কালিম্পঙে বিজেপি পোলিং এজেন্টের ওপর 'হামলা', জি ২৪ঘণ্টার গাড়ি ভাঙচুর

দ্বিতীয় দফার ভোটগ্রহণের জন্য নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে কমিশনের তরফে। ৮০ শতাংশ বুথে মোতায়েন করা হয়েছে আধাসেনা

Updated By: Apr 18, 2019, 04:40 PM IST
কালিম্পঙে বিজেপি পোলিং এজেন্টের ওপর 'হামলা', জি ২৪ঘণ্টার গাড়ি ভাঙচুর

** বেলা ৩টে পর্যন্ত মোট ভোট পড়েছে ৬৫.৪৩ শতাংশ। ভোটদানের হার দার্জিলিং ৬৩.১৪ শতাংশ, জলপাইগুড়ি ৭১.৩২ শতাংশ ও রায়গঞ্জ ৬১.৮৪ শতাংশ।

** কালিম্পঙে বিজেপি পোলিং এজেন্টের ওপর হামলা। গাড়ি ভাঙচুর করা হয়। ভাঙচুর করা হয় জি২৪ঘণ্টার গাড়িও। 

** চোপড়ায় অশান্তি প্রসঙ্গে জ্যোতিপ্রিয় মল্লিক বলেন, ''উত্তপ্ত যারা করার তারা করেছে। বিজেপি একদম প্ল্যান করে সব জায়গায় গন্ডগোল  করেছে। বিজেপি আর তার দুই ভাই সিপিএম আর কংগ্রেস সবকটা জায়গায় হারবে।''

**সার্ভিস রিভলবার নিয়ে কেন বুথে? বেলাকোবার রেঞ্জ অফিসারকে শোকজ করল নির্বাচন কমিশন

** এখনও পর্যন্ত শান্তিপূর্ণ নির্বাচন হয়েছে। বললেন ভোটে রাজ্যের বিশেষ পর্যবেক্ষক অজয় নায়েক। তাঁর দাবি, চোপড়ায় প্রথমে ভোট দিতে পারছিল না মানুষ। পরে পুলিশ, অবসার্ভার গিয়ে ১৫০ জনকে বুঝিয়ে আনে। যদিও তারা ভোট দিতে রাজি হয়নি।

** এখনও পর্যন্ত নির্বাচন কমিশনের কাছে অভিযোগ জমা পড়েছে ৭১০।  ৬৬৭ ক্ষেত্রে ব্যবস্থা নিয়েছে কমিশন

** সকালে অশান্তির পর পুলিস এসকটে বুথে ভোটাররা। পুলিসি পহরায় ভোটারদের বুথে নিয়ে যাওয়া হচ্ছে। কমিশনের নির্দেশে তত্পর বাহিনী। নিরাপত্তার ঘেরাটোপে ভোট।

** জলপাইগুড়ির ভালবাসা মোড়ে আদর্শ ভোট গ্রহণ কেন্দ্র।  জায়গাটার নাম‌ই ভালবাসা মোড়। ব‍্যবস্থাপনার জন‍্য ইতিমধ‍্যেই কমিশনের আদর্শ ভোটগ্রহণ কেন্দ্রের তকমা পেয়েছে এই ১৯/২৮৩ নম্বর বুথ। ভোটারদের জন‍্য বসার জায়গা, পাখা, বিশেষভাবে সক্ষমদের জন‍্য হুইলচেয়ারের ব্যবস্থা রয়েছে। ভোটার, প্রিসাইডিং অফিসার সবাই খুশি।

** বেলা ১১টা পর্যন্ত রায়গঞ্জে ভোটের হার ৩৪.০১ শতাংশ, দার্জিলিঙে ৩০.১২ শতাংশ ও  জলপাইগুড়িতে ৩৬.২২ শতাংশ। তিন কেন্দ্রে মোট ভোট পড়েছে ৩৩.৪৫ শতাংশ। 

** ফোনে কথা বলতে বলতেই ভোট নির্দল প্রার্থী হরকা বাহাদুর ছেত্রীর ভোটদান বিতর্ক। কালিম্পঙের ১১০ নম্বর বুথের প্রিসাইডিং অফিসারকে সরিয়ে দিল নির্বাচন কমিশন।

