Bengal weather Update: আসছে শীতের স্পেল, সপ্তাহের শেষে কমবে তাপমাত্রা

Bengal weather Update: নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে আগামীকাল উত্তর-পশ্চিম ভারতে। সপ্তাহের শেষ দিকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। আসতে পারে শীতের নতুন স্পেল।

Updated By: Jan 7, 2024, 09:56 AM IST
Bengal weather Update: আসছে শীতের স্পেল, সপ্তাহের শেষে কমবে তাপমাত্রা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আগামী দু-তিন দিনে আরও একটু বাড়বে তাপমাত্রা। বৃহস্পতি-শুক্রবার পর্যন্ত একই রকম থাকবে তাপমাত্রা। সপ্তাহের শেষে ক্রমশ নামবে পারদ। জাঁকিয়ে শীতের স্পেল আসছে সপ্তাহের শেষে।

রাতের তাপমাত্রা আরও একটু বাড়লো। বাতাসে জলীয়বাষ্প থাকায় সকালের দিকে হালকা মাঝারি কুয়াশা থাকবে প্রায় সব জেলাতেই। উত্তরবঙ্গের দু-এক জেলা এবং বিহার সংলগ্ন জেলাগুলিতে ঘন কুয়াশা হতে পারে।

সিস্টেম

নতুন করে পশ্চিমী ঝঞ্ঝা আসবে আগামীকাল উত্তর-পশ্চিম ভারতে।  ঘূর্ণাবর্ত রয়েছে লাক্ষাদ্বীপ ও উত্তর প্রদেশে। লাক্ষাদ্বীপের ঘূর্ণাবর্ত থেকে মধ্য ভারতের বিদর্ভ পর্যন্ত একটি অক্ষরেখা গেছে।

আরও পড়ুন: Bengal News Live Update: বামেদের ব্রিগেড, জেলা থেকে কলকাতার পথে কর্মী-সমর্থকরা

দক্ষিণবঙ্গ

সপ্তাহের শেষ দিকে আবহাওয়ার পরিবর্তন হতে পারে। আসতে পারে শীতের নতুন স্পেল। ৪-৫ দিনের স্পেল হওয়ার সম্ভাবনা। ডিসেম্বরে দশ দিনের স্পেল ছিল। আবারো নতুন করে তাপমাত্রা কমে বাংলায় জাঁকিয়ে ঠান্ডা পড়তে জানুয়ারির দ্বিতীয় সপ্তাহে।

দক্ষিনে হালকা থেকে মাঝারি কুয়াশা খুব সকালে। পূবালী হাওয়ায় জলীয়বাষ্প ঢুকছে। এর ফলে আংশিক মেঘলা আকাশের সম্ভাবনা। কোথাও সকালে কুয়াশা পরে পরিষ্কার আকাশ। আগামী দু'দিনে আরও একটু তাপমাত্রা বাড়তে পারে এরপর একই রকম থাকবে তাপমাত্রা।

উত্তরবঙ্গ

আরও একটি পশ্চিমী ঝঞ্ঝা আসবে। বুধ বৃহস্পতিবার নাগাদ এই পশ্চিমী ঝঞ্ঝা পাস হওয়ার সময়ে আবহাওয়ার পরিবর্তন। ঝঞ্ঝা পাস হওয়ার পরেই শীতের আরও একটা স্পেল।

হালকা থেকে মাঝারি কুয়াশা থাকবে দার্জিলিং কালিম্পং আলিপুরদুয়ার কোচবিহার ও উত্তর দিনাজপুর জেলাতে। ২-১ জেলায় ঘন কুয়াশার সতর্কতা থাকবে। তাপমাত্রার খুব একটা পরিবর্তন নেই আগামী কয়েক দিন। সপ্তাহের শেষ দিকে পাড়া পতনের সম্ভাবনা।

আরও পড়ুন: ED Attacked in Sandeshkhali: ইডি-সিবিআই নিয়ে ভয়ের কিছু নেই, আড়ালে থেকেও হুঙ্কার ফেরার শাহজাহানের

কলকাতা

উত্তুরে হাওয়ার দাপট বাড়বে। সপ্তাহের শেষে আরও একবার শীতের স্পেল।

আরো বাড়লো কলকাতার তাপমাত্রা। সকালে হালকা মাঝারি কুয়াশা ও ধোঁয়াশা। পরে আংশিক মেঘলা আকাশ। তবে বৃষ্টির সম্ভাবনা নেই। আগামী দুই দিনে আরও একটু তাপমাত্রা বাড়বে। 

কলকাতায় সকালে সর্বনিম্ন তাপমাত্রা ১৬.৭ ডিগ্রি। গতকাল সর্বোচ্চ তাপমাত্রা ছিল ২৫.৭ ডিগ্রি। বাতাসে জলীয় বাষ্পের সর্বোচ্চ পরিমাণ ৪৯ থেকে ৯৪ শতাংশ।

ভিনরাজ্যে

ঘন থেকে অতি ঘন কুয়াশা সতর্কতা, পঞ্জাব হরিয়ানা এবং চন্ডিগড় ও বিহারে। ঘন কুয়াশার সম্ভাবনা ওড়িশা ঝাড়খন্ডেও। ঘন কুয়াশার দাপট থাকবে হিমাচল প্রদেশ উত্তরাখন্ড উত্তর প্রদেশ ও মধ্যপ্রদেশের কিছু অংশে। অসম, মেঘালয়, মনিপুর, মিজোরাম, ত্রিপুরা উত্তর -পূর্ব ভারতের এই রাজ্যগুলিতে কুয়াশার দাপট থাকবে।

সিভিয়ার ‌কোল্ড ডে পরিস্থিতি উত্তর-পশ্চিমের সমতল এলাকায়। রাজধানী দিল্লিতে কোল্ড ডে পরিস্থিতি। পঞ্জাব এবং হরিয়ানাতে সবথেকে বেশি শীতল দিনের সম্ভাবনা। কোল্ড ডের পরিস্থিতির পরেই শৈত্য প্রবাহের সতর্কবার্তা। রাজস্থান, পঞ্জাব, হরিয়ানা, চন্ডিগড় এবং উত্তরপ্রদেশে শৈত্য প্রবাহের পরিস্থিতি তৈরি হতে পারে। শৈত্য প্রবাহ হতে পারে মধ্যপ্রদেশের একাংশে।

দক্ষিণ ভারতের অন্ধ্রপ্রদেশ, লাক্ষাদ্বীপ, তামিলনাডু, কেরল, মাহে, পন্ডিচেরি সহ করাইকালে ভারী বৃষ্টির পূর্বাভাস। কর্ণাটক উপকূলের কিছু অংশ হালকা বৃষ্টির সম্ভাবনা।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.