Bankura: ফের সিমবক্স চক্রের হদিশ, আইটি হাব থেকে গ্রেফতার কেরলের যুবক

ব্যক্তিগত টেলিফোন এক্সচেঞ্জ খুলে ফেলেছিল সে!

Updated By: Nov 18, 2021, 11:11 PM IST
Bankura:  ফের সিমবক্স চক্রের হদিশ, আইটি হাব থেকে গ্রেফতার কেরলের যুবক

নিজস্ব প্রতিবেদন:  আইটি হাবে বসেই প্রতারণা! ফের সিমবক্স চক্রের হদিশ মিলল বাঁকুড়ায়। কেরলের এক যুবককে গ্রেফতার করল কলকাতা পুলিসের স্পেশাল টাস্ক ফোর্স বা STF। ধৃতের ৫ দিনের পুলিসি হেফাজতের নির্দেশ দিল আদালত। নেপথ্যে কি জঙ্গি-যোগ? খতিয়ে দেখছেন তদন্তকারীরা।

জানা গিয়েছে, ধৃতের নাম মহম্মদ রিয়াজ। বাড়ি, কেরলের  এন্নাকুলামের। বাঁকুড়ার বড়জোড়ায় আইটি হাবে কেয়ারটেকার হিসেবে কাজ করত সে।  অভিযোগ, সিমবক্স প্রযুক্তি ব্যবহার করে কার্যত একটি টেলিফোন এক্সচেঞ্জ খুলেছিল সে। সেই এক্সচেঞ্জ মারফৎ ফোনে করা হত সৌদি আবর, লেবানন, কাতার, বাহরিনের মতো বিভিন্ন দেশে। এমনকী, ইন্টারন্যাশনাল কলকে বদলে ফেলা হত লোকাল কলে! তদন্তকারীদের দাবি, এই বেআইনি কারবার জেরে লক্ষ লক্ষ আর্থিক লোকসান হচ্ছিল কেন্দ্রীয় সরকারের। অভিযুক্তের উপর নজর রাখছিল পুলিস। অবশেষে গতকাল, বুধবার রাতে গ্রেফতার করা হল তাঁকে।

আরও পড়ুন: Bankura: বাড়িতে কেন মনসা পুজো? 'একঘরে' গোটা পরিবার! রেহাই পেলেন না আত্মীয়রাও

কীভাবে চলত এই সিমবক্স চক্র? তদন্তকারীরা জানিয়েছেন, আন্তজার্তিক টেলিফোনে কলের ক্ষেত্রে সাধারণত যিনি ফোন করছেন, তাঁকে মোটা টাকা দিতে হত। কিন্তু বিশেষ প্রযুক্তি ব্যবহার করে ও ইন্টারনেটের মাধ্যমে সেই কলকেই যদি লোকাল কল বা স্থানীয় কলে রূপান্তরিত করা যায়, সেক্ষেত্রে চার্জ কমে যায় অনেকটা। আবার যিনি ফোন করছেন, তাঁর পরিচয় ও ফোন নম্বর গোপন থাকে। যা আইনত দণ্ডনীয় অপরাধ।কেন এ কাজ করত ধৃত মহম্মদ রিয়াজ? প্রাথমিক তদন্তে অনুমান, টেলিকম কর ফাঁকি দেওয়া ও ব্যবহারকারীর কাছ থেকে অর্থ উপার্জনই করাই লক্ষ্য ছিল তার। তবে, আড়ালে অন্য কোনও মতলব কিংবা জঙ্গি যোগও ছিল কিনা, তা খতিয়ে দেখা হচ্ছে। অভিযু্ক্তের বিরুদ্ধে টেলিকম আইনে মামলা রুজু করা হয়েছে। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.