** বেলাকোবায় আগ্নেয়াস্ত্র নিয়ে বুথে রেঞ্জ অফিসার। সার্ভিস রিভলবার নিয়েই  বুথে ঢুকে ভোট দিলেন বেলাকোবার রেঞ্জ অফিসার সঞ্জয় দত্ত। তাতেই দানা বেঁধেছে বিতর্ক। তবে ফোনে তাঁর সঙ্গে যোগাযোগ করা সম্ভব হয়নি। 

সঞ্জয় দত্ত অভিযুক্ত রেঞ্জ অফিসার

**চোপড়ায় বিজেপির দলীয় কার্যালয়ে আগুন লাগানোর অভিযোগ। 

** 'আক্রান্ত' রায়গঞ্জের সিপিএম প্রার্থী মহম্মদ সেলিম। ইসলামপুরে তাঁর গাড়িতে হামলা চালানো হয় বলে অভিযোগ। রিগিংয়ের প্রতিবাদ করায় হামলা হয় বলে অভিযোগ তাঁর। 

**আবারও উত্তপ্ত চোপড়া, লাঠিচার্জ, কাঁদানে গ্যাসের সেল ফাটাচ্ছে RAF। দফায় দফায় ৩১ নম্বর জাতীয় সড়ক অবরোধ করেছিলেন গ্রামবাসীদের একাংশ।  পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে চোপড়ায় পুলিসের লাঠিচার্জ, কাঁদানে গ্যাস। কয়েকজনকে আটক করেছে পুলিস।

**সকাল ৯টা পর্যন্ত জলপাইগুড়িতে ভোটের হার ১৬.৮৪ শতাংশ, দার্জিলিঙে ভোটের হার ১৬.১৪ শতাংশ, রায়গঞ্জে ভোটের হার ১৭.৪৫ শতাংশ। 

** মালবাজারের একটি বুথে উত্তেজনা। ভিভিপ্যাট নেই, নেই কেন্দ্রীয় বাহিনীও। সকাল থেকে লাইন দিয়েও এখনও ভোটাররা দিতে পারেননি ভোট। বুথের ভিতরে ক্লোজ সার্কিট ক্যামেরা নিয়েও ভোটারদের ক্ষোভ। অভিযোগ, ক্যামেরা এমনভাবে লাগানো রয়েছে, কে কোথায় ভোট দেবেন তা ধরা পড়বে ক্যামেরায়।  

**চোপড়ার অশান্তি নিয়ে রিপোর্ট তলব করল নির্বাচন কমিশন। ১৮০ নম্বর বুথ থেকে মুচলেকা দিয়ে বেরিয়ে যান বিজেপি এজেন্ট। চোপড়া বাসস্ট্যান্ড এলাকা থমথমে। বন্ধ দোকানপাট, শুনশান রাস্তা। এলাকায় পুলিসি টহল। 

**ভোটদানে বাধা দিয়ে উত্তপ্ত চোপড়া। ১৮০ নম্বর বুথে ভোটদানে বাধা দেওয়ার অভিযোগ। অভিযোগ জানানো সত্ত্বেও পুলিস কোনও ব্যবস্থা নেয়নি বলে অভিযোগ স্থানীয়দের। 

 

**ভোটদানে বাধা, মহিলাদের মারধরের অভিযোগ চোপড়ায়। চোপড়ায় বাইক বাহিনীর তাণ্ডব। ভোট দিতে যাওয়ায় 'বাধা', মহিলা, বয়স্কদের মারধরের অভিযোগ। চোপড়া বাসস্ট্যান্ডে অবরোধ   চোপড়ার দিঘির কলোনির মির্ধা বস্তিতে অশান্তির অভিযোগ।

 

** সাহাপুর গ্রাম পঞ্চায়েতে বিক্ষোভ। অভিযোগ, প্রায় ৩০০ গ্রামবাসীকে ভোটে দিতে বাধা দেওয়া হয়েছে। জেলা প্রশাসনকে ব্যবস্থা নেওয়ার নির্দেশ কমিশনের।

**ফোন কানে ভোট দিলেন নির্দল প্রার্থী হরকা বাহাদুর ছেত্রী। কানে ফোন নিয়েই ভোট দিলেন হরকা বাহাদুর ছেত্রী। প্রশ্ন করা হলে তাঁর সাফ জবাব, ''নিয়ম জানা ছিল না। আপত্তি করলে ফোন রেখে দিতাম। কেউ আপত্তিও করেননি।''

