Bankura: বাড়িতে কেন মনসা পুজো? 'একঘরে' গোটা পরিবার! রেহাই পেলেন না আত্মীয়রাও

বাঁকুড়ায় মধ্যযুগীয় বর্বরতা!

Updated By: Nov 18, 2021, 09:11 PM IST
Bankura:  বাড়িতে কেন মনসা পুজো? 'একঘরে' গোটা পরিবার! রেহাই পেলেন না আত্মীয়রাও

নিজস্ব প্রতিবেদন: বাড়িতে কেন মনসা পুজোর আয়োজন? ডাইনি অপবাদে একঘরে গোটা পরিবার। গ্রামের মোড়লদের নিদান না মেনে ওই পরিবারের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন দুই আত্মীয়। এবার রেহাই পেলেন না তাঁরাও! স্রেফ জরিমানা ধার্য করাই নয়, টাকা না পেয়ে বাড়িতে পালিত ছাগল- মুরগী লুঠ করে নেওয়া হয়েছে বলে অভিযোগ। মধ্যযুগীয় বর্বরতা সাক্ষী বাঁকুড়ার কেন্দবনি গ্রাম। 

জানা গিয়েছে, ঘটনার সূত্রপাত্র মাস ছয়েক আগে। বাঁকুড়ার ২ নম্বর ব্লকের মানকানালী পঞ্চায়েতের কেন্দবনি গ্রামের মনসা পুজোর আয়োজন করেন এক মহিলা। গ্রামের শেষপ্রান্তে নিজের বাড়িতেই পুজো করেছিলেন। কেন? ওই মহিলার দাবি, স্বপ্নাদেশ পেয়ে মনসা পুজো করার সিদ্ধান্ত নেন তিনি। গ্রামবাসীদের একাংশের কিন্তু প্রবল আপত্তি ছিল। কিন্তু সেসবের তোয়াক্কা করেননি ওই মহিলা ও তাঁর পরিবারের লোকেরা। আর তাতেই ঘটে বিপত্তি।

আরও পড়ুন: Cooch Bihar: স্ত্রী ও পুত্রকে খুন করে আত্মঘাতী অস্থায়ী কলেজ শিক্ষক? বাড়ি থেকে উদ্ধার তিনজনের দেহ

কেন? অভিযোগ, ডাইনি অপবাদ দিয়ে ওই মহিলা ও তাঁর পরিবারকে একঘরে করার নিদান দেন গ্রামের মোড়লরা। জানিয়ে দেওয়া হয়, ওই পরিবারের সদস্যদের সঙ্গে কথা বললে  বা যোগাযোগ রাখলে, ৫ হাজার টাকা জরিমানা দিতে হবে।  কেন্দবনি গ্রামেই পাশাপাশি বাড়িতে ওই মহিলার দুই ননদ। স্থানীয় বাসিন্দারা একঘরে করে দিলেও, তাঁরা কিন্তু গোপনে ওই পরিবারের সঙ্গে যোগাযোগ রেখেছিলেন।  এই ঘটনা যখন জানাজানি হয়, তখন ওই দুই মহিলাকে ৫ হাজার টাকা জরিমানা দিতে বলা হয় বলে অভিযোগ। টাকা দিতে দেরি হওয়ার জরিমানার অঙ্ক বেড়ে হয় পঁচিশ হাজার! আক্রান্তদের দাবি, টাকা না পেয়ে তাঁদের ছাগল-মুরগী লুট করে নিয়েছেন গ্রামবাসীদের একাংশ। সুবিচারের দাবিতে পুলিসের দ্বারস্থ হয়েছে সামাজিক বয়কটের মুখে পড়া পরিবারের সদস্যরা। দ্রুত পদক্ষেপের আশ্বাস দিয়েছে স্থানীয় পঞ্চায়েত।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.