Mirabai Chanu: অমিত শাহকে পদক ফিরিয়ে দেওয়ার হুমকি দিলেন মীরাবাই! কিন্তু কেন?

২০২০ সালের টোকিয়ো অলিম্পিক্সে ভারোত্তোলনে রুপো জিতেছিলেন মণিপুরের কন্যা। তাঁর নেতৃত্বেই সেরাজ্যের ১১জন ক্রীড়াবিদ চিঠি লিখেছেন অমিত শাহকে। এই তালিকায় রয়েছেন, পদ্ম সম্মানজয়ী ভারোত্তোলক কুঞ্জরানি দেবী, ভারতীয় মহিলা ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বেম বেম দেবী, বক্সার সরিতা দেবীরাও।

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 1, 2023, 03:48 PM IST
Mirabai Chanu: অমিত শাহকে পদক ফিরিয়ে দেওয়ার হুমকি দিলেন মীরাবাই! কিন্তু কেন?
মণিপুরের হিংসা নিয়ে উদ্বিগ্ন মীরাবাই চানু।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মণিপুরের (Manipur) হিংসা নিয়ে এবার সরব হলেন টোকিয়ো অলিম্পিক্সে রুপোজয়ী মীরাবাই চানু (Mirabai Chanu)-সহ ১১জন খেলোয়াড়। রাজ্যের আইনশৃঙ্খলা নিয়ে উদ্বিগ্ন হয়ে কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী অমিত শাহকে (Amit Shah) চিঠি লিখেছেন তাঁরা। যত তাড়াতাড়ি সম্ভব মণিপুরে শান্তি (Manipur Violence) ফেরানোর আর্জি জানিয়ে আট দফা দাবিতে চিঠি লিখেছেন স্বরাষ্ট্রমন্ত্রীকে (Union Home Minister)। পরিস্থিতি সামাল দিতে না পারলে সমস্ত পুরস্কার ও পদক ফিরিয়ে দেওয়া হুঁশিয়ারিও দিয়েছেন ক্রীড়াবিদরা।

২০২০ সালের টোকিয়ো অলিম্পিক্সে ভারোত্তোলনে রুপো জিতেছিলেন মণিপুরের কন্যা। তাঁর নেতৃত্বেই সেরাজ্যের ১১জন ক্রীড়াবিদ চিঠি লিখেছেন অমিত শাহকে। এই তালিকায় রয়েছেন, পদ্ম সম্মানজয়ী ভারোত্তোলক কুঞ্জরানি দেবী, ভারতীয় মহিলা ফুটবল দলের প্রাক্তন অধিনায়ক বেম বেম দেবী, বক্সার সরিতা দেবীরাও। সমবেত এই চিঠিতে লেখা হয়েছে, হিংসার জেরে বন্ধ রয়েছে একাধিক জাতীয় সড়ক। তার জেরে নিত্য প্রয়োজনীয় জিনিসের দাম বাড়ছে। অবিলম্বে হিংসা থামিয়ে পরিস্থিতি স্বাভাবিক করতে হবে। নয়তো নিজেদের সমস্ত পদক ও পুরস্কার ফিরিয়ে দেবেন ক্রীড়াবিদরা। 

আরও পড়ুন: WTC Final 2023, IND vs AUS: কোন বিশেষ অনুশীলন করে মেগা ফাইনালে নামবে টিম ইন্ডিয়া? খোলসা করলেন তারকা অলরাউন্ডার

আরও পড়ুন: WTC Final 2023, IND vs AUS: কোহলি-পূজারাকে 'বিরাট' ভয় পাচ্ছে প্যাট কামিন্সের দল! মাইন্ড গেম শুরু করে দিলেন রিকি পন্টিং

হিংসার জেরে মণিপুরে একাধিক মানুষ প্রাণ হারিয়েছেন। অন্যদিকে নিকেশ করা হয়েছে ৪০-এর বেশি জঙ্গিকে। এহেন পরিস্থিতিতে মণিপুরে গিয়েছেন অমিত শাহ। সেখানে গিয়ে মুখ্যমন্ত্রী এন বিরেন সিংয়ের সঙ্গে বৈঠকও করেন তিনি। এছাড়াও ক্যাবিনেট মন্ত্রী, সরকারি আধিকারিক, রাজনৈতিক নেতাদের সঙ্গেও আলোচনা করেছেন কেন্দ্রীয় স্বরাষ্ট্রমন্ত্রী।

এই বৈঠকের পরেই কেন্দ্র ও মণিপুর সরকার জানিয়ে দিল, তিন সপ্তাহের বেশি সময় ধরে ধরে চলতে থাকা হিংসাত্মক সংঘর্ষে মৃতদের পরিবারকে ১০ লক্ষ টাকা করে আর্থিক সাহায্য করা হবে। পাশাপাশি পরিবার পিছু একজনকে চাকরিও দেওয়া হবে। আর্থিক সাহায্যের অঙ্ক সমান ভাগে বহন করবে কেন্দ্র ও রাজ্য। অন্যদিকে, হিংসা বিধ্বস্ত মণিপুরে যেতে চেয়ে প্রশাসনের কাছে আবেদন করেছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)  

.