WT20: Team India-র নেতিবাচক বডি ল্যাঙ্গুয়েজে বিরক্ত, কেন তদন্তের দাবি করলেন Dilip Vengsarkar

ভারতের ম্যাড়ম্যাড়ে ও কাঁধ ঝুলে যাওয়া মনোভাব দেখে হতাশ দিলীপ বেঙ্গসরকার।   

Updated By: Nov 2, 2021, 03:44 PM IST
WT20: Team India-র নেতিবাচক বডি ল্যাঙ্গুয়েজে বিরক্ত, কেন তদন্তের দাবি করলেন  Dilip Vengsarkar
বিরাট কোহলি ও তাঁর দলের বিরুদ্ধে ক্ষোভ উগড়ে দিলেন দিলীপ বেঙ্গসরকার। ফাইল চিত্র

সব্যসাচী বাগচী: চলতি টি-টোয়েন্টি বিশ্বকাপে (WT20) ভারতের (Team India) ম্যাড়ম্যাড়ে ও কাঁধ ঝুলে যাওয়া মনোভাব দেখে বিরক্ত দিলীপ বেঙ্গসরকার (Dilip Vengsarkar)। আইসিসি (ICC) ইভেন্টের মিথ ভেঙে প্রথম ম্যাচেই বিরাট কোহলির (Virat Kohli) দলকে ১০ উইকেটে উড়িয়ে দিয়েছিল পাকিস্তান (Pakistan)। দ্বিতীয় ম্যাচেও একই হাল। ফের একবার ব্যাটিং ব্যর্থতার জন্য এ বার নিউজিল্যান্ডের বিরুদ্ধে ৮ উইকেটে হেরে প্রতিযোগিতা থেকে বিদায় নেওয়ার পথে তারকা খচিত দল। দলে একাধিক ম্যাচ উইনার থাকলেও বাইশ গজে ভারতের এমন ঢিলেঢালা পারফরম্যান্স বজায় রয়েছে, যা অনেকের কাছেই অপ্রত্যাশিত। স্বভাবতই হতবাক ভারতীয় ক্রিকেটের 'কর্নেল'। শুধু তাই নয়, রবিচন্দ্রন অশ্বিনকে (Ravichandran Ashwin) পরের পর ম্যাচে ব্রাত্য করে রাখার জন্যও কোহলির উপর বেজায় চটেছেন প্রাক্তন জাতীয় নির্বাচক। গোটা বিষয় নিয়ে বিসিসিআই (BCCI) কর্তাদের হস্তক্ষেপ চেয়ে তদন্তের দাবি করলেন তিনি।  

জি ২৪ ঘণ্টাকে টেলিফোনে বেঙ্গসরকার বলেন, "খেলায় হার-জিত থাকবেই। কিন্তু হারের মধ্যেও তো একটা লড়াই থাকা উচিত। এই ভারতীয় দলের কাছ থেকে তো সেই আশা করতেই পারি। এই দলটাই তো কয়েক মাস আগে অস্ট্রেলিয়া সিরিজে একাধিক সমস্যার পরেও টেস্ট সিরিজ জিতেছিল। নিউজিল্যান্ডের বিরুদ্ধে বিশ্ব টেস্ট ফাইনাল হারের পরেও ইংল্যান্ডের বিরুদ্ধে টেস্ট সিরিজে এই ক্রিকেটাররা আমাদের গর্বিত করেছিল। সেই দলটা একরাশ লজ্জা দেবে এমন আশা করিনি।" 

আরও পড়ুন: IPL 2022: CSK-এর সঙ্গে সম্পর্ক ছিন্ন করতে চলেছেন Mahendra Singh Dhoni, কিন্তু কেন?

kane Williamson and Virat Kohli. File Pics

২০১৯ সালের বিশ্বকাপ সেমিফাইনালের পর কয়েক মাস আগে বিশ্ব টেস্ট ফাইনালে মুখ থুবড়ে পরলেও সমর্থকদের আশা ছিল এ বার কোহলির যোদ্ধারা ঘুরে দাঁড়াবেন। সেটা তো হলই না, বরং কোনও রকম প্রতিরোধ না গড়েই অসহায় আত্মসমর্পণ করল। সেটা দেখে আরও বিস্মিত বেঙ্গসরকার। তিনি যোগ করলেন, "এমন কাঁধ ঝুলে যাওয়া বডি ল্যাঙ্গুয়েজ ও ক্লান্ত ভারতীয় দল শেষ কবে দেখেছি মনে করতে পারছি না। ব্যাটিং-বোলিং সব বিভাগেই কেমন যেন নেতিয়ে যাওয়া মনোভব দেখলাম। যে ফরম্যাটে প্রচুর এনার্জি দরকার, সেখানে এমন ভাবে নেতিয়ে থাকলে তো বিপক্ষ পিষে দিয়ে চলে যাবেই।"  

