বিমল গুরুং দার্জিলিঙে ফিরলে প্রশ্ন শান্তিশৃঙ্খলা-অখণ্ডতা নিয়ে, প্রতিক্রিয়া মন্ত্রী গৌতম দেবের

বিজেপিকে এক হাত নিয়ে তিনি বলেন, ''যারা সরকারি সম্পত্তি নষ্ট করেছে, জীবন ধ্বংস করেছে, তাদের মদদদাতা বিজেপি। সেটা দেশের পক্ষে কতটা ভালো বা কতটা নিরপেক্ষ, সেটাই প্রশ্ন।''

Updated By: Apr 4, 2019, 10:49 AM IST
বিমল গুরুং দার্জিলিঙে ফিরলে প্রশ্ন শান্তিশৃঙ্খলা-অখণ্ডতা নিয়ে, প্রতিক্রিয়া মন্ত্রী গৌতম দেবের

নিজস্ব প্রতিবেদন: ''বিমল গুরুং দার্জিলিং ফিরলে লোকসভা নির্বাচনে কতটা প্রভাব পড়বে জানি না, তবে প্রশ্ন উঠছে দেশের অখণ্ডতা নিয়ে, শান্তিশৃঙ্খলা, ধর্মনিরপেক্ষতা নিয়ে।'' বিমল গুরুংয়ের দার্জিলিঙে ফেরা নিয়ে মন্তব্য মন্ত্রী গৌতম দেবের।

 

প্রসঙ্গত, ধবার গোর্খা জনমুক্তি মোর্চার গুরুংপন্থী অংশের মুখপাত্র  বিপি বাজগেইন একটি ভিডিও বার্তা ছড়িয়ে গুরুংয়ের প্রত্যাবর্তনের খবর দিয়েছেন।
ওই ভিডিওয় তিনি জানিয়েছেন, বৃহস্পতিবার দুপুর ১টা নাগাদ বিমল গুরুং, রোশন গিরিরা শিলিগুড়ির বাগডোগরা বিমানবন্দরে পৌঁছবেন।
সুপ্রিম কোর্ট নির্দেশ দিয়েছে, আগামী ৪ দিন বিমল গুরুংকে গ্রেফতার করা যাবে না। 

বৃহস্পতিবার বাগডোগরায় আসছেন বিমল, আত্মসমর্পণের জল্পনা
এই ভিডিও প্রকাশ হওয়ার পরই শোরগোল রাজনৈতিক মহলে। তবে কি পাহাড়ে ফিরতে চলেছেন বিমল গুরুং? লোকসভা নির্বাচনে কতটা প্রভাব পড়বে তার?এই প্রশ্নই এখন উঠছে। 
এবিষয়ে মন্ত্রী গৌতম দেব বলেন, '' নির্বাচন আসবে-যাবে। প্রশ্নটা ক্ষতি লাভের নয়। প্রশ্ন দেশের অখন্ডতা নিয়ে, ধর্ম নিরপেক্ষতা নিয়ে , শান্তিশৃঙ্খলা নিয়ে।'' বিজেপিকে এক হাত নিয়ে তিনি বলেন, ''যারা সরকারি সম্পত্তি নষ্ট করেছে, জীবন ধ্বংস করেছে,  তাদের মদদদাতা বিজেপি। সেটা দেশের পক্ষে কতটা ভালো বা কতটা নিরপেক্ষ, সেটাই প্রশ্ন।''

প্রথম দফার ভোটে ব্যবহার করা হবে দার্জিলিং ও জঙ্গলমহলে মোতায়েন বাহিনীকে
প্রসঙ্গত, ভোট প্রক্রিয়ায় সামিল হতে চেয়ে সুপ্রিম কোর্টে মামলা করেছিলেন গুরুংপন্থীরা। শীর্ষ আদালতের বিচারপতি অরুণ মিশ্র ও বিচারপতি নবীন সিংহর বেঞ্চ গুরুংদের আবেদন খারিজ করে দিয়ে মামলাটি ফিরিয়ে দেন কলকাতা হাইকোর্টে। যথাযথ শুনানি করে মামলাটির দ্রুত নিষ্পত্তি করতে হাইকোর্টকে নির্দেশও দেওয়া হয়েছে সুপ্রিম কোর্টের তরফে।
পাশাপাশি, সুপ্রিম কোর্টের নির্দেশে আরও বলা হয়েছে, হাইকোর্টে মামলাটির নিষ্পত্তি না হওয়া পর্যন্ত বিমল গুরুং বা রোশন গিরিদের বিরুদ্ধে কোনওরকম ব্যবস্থা নেওয়া যাবে না। এই নির্দেশকে ঢাল করেই বাংলায় আবার পা রাখতে চলেছে বিমল গুরুং ও রোশন গিরি।

 

.