Steve Smith, WTC Final 2023: বিরাট, পন্টিংকে পিছনে ফেলে কোন বিশেষ নজির গড়লেন স্টিভ স্মিথ?

প্রথম দিন ৭৬ রানে ৩ উইকেট চলে যাওয়ার  পর ক্রিজে এসেছিলেন হেড ও স্মিথ। সেই শুরু। চাপের মুখে চুপসে না গিয়ে পালটা মারতে শুরু করে দিলেন ট্রাভিস হেড। অবশ্য আধুনিক যুগের ক্রিকেটের 'ফ্যাব ফোর'-এর অন্যতম মুখ স্টিভ স্মিথও বা কীভাবে শান্ত থাকতে পারেন। 

Edited By: সব্যসাচী বাগচী | Updated By: Jun 8, 2023, 05:26 PM IST
Steve Smith, WTC Final 2023: বিরাট, পন্টিংকে পিছনে ফেলে কোন বিশেষ নজির গড়লেন স্টিভ স্মিথ?
টেস্টে ৩১তম শতরানের পর ব্যাট দেখাচ্ছেন স্টিভ স্মিথ। ছবি: টুইটার

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: এক কথায় দুরন্ত ব্যাটিং। টিম ইন্ডিয়ার (Team India) বোলারদের ক্লাবস্তরে নামিয়ে চলতি বিশ্ব টেস্ট ফাইনালে (ICC World Test Championship Final 2023) ৩১তম শতরান সেরে ফেললেন স্টিভ স্মিথ (Steve Smith)। আর এই শতরানের সৌজন্যে রিকি পন্টিং (Ricky Ponting) ও বিরাট কোহলিকে (Virat Kohli) টপকে গেলেন অস্ট্রেলিয়ার (Australia) প্রাক্তন অধিনায়ক। পন্টিং এর আগে ২৬টি টেস্টে ভারতের বিরুদ্ধে ৮টি শতরান করেছিলেন। বিরাটও পিছিয়ে ছিলেন না। অজিদের বিরুদ্ধে ২৪ টি টেস্টে বিরাটের  শতরানের সংখ্যা ছিল ৮। তবে ওভালের টেস্ট ফাইনালের দ্বিতীয় দিন শতরান করার জন্য, ভারতের বিরুদ্ধে তাঁর শতরানের সংখ্যা দাঁড়াল ৯। গত ১৯টি টেস্টের ৩৬টি ইনিংসে স্মিথ ৯টি শতরান করে ফেলেছেন। শুধু তাই নয়। 

এদিন ব্যক্তিগত ৯৫ রানে ক্রিজে এসেছিলেন স্মিথ। দিনের প্রথম ওভারের প্রথম বলেই সিঙ্গলস নিয়ে স্মিথকে স্ট্রাইক দেন ট্রাভিস হেড। স্টান্স নিয়েই মহম্মদ সিরাজের প্রথম ডেলিভারিকে ফ্লিক করেন। বল বাউন্ডারির বাইরে যেতেই ৯৯ রানে পৌঁছে যান তিনি। এর পরের বলেও মারলেন ফের চার। আর এই বাউন্ডারির সাহায্যে অজিদের ইতিহাসে তৃতীয় ব্যাটার হিসেবে ৩১টি শতরান সেরে ফেলেন। ৪১টি শতরান করে এই তালিকার শীর্ষে রয়েছেন পন্টিং। ৩২টি শতরান করে দুই নম্বরে আছেন আর এক প্রাক্তন অধিনায়ক স্টিভ ওয়া। একইসঙ্গে ওভালে টেস্ট কেরিয়ারের তৃতীয় শতরানের দেখা পেলেন স্মিথ। অজি ইনিংসের বয়স যখন ৯৮.১ ওভার, তখন শার্দূল ঠাকুরের বাইরের ডেলিভারিতে ব্যাটের কানা লাগিয়ে বোল্ড হলেন অজি তারকা। ২৬৮ বলে ১২১ রানে থামলেন স্মিথ। মারলেন ১৯টি চার। 

আরও পড়ুন: WTC Final 2023, IND vs AUS: ওভালে গ্যালারিতে বিজেপির পতাকা! বাইশ গজের যুদ্ধেও খুল্লামখুল্লা রাজনীতি

আরও পড়ুন: Ravichandran Ashwin, WTC Final 2023: 'বিশ্বের এক নম্বর স্পিনারকে কেউ বসিয়ে রাখে!' অশ্বিন ছাঁটাই হতেই রোহিতকে ধমক আজহারের

প্রথম দিন ৭৬ রানে ৩ উইকেট চলে যাওয়ার  পর ক্রিজে এসেছিলেন হেড ও স্মিথ। সেই শুরু।  চাপের মুখে চুপসে না গিয়ে পালটা মারতে শুরু করে দিলেন ট্রাভিস হেড। অবশ্য আধুনিক যুগের ক্রিকেটের 'ফ্যাব ফোর'-এর অন্যতম মুখ স্টিভ স্মিথও বা কীভাবে শান্ত থাকতে পারেন। ট্রাভিস বিপক্ষের উপর চাপ বাড়িয়ে চোখের নিমেষে ১০৬ বলে সেরে নিলেন তাঁর টেস্ট কেরিয়ারের ষষ্ঠ শতরান। ভারতের বিরুদ্ধে প্রথম। অন্যদিকে স্মিথ ছিলেন সংযমী। রবিচন্দ্রন অশ্বিন তাঁর বরাবরের যম! লাল বলের ক্রিকেটে প্রাক্তন অজি অধিনায়ককে ছয়বার আউট করেছেন অভিজ্ঞ অফ স্পিনার। কিন্তু রোহিত শর্মা ও হেড কোচ রাহুলের দ্রাবিড়ের ভুলে এই ফাইনালে তো অশ্বিন নেই। বেলা বাড়তেই ওভালের সবুজে পিচে বল সুইং করা বন্ধ করে দিয়েছিল। রবীন্দ্র জাদেজা প্রভাব ফেলতে একেবারে ব্যর্থ। উইকেট তোলা তো অনেক দূরের কথা, বরং বেধরক মার খেলেন স্মিথ ও হেডের কাছে। 

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)     

.