মুকুল রায়কে কেন্দ্রীয় নিরাপত্তা কেন? প্রশ্ন তুলে আদালতে প্রাক্তন মুকুলঘনিষ্ঠ

মুকুল রায়কে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আদালতে দায়ের হল মামলা। শুক্রবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলাটি দায়ের করেন বিধাননগর পুরসভার কাউন্সিলর দেবরাজ চক্রবর্তী। আগামী সপ্তাহে মামলাটির শুনানি হতে পারে বলে আদালত সূত্রে।

Updated By: Nov 24, 2017, 06:39 PM IST
মুকুল রায়কে কেন্দ্রীয় নিরাপত্তা কেন? প্রশ্ন তুলে আদালতে প্রাক্তন মুকুলঘনিষ্ঠ

নিজস্ব প্রতিবেদন: মুকুল রায়কে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্তকে চ্যালেঞ্জ করে আদালতে দায়ের হল মামলা। শুক্রবার কলকাতা হাইকোর্টে জনস্বার্থ মামলাটি দায়ের করেন বিধাননগর পুরসভার কাউন্সিলর দেবরাজ চক্রবর্তী। আগামী সপ্তাহে মামলাটির শুনানি হতে পারে বলে আদালত সূত্রে।

গত মাসেই বিজেপিতে যোগ দিয়েছেন এক সময় তৃণমূলের সেকেন্ড ইন কম্যান্ড মুকুল রায়। এর পরই মুকুল রায়কে ওয়াই শ্রেণির নিরাপত্তা দেওয়ার সিদ্ধান্ত নেয় কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রক। সেই সিদ্ধান্তকেই চ্যালেঞ্জ জানিয়ে আদালতে গেলেন দেবরাজ। 

একদা মুকুল ঘনিষ্ঠ দেবরাজ এদিন সংবাদমাধ্যমকে জানান, জনপ্রতিনিধি না হলেও কী করে মুকুলকে নিরাপত্তা দিতে পারে কেন্দ্র। সঙ্গে তাঁর প্রশ্ন, যে ব্যক্তির বিরুদ্ধে একাধিক কেন্দ্রীয় এজেন্সি তদন্ত চালাচ্ছে তাকে কেন নিরাপত্তা দিল কেন্দ্র? তবে আইনজ্ঞদের মতে কেন্দ্রীয় নিরাপত্তা নিয়ে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়ার ক্ষমতা রয়েছে কেন্দ্রীয় স্বরাষ্ট্র মন্ত্রকেরই। জনপ্রতিনিধি না হলে কেন্দ্রীয় নিরাপত্তা মিলবে না এমন কোনও উল্লেখও নেই আইনে। উদাহরণ হিসাবে প্রিয়ঙ্কা গান্ধী ও রবার্ট বঢ়রার উদাহরণ দিচ্ছেন তাঁরা।

আরও পড়ুন - 'রাম মন্দির তৈরির কাজ শুরু করে ভোট এগিয়ে আনতে পারে বিজেপি'

সঙ্গে তাঁদের দাবি, কারও বিরুদ্ধে কেন্দ্রীয় এজেন্সির তদন্ত চললেও নিরাপত্তা পেতে পারেন তিনি। সাম্প্রতিক উদাহরণ হিসাবে হার্দিক প্যাটেলের নাম বলছেন আইনজ্ঞরা। হার্দিকের বিরুদ্ধে দেশদ্রোহিতার মামলা থাকলেও বৃহস্পতিবারই তাঁকে কেন্দ্রীয় নিরাপত্তা দেওয়ার কথা ঘোষণা করেছে মোদী সরকার।    

 

.