Sourav Ganguly: বিশ্বজয়ের থেকে আইপিএল জেতা অনেক বেশি কঠিন! সৌরভের বক্তব্যে তোলপাড় ক্রিকেট দুনিয়া

সৌরভ যথেষ্ট যুক্তি দিয়ে নিজের বক্তব্য রেখেছেন। কঠিন সময় রোহিতের পাশে দাঁড়ালেন। কিন্তু এরপরেও কি রোহিত অধিনায়কত্ব চালিয়ে যেতে পারবেন? নাকি বিশ্বকাপের আগে টিম ইন্ডিয়া ড্রেসিংরুমে নতুন অধিনায়ক দেখা যাবে? সেটাই দেখার। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 12, 2023, 10:43 PM IST
Sourav Ganguly: বিশ্বজয়ের থেকে আইপিএল জেতা অনেক বেশি কঠিন! সৌরভের বক্তব্যে তোলপাড় ক্রিকেট দুনিয়া
রোহিতের পাশে রয়েছেন সৌরভ।

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ১০ বছর কেটে গেলেও হাল বদলায়নি। ২০১৩ সালের পর টিম ইন্ডিয়ার (Team India) ঝুলিতে আইসিসি (ICC) ট্রফি নেই। মহেন্দ্র সিং ধোনির (Mahendra Singh Dhoni) পর আর কেউ আইসিসি ইভেন্টে জয়ের স্বাদ পায়নি। বিরাট কোহলির (Virat Kohli) পর রোহিত শর্মা (Rohit Sharma) ভারতীয় দলের দায়িত্ব নিলেও, পারফরম্যান্সে কোনও উন্নতি নেই। আইসিসি ইভেন্টের নক আউট পর্বে এলেই চাপের মুখে চুপসে যায় ভারতীয় দল। গত টি-টোয়েন্টি বিশ্বকাপের (ICC T20 World Cup 2022) সেমি ফাইনালে ইংল্যান্ডের (England) বিরুদ্ধে ১০ উইকেটে হারের, অস্ট্রেলিয়ার (Australia) বিরুদ্ধে বিশ্ব টেস্ট ফাইনালে (ICC World Test Championship Final 2023) ২০৯ রানে লজ্জার আত্মসমর্পণ। স্বভাবতই সোশ্যাল মিডিয়া থেকে একাধিক প্রাক্তন রোহিতের মাথা থেকে তাজ কেড়ে নেওয়ার দাবি করছেন। যদিও সৌরভ গঙ্গোপাধ্যায় (Sourav Ganguly) সেই রাস্তায় হাঁটতে রাজি নন। মহারাজের দাবি, বিরাটের পর রোহিতই সব ফরম্যাটে ভারতীয় দলকে নেতৃত্ব দেওয়ার সেরা ব্যক্তি। শুধু তাই নয়। ভারতের প্রাক্তন অধিনায়কের আরও দাবি, বিশ্বকাপ (World Cup) জেতার থেকে আইপিএল (IPL) জেতা অনেক বেশি কঠিন। স্বভাবতই তাঁর বক্তব্যে তোলপাড় ক্রিকেট দুনিয়া   

সৌরভ বলেন, "বিরাট নেতৃত্ব ছেড়ে দেওয়ার পর নির্বাচকরা রোহিতের হাতে দায়িত্ব তুলে দিয়েছিল। কারণ সেই সময় রোহিতই ছিল যোগ্য ব্যক্তি। একটা কথা মনে রাখা উচিত, রোহিত কিন্তু মুম্বই ইন্ডিয়ান্সকে পাঁচবার আইপিএল ট্রফি দিয়েছে। এবং আন্তর্জাতিক মঞ্চেও রোহিত যোগ্যতা প্রমাণ করেছে।" এখানেই থেমে না থেকে মহারাজ আরও যোগ করেছেন, "দুই বছর আগেও তো আমরা বিশ্ব টেস্ট ফাইনাল হেরেছিলাম। আমরা এর আগে টি-টোয়েন্টি বিশ্বকাপের সেমি ফাইনালে উঠেছিলাম। সেগুলো মনে রেখে এবার নির্বাচকদের সিদ্ধান্ত নিতে হবে।" 

আরও পড়ুন: Lords, WTC Final 2025: ইংল্যান্ডে পরপর তিনবার বিশ্ব টেস্ট ফাইনাল! ক্রিকেটের মক্কাকে ঘিরে বিতর্ক তুঙ্গে

আরও পড়ুন: Mitchell Starc vs IPL: 'ফ্র্যাঞ্চাইজি ক্রিকেট দ্রুত পতনের দিকে ঠেলে দেয়!' মিচেল স্টার্কের মহাবিস্ফোরণ

এই প্রসঙ্গে আলোচনা করতে গিয়েই আইপিএল ও বিশ্বকাপের জয়ের মধ্যে তুলনা করেন 'প্রিন্স অফ ক্যালকাাটা'। তিনি ফের বলেন, "রোহিতের প্রতি আমার পুরো আস্থা আছে। একমাত্র রোহিত ও ধোনি পাঁচবার করে আইপিএল জিতেছে। আইপিএল জেতা কিন্তু মোটেও জল-ভাত নয়। আমার মতে বিশ্বকাপ জয়ের থেকেও অনেক বেশি কঠিন হল আইপিএল জেতা। কারণ বিশ্বকাপ জিততে হলে গ্রুপ পর্বে চার-পাঁচটি ম্যাচ জিতে নক-আউট পর্ব খেলতে হয়। সেখানে আইপিএল-এ শুরুতেই একটা দল ১৪টি ম্যাচ খেলে। এবং এরপর থাকে প্লে-অফ। সেখানে জেতা কিন্তু মুখের কথা নয়। মোট ১৭টি ম্যাচ জিততে পারলে একটা দল আইপিএল ট্রফি হাতে তুলতে পারে। সেটাও মনে রাখা উচিত।" 

সৌরভ যথেষ্ট যুক্তি দিয়ে নিজের বক্তব্য রেখেছেন। কঠিন সময় রোহিতের পাশে দাঁড়ালেন। কিন্তু এরপরেও কি রোহিত অধিনায়কত্ব চালিয়ে যেতে পারবেন? নাকি বিশ্বকাপের আগে টিম ইন্ডিয়া ড্রেসিংরুমে নতুন অধিনায়ক দেখা যাবে? সেটাই দেখার। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)    

.