** অবশেষে ভোট দিলেন রায়গঞ্জের কংগ্রেস প্রার্থী দীপা দাসমুন্সি ও তাঁর ছেলে।

** ভোটগ্রহণ শুরু হতেই বিভিন্ন জায়গায় ইভিএম বিভ্রাটের খবর আসতে শুরু করেছে। ইভিএম বিভ্রাটে কলিয়াগঞ্জে ভোট দিতে পারলেন না রায়গঞ্জে কংগ্রেস প্রার্থী দীপা দাসমুন্সী।

**দার্জিলিংয়ের ব্লুম ফিল্ড হাইস্কুলে ভোট দিতে পারলেন না মোর্চা নেতা বিনয় তামাং।

মেখলিগঞ্জের একটি বুথে মক পোলিং চলাকালীন ইভিএম-এ সমস্যা ধরা পড়ে।

লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফায় আজ দার্জিলিং, জলপাইগুড়ি ও রায়গঞ্জে ভোটগ্রহণ শুরু হল। পাশাপাশি ভোট নেওয়া হচ্ছে দেশের ১৩ রাজ্যের ৯৫ আসনেও।

 রাজ্যের ওই তিন কেন্দ্রে ৫,৩৯০টি  বুথ রয়েছে। ভোটার ৪৯ লক্ষ ৩২ হাজার ৩৪৬ জন। এইসব ভোটদাতারা আজ ৪২ জন প্রার্থীর ভাগ্য নির্ধারণ করবেন।

আরও পড়ুন-আজ লোকসভা নির্বাচনের দ্বিতীয় দফার ভোটগ্রহণ

দ্বিতীয় দফার ভোটগ্রহণের জন্য নিরাপত্তার পর্যাপ্ত ব্যবস্থা করা হয়েছে কমিশনের তরফে। ৮০ শতাংশ বুথে মোতায়েন করা হয়েছে আধাসেনা। সব মিলিয়ে এই দফার ভোটে ১৯৪ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী রয়েছে।

দার্জিলিং লোকসভা কেন্দ্রের জন্য রয়েছে ৬৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। এর মধ্যে দার্জিলিংয়ে থাকছে ৩১ কোম্পানি আধাসেনা। শিলিগুড়িতে ২৯ কোম্পানি ও কালিম্পংয়ে ৯ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী মোতায়েন করা হবে।

জলপাইগুড়ি লোকসভা আসনের নিরাপত্তার দায়িত্বে থাকছে ৬১ কোম্পানি কেন্দ্রীয় বাহিনী। উত্তর দিনাজপুরের রায়গঞ্জ লোকসভা কেন্দ্রের নিরাপত্তার দায়িত্বে থাকছে ৬৪ কোম্পানি আধাসেনা।

যেসব বুথে কেন্দ্রীয় বাহিনী থাকছে না, সেখানে বুথের নিরাপত্তার দায়িত্বে থাকবে রাজ্য পুলিস। রিজার্ভ ফোর্সও টহলদারি করবে। সব বুথেই থাকবে সিসি ক্যামেরা।

আরও পড়ুন-ওড়িশায় প্রধানমন্ত্রীর চপারে তল্লাশি, বরখাস্ত নির্বাচনী পর্যবেক্ষক

উত্তরবঙ্গে লোকসভার মোট আসন ৮টি। তার মধ্যে দুটি আসন, কোচবিহার ও আলিপুরদুয়ারে নির্বাচন হয়েছে প্রথম দফাতেই। দ্বিতীয় দফায় তিনটি আসনে নির্বাচন হচ্ছে। উত্তরবঙ্গের বাকি তিনটি আসন বালুরঘাট, মালদহ উত্তর ও মালদহ দক্ষিণ লোকসভা কেন্দ্রে নির্বাচন হবে তৃতীয় দফায়। ওই দফার ভোটগ্রহণ ২৩ এপ্রিল।

এবার লোকসভা নির্বাচন সাত দফায়। গত ১১ এপ্রিল প্রথম দফার নির্বাচন হয়ে গিয়েছে। ওই দিন দেশের ২০টি রাজ্যের ৯১টি লোকসভা আসনে ভোটগ্রহণ হয়। আজ, দেশের ১৩ রাজ্যের ৯৭টি আসনে ভোট নেওয়া হবে। আজ ভাগ্য নির্ধারণ হবে রাজ বব্বর, হেমামালিনী, কানিমোঝি, ফারুক আদুল্লার মতো প্রার্থীদের।

.