কোহলির সঙ্গে অশ্বিনের সম্পর্ক মোটেও ভাল নয়। সেটা এখন 'ওপেন সিক্রেট'। বিশ্ব টেস্ট ফাইনালের পর থেকে আন্তর্জাতিক ম্যাচ খেলার সুযোগ পাননি এই অভিজ্ঞ অফ স্পিনার। অশ্বিনকে ব্রাত্য রেখে গত দুটি গুরুত্বপূর্ণ ম্যাচে বরুণ চক্রবর্তীকে খেলান কোহলি। সেটার জন্যও টিম ম্যানেজমেন্টকে বিঁধে তদন্ত চাইলেন বেঙ্গসরকার। তিনি ফের বলেন, "কেন এত দিন ধরে অশ্বিন দলের বাইরে আছে। এমন দুটি মর্যাদার ম্যাচে কেন ওকে বাদ দেওয়া হল?এটা কিন্তু তদন্তের বিষয়। সব ফরম্যাট মিলিয়ে ৬০০টিরও বেশি আন্তর্জাতিক উইকেট নেওয়া অশ্বিন দলের সেরা স্পিনার। এরপরেও অশ্বিনকে অবহেলা করা হচ্ছে। আমার কাছে এটা রহস্য। বিসিসিআই-এর হস্তক্ষেপের দাবি জানালাম।" 

Ravichandran Ashwin. File pics

তবে বেঙ্গসরকার, সুনীল গাভাসকর, কপিল দেবের মতো দিকপালরা ক্ষোভ প্রকাশ করলেও ভারতীয় টিম ম্যানেজমেন্ট কিন্তু ইতিমধ্যেই অজুহাত দেখাতে শুরু করে দিয়েছে। সেটা কিউইদের বিরুদ্ধে লজ্জাজনক হারের পর জসপ্রীত বুমরার সাংবাদিক সম্মেলন দেখলেই বোঝা যায়। মাসের পর মাস জৈব বলয়ে থাকা যে বেশ চাপের সেটা মেনে নিলেন 'কর্নেল'। তবুও তিনি জুড়ে দিলেন, "মানলাম পরিস্থিতি আগের মতো নেই। খেলোয়াড়দের জীবন এখন স্টেডিয়াম থেকে টিম হোটেল পর্যন্ত আবদ্ধ হয়ে গিয়েছে। একের পর এক সিরিজ খেলতে হচ্ছে। কিন্তু ক্রিকেট দুনিয়ার বাকি দলগুলো তো এ ভাবেই খেলে মানিয়ে নিচ্ছে। করোনার জন্য তো দুনিয়া থমকে থাকছে না। তাই জৈব বলয়ে থাকাকে দোষ দিয়ে লাভ নেই।" 

আরও পড়ুন: ছি! বিরুষ্কার ৯ মাসের মেয়েকে 'ধর্ষণ'-এর হুমকি, দ্রুত শাস্তির দাবি মহিলা কমিশনের

২০০৭ সালের পর এ বার ২০২১। আইসিসি ইভেন্টের লিগ পর্ব থেকেই বিদায় নিচ্ছে ভারত। এমন হতাশাজনক পারফরম্যান্স দেখে আসমুদ্র হিমাচল ক্ষোভে ফুটছে। সমর্থকদের মতো একাধিক প্রাক্তন কোহলির 'ইগো' ও দলের নেতিয়ে যাওয়া মনোভাব দেখে বিরক্ত। তবুও 'কিং কোহলি' এখনও তাঁর অহংকার আঁকড়ে ধরে রয়েছেন। 

রোম যখন পুড়ছিল, সম্রাট নিরো বাজনা বাজাচ্ছিলেন। বর্তমান ভারত অধিনায়ক ও তাঁর সাধের ড্রেসিংরুমের এখন সেই অবস্থা। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.