Bengal Weather Today: মালদায় থমকে মৌসুমী অক্ষরেখা, দক্ষিণবঙ্গে একইসঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি এবং তাপপ্রবাহ

Bengal Weather Today: অতি শক্তিশালী ঘূর্ণিঝড় বিপর্যয় উত্তর দিকে অভিমুখ ছিল। বুধবার সকালে সেটি অভিমুখ পরিবর্তন করে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে আরব সাগরে। বাংলায় বর্ষার প্রবেশ করলেও থমকে আছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে ১৭ জুন শনিবার পর্যন্ত।

Updated By: Jun 14, 2023, 09:09 AM IST
Bengal Weather Today: মালদায় থমকে মৌসুমী অক্ষরেখা, দক্ষিণবঙ্গে একইসঙ্গে প্রাক বর্ষার বৃষ্টি এবং তাপপ্রবাহ

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গের মালদায় মৌসুমী অক্ষরেখা থমকে আছে। উত্তরবঙ্গে ভারী থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। দক্ষিণবঙ্গে একইসঙ্গে চলবে প্রাক বর্ষার বৃষ্টি এবং তাপপ্রবাহ। তাপমাত্রা বাড়বে আগামী ৪৮ ঘন্টায়।

গুজরাট উপকূলে বিপর্যয়

অতি শক্তিশালী ঘূর্ণিঝড় বিপর্যয় উত্তর দিকে অভিমুখ ছিল। বুধবার সকালে সেটি অভিমুখ পরিবর্তন করে উত্তর ও উত্তর-পূর্ব দিকে অগ্রসর হচ্ছে আরব সাগরে। বাংলাদেশের দেওয়া নাম ঘূর্ণিঝড় বিপর্যয় পাকিস্তান ও ভারতবর্ষের মাঝামাঝি উপকূলে আছড়ে পড়বে। গুজরাটের জাকাও বন্দরের কাছাকাছি এটি আছড়ে পড়ার সম্ভবনা রয়েছে। এরফলে গুজরাটের মান্ডভি, জামনগর, সৌরাষ্ট্র এবং কচ্ছ এলাকায় ব্যাপক ক্ষয়ক্ষতির আশঙ্কা রয়েছে।

গুজরাট উপকূলের দিকে ধেয়ে আসছে বিপর্যয়। বৃহস্পতিবার সন্ধ্যায় আছড়ে পড়তে পারে স্থলভাগে। এর গতিবেগ থাকবে ঘন্টায় ১৫০ কিলোমিটার।

আরও পড়ুন: Coromandel Express Accident: বিয়ে করেছিলেন গোপাল, অনুষ্ঠানের টাকা জোগাড়ে কেরালা যাচ্ছিলেন, করমণ্ডলে উঠে.....

বাংলায় বর্ষা-মঙ্গল

বাংলায় বর্ষার প্রবেশ করলেও থমকে আছে দক্ষিণ-পশ্চিম মৌসুমী বায়ু। যদিও জলপাইগুড়িতে মৌসুমী বায়ু বা বর্ষা প্রবেশের স্বাভাবিক দিন ৭ জুন। বাংলায় এবার পাঁচ দিন দেরিতে বর্ষার আগমন। দক্ষিণবঙ্গে কবে বর্ষা এখনও জানায়নি আবহাওয়া দফতর। সোমবার থেকে দক্ষিণ-পশ্চিম মৌসুমী অক্ষরেখা, মালদার উপর দিয়ে অবস্থান করছে।

