একটানা বৃষ্টি, তিস্তায় জলস্ফীতিতে কয়েক কোটি টাকার ক্ষতি বাদাম চাষিদের

অনেকেই বাদাম তুলে ক্ষেতে শুকাতে দিয়েছিল। হঠাৎ জল ঢুকে পড়লে অনেকে সেই বাদাম তুলে আনার চেষ্টা করেন। কিন্তু বেশিরভাগ চাষিই সময়ে বাদাম তুলে আনতে পারেননি। জলে ভেসে যায় ক্ষেতের বাদাম। 

Updated By: Jun 18, 2019, 05:08 PM IST
একটানা বৃষ্টি, তিস্তায় জলস্ফীতিতে কয়েক কোটি টাকার ক্ষতি বাদাম চাষিদের

নিজস্ব প্রতিবেদন: বর্ষার শুরুতেই তিস্তায় জলস্ফীতির কারণে ক্ষতিগ্রস্ত হলেন জলপাইগুড়ির প্রায় এক হাজার বাদাম চাষি। ক্ষতির পরিমাণ কয়েক কোটি টাকা। রাতে একটানা বৃষ্টির ফলে তিস্তার জল বেড়ে ঢুকে পড়ে বাদাম ক্ষেতে। এর ফলে নষ্ট হয়ে যায় কয়েক কোটি টাকার বাদাম।

সোমবার উত্তরবঙ্গে প্রবেশ করেছে বর্ষা। সোমবার রাতে একটানা বৃষ্টি হয়েছে পাহাড়ে। পাশাপাশি বৃষ্টি হয়েছে সমতলেও। আর তারই ফলেই হঠাৎ বেড়ে গিয়েছে তিস্তার জল। 

তিস্তার জল বেড়ে যাওয়ায় গাজলডোবায় খুলে দেওয়া হয় তিস্তার বেশ কিছু লকগেট। গত বছরই তিস্তার প্লাবনের হাত থেকে চাপাডাঙ্গা, চ্যাংমাড়ি, মাষ্টারপাড়া ইত্যাদি গ্রাম কে রক্ষা করতে সেচ দপ্তরের পক্ষ থেকে ওই এলাকায় একটি বাঁধ তৈরি করা হয়। নতুন এই বাঁধকে রক্ষা করার জন্য তৈরী করা হয় বেশ কয়েকটি স্পার বাঁধও। এ দিনের প্লাবনে ক্ষতিগ্রস্থ হয় সেই স্পার বাঁধগুলিও।

আরও পড়ুন: চাকরির নাম করে ভুয়ো ওয়েবসাইট, প্রতারণা চক্রে ধৃত ২

সোমবার রাতে রাজগঞ্জের রংধামালি, মৌয়ামারি বিরেন বস্তি, গোবিন্দের চর, দাঁতপাড়া এলাকায় ঢুকে পড়ে তিস্তার জল।  প্লাবিত জল ঢুকে পড়ে নদী সংলগ্ন বাদাম ক্ষেতে। চলতি মাসে বাদাম তোলার সময়। সেই কারণে অনেকেই বাদাম তুলে ক্ষেতে শুকাতে দিয়েছিল। হঠাৎ জল ঢুকে পড়লে অনেকে সেই বাদাম তুলে আনার চেষ্টা করেন। কিন্তু বেশিরভাগ চাষিই সময়ে বাদাম তুলে আনতে পারেননি। জলে ভেসে যায় ক্ষেতের বাদাম। 

ঘটনায় প্রায় কয়েক কোটি টাকার ক্ষতির আশঙ্কা করছেন বাদাম চাষিরা। পাশাপাশি তিস্তার জল বৃদ্ধি নিয়ে আতঙ্কিত  গ্রামের বাসিন্দারা। বাদাম চাষি সহদেব দাস জানালেন,"রাতে তিস্তার জল ঢুকে আমাদের সব বাদাম ক্ষেতেই নষ্ট হয়ে গেল। আমরা চাই প্রশাসন এ ব্যাপারে আমাদের পাশে দাঁড়ান।" 

 

.