Illegal Emigration: কোনও নথি ছাড়াই অবৈধভাবে ভারতে প্রবেশ, গ্রেফতার পাকিস্তানি মা ও ছেলে

বুধবার সকালে নেপালের কাকরভিটা থেকে মেচি নদীর উপর নির্মিত এশিয়ান হাইওয়ের সেতু হেঁটে পার করে ইন্দো-নেপাল সীমান্ত সংলগ্ন পানিটাঙ্কিতে পৌঁছন পাকিস্তানি মা-ছেলে। সেই সময় তাঁরা এসএসবি জওয়ানের হাতে ধরা পড়ে যান।

Updated By: Nov 16, 2023, 05:38 PM IST
Illegal Emigration: কোনও নথি ছাড়াই অবৈধভাবে ভারতে প্রবেশ, গ্রেফতার পাকিস্তানি মা ও ছেলে
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: বৈধ নথি ছাড়া অবৈধভাবে ভারতে প্রবেশ করে গ্রেফতার পাকিস্তানের নাগরিক মা ও ছেলে । পুলিস ও এসএসবি (সশস্ত্র সীমা বল) সূত্রে জানা গিয়েছে, বুধবার বৈধ কোনও নথি ছাড়াই অবৈধভাবে ভারতে প্রবেশের অভিযোগে শিলিগুড়ি সংলগ্ন খড়িবাড়ি ব্লকের পানিট্যাঙ্কির ইন্দো-নেপাল সীমান্ত থেকে এসএসবির ৪১ নম্বর ব্যাটালিয়নের জওয়ানের হাতে ধরা পড়ে ওই পাকিস্তানি মা ও ছেলে। জিজ্ঞাসাবাদের পর দু'জনকেই দার্জিলিং জেলা পুলিসের খড়িবাড়ি থানায় হস্তান্তর করেন এসএসবি'র আধিকারিকরা। 

আরও পড়ুন, Bengal Weather: নিম্নচাপ পরিণত পারে ঘূর্ণিঝড়ে, উপকূলে জারি চরম সতর্কতা! আজ থেকেই বৃষ্টি-দুর্যোগ শুরু?

মহিলার নাম শাইস্তা হানিফ, বয়স ৬২ ও তাঁর ১১ বছরের ছেলের নাম আরিয়ান মহম্মদ হানিফ। বৃহস্পতিবার ওই মহিলাকে শিলিগুড়ি মহকুমা আদালতে পেশ করার কথা। আরও জানা গিয়েছে, বুধবার সকালে নেপালের কাকরভিটা থেকে মেচি নদীর উপর নির্মিত এশিয়ান হাইওয়ের সেতু হেঁটে পার করে ইন্দো-নেপাল সীমান্ত সংলগ্ন পানিটাঙ্কিতে পৌঁছন পাকিস্তানি মা-ছেলে। সেই সময় তাঁরা এসএসবি জওয়ানের হাতে ধরা পড়ে যান।

তল্লাশিতে তাঁদের কাছ থেকে পাকিস্তানি পাসপোর্ট ও অন্য নথি উদ্ধার হয়। উদ্ধারের পর এসএসবি জওয়ানরা দু'জনকেই আটক করে দার্জিলিং পুলিসের হাতে তুলে দেয়। তারপরই গ্রেফতার করা হয় তাঁদের৷ তাঁরা পাকিস্তানের করাচির গহানমার স্ট্রিটের সরাফা বাজারের বাসিন্দা। গত বছর ২৯ মে শাইস্তা হানিফ ও ছেলের পাসপোর্ট জারি করে পাকিস্তান সরকার। মহিলার পাসপোর্ট ২০৩২ সাল পর্যন্ত বৈধ । তাঁর ছেলের পাসপোর্ট ২০২৭ সালের মে মাস পর্যন্ত বৈধ।

তাঁরা দু'জনই পাকিস্তান থেকে সৌদি গিয়েছিলেন। সেখান থেকে গত ৫ নভেম্বর দু'জনেই ভারত ও নেপাল যাওয়ার উদ্দেশ্যে বিমানের টিকিট কেটেছিলেন। ১১ নভেম্বর, তাঁরা সৌদি আরবের জেদ্দা বিমানবন্দরে থেকে বিমানে দিল্লি পৌঁছন। সেখান থেকে নেপালের কাঠমাণ্ডুতে পৌঁছন। ধৃতদের থেকে কাঠমাণ্ডু থেকে মুম্বই এবং সেখান থেকে জেদ্দার বিমানবন্দরের টিকিট উদ্ধার করেছে এসএসবি।

সেই সঙ্গে ৫ নভেম্বর ইস্যু করা নেপাল সরকারের ট্যুরিস্ট ভিসা, দুটি মোবাইল, দুটি সিম কার্ড, একটি মেমোরি কার্ড, দুটি পেনড্রাইভ, ১০ হাজার নেপালি টাকা, ১৬ হাজার ৩৫০ ভারতীয় টাকা, ৬ ইউরো, ১৬৬ টি রিয়াল উদ্ধার করা হয়েছে। এই বিষয়ে দার্জিলিং জেলার পুলিস সুপার প্রবীণ প্রকাশ জানিয়েছেন, "আন্তর্জাতিক সীমান্তে গ্রেফতার হওয়া মা ও ছেলে পাকিস্তানি নাগরিক। তবে গত কয়েকবছর ধরে তাঁরা সৌদিতে বসবাস করছেন। উত্তর ২৪ পরগনায় থাকা তাঁর বোনের সঙ্গে দেখা করতে যেতে ওই মহিলা তার ছেলেকে নিয়ে ভিসা ছাড়াই অবৈধভাবে ভারতে প্রবেশ করেন বলে জানিয়েছেন। আমরা গোটা ঘটনা খতিয়ে দেখছি।"

আরও পড়ুন, Uttar Dinajpur: ডালখোলার শ্রমিকের পর চাকুলিয়ায় প্রৌঢ়া, জোড়া খুনেরই মোটিভ খুঁজতে দিশেহারা পুলিস!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.