উত্তরে অতিভারী বৃষ্টি

ভারী বৃষ্টির সম্ভাবনা উত্তরবঙ্গে ১৭ জুন শনিবার পর্যন্ত। শনিবার থেকে বৃষ্টির পরিমাণ কমবে। আগামী শুক্রবার পর্যন্ত ভারী বৃষ্টি থেকে অতি ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে। ২০০ মিলিমিটার পর্যন্ত বৃষ্টির সতর্কতা রয়েছে কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ির কিছু অংশে। পার্বত্য এলাকায় ভারী বৃষ্টিতে ল্যান্ড স্লাইড হওয়ার সম্ভাবনা থাকছে। নিচু এলাকা প্লাবিত হওয়ার আশঙ্কাও রয়েছে। দার্জিলিং এবং কালিম্পং জেলায় ভারী বৃষ্টির সতর্কতা রয়েছে আগামী পাঁচ দিন।

দক্ষিনে সপ্তাহভর তাপপ্রবাহ

বজ্রবিদ্যুৎ সহ হালকা বৃষ্টি হলেও অস্বস্তি পিছু ছাড়বে না। শনিবার পর্যন্ত তাপপ্রবাহ চলবে পুরুলিয়া, বাঁকুড়া, ঝাড়গ্রাম, পশ্চিম মেদিনীপুর, পূর্ব ও পশ্চিম বর্ধমানে। বাকি জেলাতেও অস্বস্তিকর আবহাওয়া গরম বাড়াবে। দক্ষিণবঙ্গের পশ্চিমে তাপপ্রবাহ চলবে শনিবার পর্যন্ত। বাকি জেলাতে গরম ও অস্বস্তিকর আবহাওয়া থাকবে। বজ্রবিদ্যুৎ সহ কোথাও বৃষ্টি হলেও আর্দ্রতাজনিত অস্বস্তি থাকবে শুক্রবার পর্যন্ত।

কলকাতা সহ উপকূলের জেলাগুলিতে বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টি হবে এবং আর্দ্রতাজনিত অস্বস্তিও থাকবে। আগামী ৪৮ ঘণ্টায় দক্ষিণবঙ্গের জেলাগুলিতে তাপমাত্রা বাড়বে প্রায় ২ ডিগ্রী।

আরও পড়ুন: Panchayat Election 2023: মাওবাদী পোস্টারে প্রাণে মারার হুমকি! পঞ্চায়েত ভোটের আগে চাঞ্চল্য জঙ্গলমহলে

আজ বুধবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা থাকবে মুর্শিদাবাদ, নদিয়া এবং বীরভূম জেলাতে।

বৃহস্পতিবার বজ্রবিদ্যুৎ সহ ও বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে উত্তর ও দক্ষিণ ২৪ পরগনা, পূর্ব মেদিনীপুর, হাওড়া, হুগলি, নদীয়া এবং পূর্ব বর্ধমান জেলাতে।

শুক্রবার ও শনিবার বজ্রবিদ্যুৎ সহ বৃষ্টির সম্ভাবনা বেশি থাকবে মুর্শিদাবাদ, নদিয়া, বীরভূম, পশ্চিম বর্ধমান, বাঁকুড়া এবং পুরুলিয়া জেলাতে।

ভিন রাজ্যে

হিমাচল প্রদেশ ও উত্তরাখন্ডে বজ্রবিদ্যুৎ সহ শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। বজ্রবিদ্যুৎ সহ ভারী বৃষ্টি, শিলাবৃষ্টি এমনকি ঝড়ের সম্ভাবনা রয়েছে রাজস্থানে। ভারী থেকে অতি বাড়ি বৃষ্টি হবে আন্দামান ও নিকোবর দ্বীপপুঞ্জে।

প্রচন্ড তাপপ্রবাহ চলবে ছত্রিশগড়, ওড়িশা, অন্ধ্রপ্রদেশ এবং ইয়ানাম এলাকায়। তাপপ্রবাহের পরিস্থিতি থাকবে আগামী কয়েক দিন। উত্তর প্রদেশ, গাঙ্গেয় পশ্চিমবঙ্গ, বিহার, ঝাড়খন্ড, মধ্যপ্রদেশ, বিদর্ভ এবং তেলেঙ্গানাতে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.