Bengal Weather Today: উত্তরে কমলা সতর্কতা, দক্ষিণে সামান্য বাড়বে বৃষ্টি

Bengal Weather Today: আগামী ৪৮ ঘন্টায় দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা রয়েছে। শনিবার থেকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পরিমাণ বাড়তে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে।

Updated By: Aug 11, 2023, 08:45 AM IST
Bengal Weather Today: উত্তরে কমলা সতর্কতা, দক্ষিণে সামান্য বাড়বে বৃষ্টি

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গে প্রবল বৃষ্টির কমলা সতর্কতা জারি। পার্বত্য এলাকায় ধস নামতে পারে বলে জানা গিয়েছে। নদীর জলস্তর বাড়তে পারে। অতি বৃষ্টির কারণে দৃশ্যমানতা কমতে পারে সেখানে। দক্ষিণবঙ্গে বজ্রবিদ্যুৎসহ হালকা মাঝারি বৃষ্টি হতে পারে। বৃষ্টির সঙ্গে আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। শনিবার থেকে বৃষ্টি সামান্য বাড়তে পারে দক্ষিণবঙ্গে তবে ভারী বৃষ্টির সম্ভাবনা নেই।

সিস্টেম

মৌসুমী অক্ষরেখা অমৃতসর, নাজিবাবাদ, হার্দোই, দ্বারভাঙ্গা থেকে জলপাইগুড়ির উপর দিয়ে দক্ষিণ পূর্ব দিকে এগিয়ে মিজোরাম পর্যন্ত বিস্তৃত। উত্তর-পূর্ব উত্তরপ্রদেশ ও উত্তর-পশ্চিম বিহার সংলগ্ন এলাকায় ঘূর্ণাবর্ত রয়েছে। ঘূর্ণাবর্ত রয়েছে রাজস্থানে এবং পশ্চিমী ঝঞ্ঝা রয়েছে উত্তর-পশ্চিম ভারতে।

আরও পড়ুন: Udayan Guha: দিনহাটায় উদয়ন গুহের কনভয় লক্ষ্য করে বোমা!

উত্তরবঙ্গ

আগামী ৪৮ ঘন্টায় দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলায় ভারী থেকে অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা রয়েছে। শুক্রবার কালিম্পং, জলপাইগুড়ি, আলিপুরদুয়ারে অতি ভারী বৃষ্টির কমলা সর্তকতা রয়েছে। দার্জিলিং ও কোচবিহারে ভারী বৃষ্টি হতে পারে।

কাল শনিবার দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ার, কোচবিহার, জলপাইগুড়ি এই পাঁচ জেলাতেই অতি ভারী বৃষ্টি হতে পারে বিক্ষিপ্তভাবে। ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে মালদা এবং উত্তর ও দক্ষিণ দিনাজপুরে।  রবিবারে দার্জিলিং, কালিম্পং, আলিপুরদুয়ারে কয়েক পশলা ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

দক্ষিণবঙ্গ

শনিবার থেকে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির পরিমাণ বাড়তে পারে গাঙ্গেয় পশ্চিমবঙ্গে। জেলায় জেলায় মূলত মেঘলা আকাশ থাকবে। দক্ষিণবঙ্গে আগামী ২৪ ঘণ্টায় বজ্রবিদ্যুৎসহ বিক্ষিপ্তভাবে হালকা মাঝারি বৃষ্টি হবে। ভারী বৃষ্টির সম্ভাবনা না থাকলেও বেশ কয়েক পশলা হালকা মাঝারি বৃষ্টির পূর্বাভাস রয়েছে। উত্তর ও দক্ষিণ চব্বিশ পরগনা, বীরভূম, মুর্শিদাবাদ, নদীয়া, পূর্ব মেদিনীপুরে বৃষ্টির সম্ভাবনা বেশি।

আরও পড়ুন: Debangshu Bhattacharya: 'কেন্দ্রীয় স্তরে এভাবেই প্রতিদান পেতে থাকুন'! অধীরকে দেবাংশুর খোঁচা

কলকাতা

কলকাতায় মূলত মেঘলা আকাশ থাকবে। হালকা থেকে মাঝারি বৃষ্টি হতে পারে। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ সামান্য বাড়তে পারে। বাতাসে জলীয়বাষ্প থাকায় আর্দ্রতাজনিত অস্বস্তি বাড়বে।

তাপমাত্রার পরিসংখ্যান

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৫.২ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩০.৭ ডিগ্রি। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ ৮১ থেকে ৯৩ শতাংশ। গত ২৪ ঘন্টায় বৃষ্টি হয়েছে ৩১.৫ মিলিমিটার।

ভিন রাজ্যে

আগামী কয়েকদিন প্রবল বৃষ্টির আশঙ্কা রয়েছে উত্তরাখন্ডে। ভারী থেকে অতি ভারী বৃষ্টি বিক্ষিপ্তভাবে হতে পারে হিমাচল প্রদেশ, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লি, উত্তর প্রদেশ, সিকিম, বিহার এবং ঝাড়খন্ডে। পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড়, দিল্লিতে পরবর্তী কয়েক দিনে বজ্রবিদ্যুৎসহ বৃষ্টির সম্ভাবনাও থাকছে। উত্তর-পূর্ব ভারতের রাজ্য অরুণাচল প্রদেশ, অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম ও ত্রিপুরাতে ভারী বৃষ্টির সম্ভাবনা রয়েছে আগামী কয়েকদিনে। দক্ষিণ ভারতের রাজ্য তামিলনাড়ু, পন্ডিচেরি ও করাইকালেও ভারী বৃষ্টির পূর্বাভাস রয়েছে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

 

.