মেজাজেই দেখতে চান ওয়াসিম জাফর, জানিয়ে দিলেন কারণ
রাজকীয় মেজাজে টেস্ট ক্রিকেটে কামব্যাক করলেন অজিঙ্কা রাহানে। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভারতীয় ক্রিকেটে (Indian Cricket) প্রত্যাবর্তনের রাজা হিসেবে মহিন্দর অমরনাথ (Mohinder Amarnath), সৌরভ গঙ্গোপাধ্যায়ের (Sourav Ganguly) সঙ্গে যুবরাজ সিংয়ের (Yuvraj Singh) নাম নেওয়া হয়। তবে অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে বিশ্ব টেস্ট ফাইনালে (ICC World Test Championship Final 2023) ২০৯ রানে টিম ইন্ডিয়া (Team India) হারলেও, কামব্যাক চ্যাম্পিয়নদের তালিকায় অজিঙ্কা রাহানে (Ajinkya Rahane) নিজের নাম লিখিয়ে নিয়েছেন। প্রথম ইনিংসে তাঁর ব্যাট থেকে এসেছিল ১২৯ বলে ৮৯ রান। থিঙ্কট্যাঙ্ককে বার্তা দিয়ে মেরেছিলেন ১১টি চার ও ১টি ছক্কা। প্রতিটা বাউন্ডারির মধ্যে যেন হত্যাকত্তাদের প্রতি বিশেষ বার্তা লেখা ছিল। এরপর দ্বিতীয় ইনিংসে রাহানের ব্যাট থেকে এসেছিল ১০৮ বলে ৪৬ রান। আর তাই এবার রাহানকে কুর্নিশ জানালেন ভারতের প্রাক্তন ওপেনার ওয়াসিম জাফর (Wasim Jaffer)। 

জাফর বলেন, "দুই ইনিংসেই চাপের মুখে রাহানে ব্যাট করতে গিয়েছিল। ইংল্যান্ডের মাটিতে অস্ট্রেলিয়ার বিরুদ্ধে এমন ইনিংস খেলা কিন্তু জলভাত নয়। আমার ধারণা রাহানে যদি এমন মারকুটে মেজাজে ব্যাট করে তাহলে ও বিপক্ষের উপর আরও চাপ তৈরি করতে পারবে। এবং আশাকরি রাহানে ভবিষ্যতে আরও আগ্রাসী মেজাজে ব্যাট করবে। এব ধারাবাহিকতা বজায় রেখে রান করবে।" 

আরও পড়ুন: Gautam Gambhir VS Virat Kohli: 'নবীন ভুল করেনি, সব দোষ বিরাটের!' বোমা ফাটালেন গৌতম গম্ভীর

আরও পড়ুন: Sunil Gavaskar: 'ক্যারিবিয়ানদের হারালেও কিস্সু হবে না!' ফের বোমা ফাটালেন লিটল মাস্টার, ভাইরাল হল ভিডিয়ো

কেরিয়ার শেষ। বয়স হয়ে গিয়েছে। তরুণ প্রজন্মের দিকে তাকানো দরকার। এ সবই গত আঠারো মাসে বারবার শোনা গিয়েছে। তিনি বোধহয় অন্যভাবে প্রত্যাবর্তনে মঞ্চ সাজানোর স্বপ্ন দেখেছিলেন। বিদেশের কোনও মাঠ হবে, বড় কোনও মঞ্চ হবে, উপচে পড়া গ্যালারি হবে, সবুজ ঘাসে একাকার বাইশ গজ হবে। আর তিনি অসম্ভব লড়াই করবেন। রাহানে বরাবর বিদেশে ভারতের ভরসা। ওভালের তৃতীয় দিন এই রাহানের নামেই লেখা হয়ে ছিল। লড়াইয়ের ঝলক দেখা গিয়েছিল ম্যাচের শেষ দিনেও। ডান হাতের বুড়ো আঙুলে, পাঁজরে বল লেগেছিল একাধিকবার। তাতেও ভয়ে সিঁটিয়ে যাননি। রং পরের বলেই ডিফেন্স করেছিলেন অনায়াসে। এমন লড়াকু রাহানের আত্মবিশ্বাস দেখে মুগ্ধ সৌরভ-রবি শাস্ত্রীরা।  

নামের পাশে 'বাতিল' ট্যাগ জুড়ে দেওয়া হয়েছিল। বাদ পড়েন ২০২২-২৩ বিসিসিআয়ের কেন্দ্রীয় চুক্তি থেকে। গত বছর ঘরের মাঠে শ্রীলঙ্কার বিরুদ্ধে টেস্ট সিরিজে রাখা হয়নি। নির্বাচকরা জানিয়েছিলেন, নতুনদের সুযোগ দিতে শ্রেয়স আইয়ার-সূর্য কুমার যাদবের মতো গরম রক্তের আমদানি করা হবে। বিশ্রামে গেলেন রাহানে। সেই বিশ্রাম অতিরিক্ত দীর্ঘ হয়েছে!মুম্বইয়ের ব্যাটারকে প্রায় ভুলতে বসেছিল ক্রিকেট দুনিয়া। তবে মনে করিয়ে দেওয়ার তাগিদ ছিল তাঁর নিজের উপরই। মহেন্দ্র সিং ধোনি ভরসা রেখেছিলেন। সেই ভরসারই সুফল পেয়েছে ভারতীয় দল। ঘরোয়া ক্রিকেটের পর আইপিএল-এ বিধ্বংসী পারফরম্যান্স। চেন্নাই সুপার কিংসের জার্সি গায়ে চাপিয়ে ১৪ ম্যাচে ৩২৬ রান। দুটি অর্ধ শতরানের সঙ্গে গড় ৩২.৬০। স্ট্রাইক রেট ১৭২.৪৯। ধোনির পরামর্শে বিশ্ব টেস্ট ফাইনালের স্কোয়াডে ডাক। আর এরপর রূপকথার কামব্যাক। ভারত লজ্জাজনক ভাবে আরও আইসিসি ইভেন্টের ফাইনাল হারলেও, রাহানে নিজেকে আবার বিশ্ব মঞ্চে প্রতিষ্ঠিত করলেন। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)   

.