ATK Mohun Bagan: কেন কলকাতা লিগের সুপার সিক্সে নেই এটিকে-মোহনবাগান

ATK Mohun Bagan: রবিবারেই শুরু হচ্ছে কলকাতা প্রিমিয়ার লিগ। সোমবার ভবানীপুরের বিরুদ্ধে ম্যাচ রয়েছে এটিকে-মোহনবাগানের। এটিকে-মোহনবাগান জানিয়ে দিল, কলকাতা লিগের সুপার সিক্সে খেলা সম্ভব নয় তাদের। আইএফএকে চিঠিতে কী জানিয়েছে এটিকে-মোহনবাগান? প্রশ্ন উঠছে ইস্টবেঙ্গল আইএসএলে খেলবে?  ইস্টবেঙ্গলের অন্যতম শীর্ষ কর্তা দেবব্রত সরকার ইতিমধ্যেই জানিয়েছেন, লাল-হলুদ শিবির কলকাতা লিগে খেলবে রিজার্ভ দল নিয়ে।

Updated By: Sep 25, 2022, 12:15 AM IST
ATK Mohun Bagan: কেন কলকাতা লিগের সুপার সিক্সে নেই এটিকে-মোহনবাগান

দেবাঞ্জন বন্দ্যোপাধ্যায় : জল্পনা চলছিল গত কয়েক দিন ধরেই। সেই জল্পনাকে সত্যি প্রমাণিত করে শনিবার বঙ্গ ফুটবলের নিয়ামক সংস্থা আইএফএ-কে এটিকে-মোহনবাগান জানিয়ে দিল, কলকাতা লিগের সুপার সিক্সে খেলা সম্ভব নয় তাদের। নেপথ্য কারণ হিসেবে ক্লাবের তরফে জানানো হয়েছে এফএসডিএলের সঙ্গে চুক্তি। সবুজ-মেরুন শিবিরের দাবি, আইএসএলের পরিচালন সংস্থা এফএসডিএলের সঙ্গে চুক্তি রয়েছে তাদের। সেই চুক্তি অনুযায়ী এফএসডিএলের থেকে অনুমতি না পেলে আইএসএলের মাঝে অন্য কোনও প্রতিযোগিতায় অংশ নেওয়া যায় না। 
রবিবারেই শুরু হচ্ছে কলকাতা প্রিমিয়ার লিগ। প্রথম দিনই মাঠে নামছে দুই বড় দল। নৈহাটি স্টেডিয়ামে ইস্টবেঙ্গলের প্রতিপক্ষ খিদিরপুর। কল্যাণী স্টেডিয়ামে মহমেডান স্পোর্টিংয়ের মুখোমুখি এরিয়ান। প্রথম ম্যাচ বলে দুদলই প্রতিপক্ষকে সমীহ করছে। সোমবার ভবানীপুরের বিরুদ্ধে ম্যাচ রয়েছে এটিকে-মোহনবাগানের। কিন্তু প্রিমিয়ার লিগ শুরুর ২৪ ঘণ্টা আগেই এটিকে-মোহনবাগানের এই সিদ্ধান্তে ক্ষুব্ধ আইএফএ সচিব অনির্বাণ দত্ত। জি ২৪ ঘণ্টাকে রাতে তিনি ফোনে বললেন, "শেষ মুহূর্তে এটিকে-মোহনবাগান চিঠি দিয়ে জানিয়েছে, কলকাতা লিগ খেলা তাদের পক্ষে সম্ভব নয়। এর ফলে আইএফএ-কে আর্থিক ধাক্কা সামলাতে হবে। সচিব হিসেবে সংশ্লিষ্ট কমিটির সঙ্গে আমি কথা বলব। তার পরে প্রয়োজনীয় ব্যবস্থা নেব। তার জন্য যত দূর যাওয়া সম্ভব আমি যাব। সর্বভারতীয় ফুটবল ফেডারেশনের সভাপতি দিন এ মাসের শুরুতেই বলেছিলেন সব রাজ্য লিগকে জোরদার করতে চান। তখন রাজ্য লিগ না খেলা কখনও সমর্থনযোগ্য নয়।"
মোহনবাগান সচিব দেবাশিস দত্তের সঙ্গে ফোনে যোগাযোগ করা হলে তিনি বললেন, "আমাদের বক্তব্য আইএফএ-কে চিঠি দিয়ে জানিয়েছি। অক্টোবরে আইএসএল ডার্বির দিন কয়েক আগে আমরা মহমেডানের সঙ্গে কলকাতা লিগের ডার্বি খেলব! এটা কী ভাবে সম্ভব। আইএসএল রাজি হবে কী ভাবে? কী ভাবে চুক্তি ভেঙে আমরা এই পদক্ষেপ করতে পারি। নিয়ম মেনেই আমরা এই সিদ্ধান্ত নিয়েছি। যদি এফএসডিএল অনুমতি দিত, তা হলে অবশ্যই কলকাতা লিগ খেলতাম। আমরা চুক্তি ভঙ্গ করতে পারি না।"
আইএফএকে চিঠিতে কী জানিয়েছে এটিকে-মোহনবাগান? মহালয়ার আগের সন্ধ্যায় আইএফএকে পাঠানো চিঠিতে এটিকে-মোহনবাগান লিখেছে, "১৭ সেপ্টেম্বর আপনাদের দফতরে বৈঠকের পরে আমরা জানিয়েছিলাম, এফএসডিএলের সঙ্গে চুক্তি থাকায় কলকাতা লিগের সুপার সিক্স পর্বে আমাদের খেলা সম্ভব নয় আইএসএল চলাকালীন। কিন্তু আমাদের কথা গুরুত্ব না দিয়ে আইএফএ প্রস্তাবিত সূচি তৈরি করে আইএসএলের মাঝে। আমরা তার পরেও এফএসডিএলের কাছে অনুমতি চেয়েছিলাম কলকাতা লিগের সুপার সিক্স পর্বে খেলার জন্য। কিন্তু এফএসডিএলের তরফে সেই অনুমতি না আসায় আমাদের পক্ষে প্রস্তাবিত সূচি মেনে কলকাতা লিগ খেলা সম্ভব নয়। খেললে আইএসএলে খেলার চুক্তি ও সম্প্রচার শর্ত ভঙ্গ করতে হত। যা আমরা করতে পারি না। আমরা কলকাতা লিগ খেলতে দায়বদ্ধ। তবে তা চুক্তির কারণে আইএসএলের মাঝে খেলা সম্ভব নয়।"
প্রশ্ন উঠছে ইস্টবেঙ্গল আইএসএলে খেলবে। তা হলে লাল-হলুদ শিবির কী ভাবে সুপার সিক্স পর্বে খেলবে? ইস্টবেঙ্গলের অন্যতম শীর্ষ কর্তা দেবব্রত সরকার ইতিমধ্যেই জানিয়েছেন, লাল-হলুদ শিবির কলকাতা লিগে খেলবে রিজার্ভ দল নিয়ে।
সবুজ-মেরুনের কলকাতা লিগে খেলা নিয়ে এ বার গত মে মাস থেকেই জল্পনা ছিল। প্রথমে বকেয়া না পেলে কলকাতা লিগে দল নামাবে না বলে জানিয়েছিল এটিকে-মোহনবাগান। কিন্তু তার পরে সেই সমস্যা কিছুটা সমাধানের পরে এফএসডিএলের চুক্তির বিষয় সামনে আনে এটিকে-মোহনবাগান। যার সমাধানসূত্র মেলেনি।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.