প্রকাশ্যে চলছে মহানন্দার মাটি পাচার, চরে বহিরাগতদের অবৈধ বাস

দিনেদুপুরেই 'চুরি' হচ্ছে মহানন্দার মাটি।

Updated By: Jul 12, 2018, 10:46 PM IST
প্রকাশ্যে চলছে মহানন্দার মাটি পাচার, চরে বহিরাগতদের অবৈধ বাস

কমলিকা সেনগুপ্ত

দখল হয়ে যাচ্ছে মহানন্দার চর। সার দিয়ে লরি বোঝাই পলি চলে যাচ্ছে বাইরে। নদীর চরেই  গড়ে উঠেছে বসতি। এনিয়ে উদ্বেগ প্রকাশ করেছেন খোদ মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। গ্রাউন্ড জিরোয় গিয়ে সরজমিনে পরিস্থিতি দেখল জি ২৪ ঘণ্টা।

সরকারি জমি চলে যাচ্ছে জমি মাফিয়াদের হাতে। সেই জমি বিক্রি করে টাকাও তুলছে তারা। অথচ সরকারি কোষাগারে অর্থ আসছে না। এনিয়ে নিজের অসন্তোষের কথা জানিয়ে প্রশাসনিক বৈঠকে কড়া বার্তা দিয়েছেন মুখ্যমন্ত্রী মমতা বন্দ্যোপাধ্যায়। বৃহস্পতিবার নদীর চরে পৌঁছে গিয়েছিল জি ২৪ ঘণ্টা। আর মহানন্দার চরের যে ছবি উঠেছে তা চমকে দেওয়ার মতো। প্রকাশ্যেই লরি ভর্তি হচ্ছে নদীর পলি। একের পর এক লরি আসছে, আর পলিভর্তি হয়ে চলে যাচ্ছে গন্তব্যে। এভাবেই দিনেদুপুরেই 'চুরি' হচ্ছে মহানন্দার মাটি। ফলে নদীর নাব্যতায় তৈরি হচ্ছে অসামঞ্জস্যতা। বর্ষায় ভুগতে হবে আশেপাশের বাসিন্দাদের। 

শুধু যে পলি খোয়া যাচ্ছে, তাই নয়। নদীর ধারে গড়ে উঠেছে বসতি। সরকারি জমিতে অবৈধভাবে বসবাস করছেন অনেকে। স্থানীয়দের অভিযোগ, বসবাসকারীদের অনেকেই এদেশের বাসিন্দা নন। তাঁরা বাইরে থেকে এখানে এসেছেন। রাজনৈতিক দাদাদের যোগসাজশে এখানে দিব্যি সংসার পেতেছেন তাঁরা। পেয়ে গিয়েছেন ভোটার কার্ডও। অথচ প্রশাসনের হেলদোল নেই বলে দাবি স্থানীয় বাসিন্দাদের। চোখে পড়ছে কয়েকটি নির্মীয়মান বাড়িও। এগুলিতে ধীরে ধীরে লোক ভরে যাবে বলে দাবি এলাকাবাসীর।          

মুখ্যমন্ত্রীর নির্দেশের পরে তত্পর হয়েছে সেচ দফতর ও প্রশাসন। পলি চুরি আটকানো ও বেআইনি বসতি নির্মাণ ভাঙা না হলে সমস্যা বাড়বে শিলিগুড়িবাসীর।

আরও পড়ুন- মুসলিম বুদ্ধিজীবীদের সঙ্গে বৈঠকে রাহুলের ঘনঘন মন্দির যাত্রা নিয়ে উঠল প্রশ্ন

.