Municipal Election 2022 Live Update: Live: জয়নগরে বুথের বাইরে গুলি! এলাকায় তীব্র আতঙ্ক

নিরাপত্তার দায়িত্বে থাকবেন ১৭ DIG পদমর্যাদার পুলিস আধিকারিক

Updated By: Feb 27, 2022, 03:37 PM IST
Municipal Election 2022 Live Update: Live: জয়নগরে বুথের বাইরে গুলি! এলাকায় তীব্র আতঙ্ক
গুলির শব্দে এলাকা ছেড়ে পালাচ্ছেন স্থানীয় বাসিন্দারা

নিজস্ব প্রতিবেদন: আজ রাজ্যের ১০৮টি পুরসভায় নির্বাচন (Municipal Election 2022)। প্রতিটি বুথকেই স্পর্শকাতর হিসেবে ঘোষণা করেছে নির্বাচন কমিশন। বিশেষ নজর থাকবে দুই ২৪ পরগনা, নদিয়া, পূর্ব বর্ধমান, পূর্ব মেদিনীপুর ও বীরভূমে। রাজ্য পুলিসেই আস্থা রেখেছে নির্বাচন কমিশন। আজ মাঠে নামছে ৪৪ হাজার পুলিসকর্মী।

3:28: খড়গপুর পুরসভার ৯ নম্বর ওয়ার্ডে ভোট লুট করতে এসে ছোঁড়া হল বোমা। জানা যায়, ১৪-১৫ জন দুষ্কৃতী মুখে গামছা জড়িয়ে ঢুকে পড়ে বুথের ভিতর। প্রিসাইডিং অফিসারকে বন্দুক দেখিয়ে চলে চড়-থাপ্পড়। খড়গপুর ভারতী বিদ্যাপীঠ স্কুলে রয়েছে ৫টি বুথ। এই  প্রত্যেকটি বুথের মধ্যে ছড়িয়ে পড়ে আতঙ্ক। অভিযোগ তৃণমূল আশ্রিত দুষ্কৃতীদের বিরুদ্ধে। অভিযোগ তোলে বিরোধী দলগুলি। যদিও তৃণমূল কংগ্রেস প্রার্থী জানিয়েছেন, এই ধরনের ঘটনায় সঙ্গে দলের কোনও সম্পর্ক নেই। এদিকে, এই ঘটনাকে কেন্দ্র করে উত্তেজনা ছড়ায় খড়গপুর পুরসভার ৯ নম্বর ওয়ার্ডে। সিপিআইএম এবং তৃণমূলের কর্মী সমর্থকদের মধ্যে ধাক্কাধাক্কি শুরু হয়। পরিস্থিতি সামাল দিতে ঘটনাস্থলে আসে পুলিসবাহিনী। 

2:44 pm: ময়নাগুড়ি পুরসভার ১ নম্বর ওয়ার্ডে ইভিএম ভাঙচুরের অভিযোগ। ছাপ্পা ভোট করানোর অভিযোগ শাসকদলের বিরুদ্ধে। অভিযোগ তুলল বিজেপি পোলিং এজেন্ট। ছাপ্পা ভোটের অভিযোগ এবং ইভিএম মেশিন ভাঙচুর কথাও জানান বিজেপির পোলিং এজেন্ট। বিজেপির দাবি ওই ওয়ার্ডের প্রার্থী প্রণতি সরকারের স্বামী পোলিং এজেন্ট। তাঁর অভিযোগ, শাসকদলের কর্মীরা ছাপ্পা ভোট দিতে আসে। বাধা দেওয়ায় ইভিএম মেশিন ভাঙচুর করা হয়।  

1:27 pm: জয়নগরে প্রকাশ্যে গুলি। দুষ্কৃতি তাণ্ডব বুথের বাইরে। জয়নগর পুরসভার ১৩ নম্বর ওয়ার্ডের ঘটনাকে ঘিরে উত্তেজনা। সেখানে বুথের বাইরে থেকে সাধারণ মানুষকে ভয় দেখিয়ে তাড়িয়ে দেওয়া হয় বলে অভিযোগ। বন্দুকধারী দুষ্কৃতীরা এলাকায় সন্ত্রাস চালাচ্ছে, প্রকাশ্যে গুলি চালাচ্ছে বলে অভিযোগ। গোটা এলাকায় আতঙ্কের পরিবেশ তৈরি হয়েছে। 

11:55 am: রাজ্যের ১০৮টি পুরসভার ভোটে সকাল থেকেই দফায় দফায় অশান্তির ছবি উঠে এসেছে। শাসকদলের বিরুদ্ধে ছাপ্পা ভোট দেওয়া থেকে মারধরের অভিযোগ তুলেছে বিরোধী দলগুলি। তারই মাঝে বেলা ১১টা পর্যন্ত ভোটের হার ৩৩.৫২ শতাংশ। 

10:47 am: অর্জুন সিংকে ঘিরে ভাটপাড়ায় তীব্র উত্তেজনা। পুলিসকে লক্ষ্য করে ইঁট ছোড়ার অভিযোগ তৃণমূল সমর্থকদের বিরুদ্ধে। অর্জুন সিংয়ের সঙ্গে পুলিসের বচসা। ছাপ্পা ভোটের অভিযোগ তুলে রাস্তায় নামেন বিজেপি সাংসদ অর্জুন সিং। তাঁকে দেখেই রাস্তায় উত্তেজনা শুরু হয়। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিসের লাঠিচার্জ। যদিও, ঘটনাস্থল থেকে তাঁকে নিরাপদে সরিয়ে নিয়ে যাওয়া হয়েছে বলে পুলিস সূত্রে জানা গেছে।   

10:35 am: কালনার অম্বিকা মহিষমর্দিনী প্রাথমিক স্কুলের ১১ নম্বর ওয়ার্ডে দরজা বন্ধ করে চলছে ভোট। পুলিসের সামনেই. ক্যামেরায় সেই ছবি ধরা পড়তেই মুখ ঢেকে পালাল ভুয়ো ভোটার। এই ঘটনার ছবি ক্যামেরায় ধরা পড়েছে।.যদিও তৃণমূল প্রার্থী মৌসুমী কারফা গোটা বিষয়টিকেই অস্বীকার করেছে। পাশাপাশি ওই স্কুলেই ভোট দিতে গিয়ে নিগৃহীত হন এক ছাত্র।

 

10:00 am: জেলায় জেলায় পুরভোটকে কেন্দ্র করে সকাল থেকেই উত্তেজনা ছড়িয়েছে। কোথাও বুথ জ্যাম করার অভিযোগ, তো কোথাও বিরোধী প্রার্থীদের মারধরের অভিযোগ। শাসকদলের বিরুদ্ধে একের পর এক অভিযোগের মধ্যেই সকাল ৯টা পর্যন্ত ১০৮ পুরসভায় ভোট পড়েছে ১৫.৬৬ শতাংশ।

9:52 am: ভুয়ো ভোটার ও বহিরাগতদের দিয়ে জলপাইগুড়ি ১২ নম্বর ওয়ার্ডের হাইস্কুলের বুথগুলিতে ভোট করাচ্ছে তৃণমূল। এমন অভিযোগ তুলেছে কংগ্রেস। ভোট চলাকালীন এক ভুয়ো ভোটারকে তাড়াও করেন বিরোধী দলের কর্মীরা। সেই ছবি ধরা পড়ে ক্যামেরায়। যদিও তাদের বিরুদ্ধে ওঠা যাবতীয় অভিযোগ অস্বীকার করেছে তৃণমূল কংগ্রেস।

9.50 am: নির্দল প্রার্থীকে মারধরের অভিযোগ,  ভোট লুট হচ্ছে বলে কেঁদে ভাসালেন বিজেপি প্রার্থী।

9.40 am: বনগাঁ পৌরসভার ৯ নম্বর ওয়ার্ডের ঠাকুরপল্লি বুথে নির্দল প্রর্থী এবং তার নির্বাচনী এজেন্ট (মেয়ে) মারধোর অভিযোগ তৃণমূল প্রার্থীর স্বামীর বিরুদ্ধে। নির্দল প্রর্থীকে বুথে ঢুকতে দিচ্ছে না বলেও অভিযোগ। নির্দল প্রার্থীর দুই মেয়ের ফোন ভাঙে দিয়েছে বলেও অভিযোগ। থানার দারস্ত প্রার্থী।

9.20 am: মহেশতলা পৌরসভার ৩৫ নম্বর ওয়ার্ডের ৩৬৪ নম্বর ৩৬৭ নম্বর ৩৭৬ নম্বর ৩৭৭, ৩৭৮, ৩৭৯ নম্বর বুথে সিসিটিভি  বন্ধ করে দেওয়া ও এজেন্টদেরকে বের করে দেওয়ার অভিযোগ ওঠে এবং সিসিটিভি ভাঙচুর করা হয়। 

9.16 am: কাঁথি, ২ নং ওয়ার্ডের বিজেপি প্রার্থী গৌতম দাসের ছেলেকে মারধোর। গৌতম দাসের ফোন কেড়ে নেওয়ার অভিযোগ। প্রচুর বহিরাগতর জমায়েত। মিডিয়া খবর সংগ্রহ করতে গেলে মিডিয়াকে তাড়া।

9.12 am: বিজেপি এবং তৃণমূল প্রার্থীর অভিযোগ ঘিরে চরম উত্তেজনা ইংরেজবাজার পৌরসভার ১২ নম্বর ওয়ার্ডের ১৬৯ নম্বর বুথে।  যদিও পরে ইংরেজবাজার থানার বিশাল পুলিসবাহিনী গিয়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। তৃণমূলের অভিযোগ বহিরাগতদের নিয়েছে বুথ জ্যাম করার চেষ্টা করছে বিজেপি। অন্যদিকে বিজেপির অভিযোগ এজেন্টের বুথে ঢুকতে দিতে বাধা দিচ্ছে তৃণমূল। দুই প্রার্থীর এই অভিযোগকে ঘিরে চরম উত্তেজনা ছড়িয়ে পড়ে সকাল থেকেই।

9.10am: দক্ষিণ দমদম পৌরসভার ৩৩ নম্বর ওয়ার্ডের ১০৮ নম্বর বুথে সকাল সাড়ে আটটা থেকে ছাপ্পা ভোটের অভিযোগ। 

8.50 am: জলপাইগুড়ি পুরসভার ১২ নম্বর ওয়ার্ডে কংগ্রেস প্রার্থীকে বুথ থেকে বের করে দেওয়ার অভিযোগ। পুলিসের বিরুদ্ধে অভিযোগের তির।

8.45 am: উত্তর বারাকপুরের ২৩ নম্বর ওয়ার্ডের নির্দল প্রাথী দেবাশীষ দে'র এজেন্টদের বুথে বসতে না দেওয়ার অভিযোগ। তৃণমূল প্রার্থী রবীন্দ্রনাথ ভট্টাচার্যের লোকজনের বিরুদ্ধে অভিযোগ। অস্বীকার তৃণমূল প্রাথীর

8.40 am: কাঁথির পুরসভার ২১ নম্বর ওয়ার্ডে উত্তেজনা। বিজেপি (BJP) এজেন্টকে বুথে বসতে বাধা দেওয়ার অভিযোগ। বহিরাগতদের ভিড় করার অভিযোগ। ঘটনাস্থলে শুভেন্দু অধিকারীর ভাই সৌমেন্দু অধিকারী। অভিযোগ অস্বীকার শাসকদলের। 

8.30 am: রাজপুর-সোনারপুরের ১৭ নম্বর ওয়ার্ডে উত্তেজনার ঘটনায় গ্রেফতার ৭। রাজ্য নির্বাচন কমিশন সূত্রে খবর। 

8.00 am: দক্ষিণ দমদম পুরসভার ২২ নম্বর ওয়ার্ডের মতিঝিল স্কুলে উত্তেজনা। সিপিআইএম (CPIM) প্রার্থী অস্মিতা করের এজেন্টকে বুথে ঢুকতে বাধা দেওয়ার অভিযোগ। বুথের বাইরে ব্যাপক উত্তেজনা। তৃণমূল-সিপিএম বচসা। নির্বাচন কমিশনে অভিযোগ দায়ের।

7.30 am: শনিবার রাতের পর রবিবার সকালেও উত্তপ্ত  কামারহাটি পুরসভার ২৯ নম্বর ওয়ার্ডের উত্তর বাসুদেবপুর এলাকা। তৃণমূল কংগ্রেসের (TMC) দু'পক্ষের মধ্যে গন্ডগোলের অভিযোগ। তৃণমূল কংগ্রেসের প্রার্থীকে ঘিরে বিক্ষোভ দেখায়  এলাকাবাসী। এছাড়া ভুঁয়ো পুলিস সেজে বুথে ঢোকার অভিযোগ উঠেছে। ওই ব্যক্তিকে হাতেনাতে ধরে ফেলেন এলাকার লোকজন। মারধর করা হয়। গ্রেফতার হয় অভিযুক্ত। 

7.20 am: পুরভোটে রাজপুর-সোনারপুরে উত্তেজনা। ১৭ নম্বর ওয়ার্ডে সিপিএম এজেন্ট এবং কংগ্রেস প্রার্থীকে মারধরের অভিযোগ। ৩টি ইভিএম মেশিন ভেঙে দেওয়ার অভিযোগ। বৈকন্ঠপুর সারদা বিদ্যাপীঠে ব্যাপক উত্তেজনা। তৃণমূল কংগ্রেসের (TMC) বিরুদ্ধে সন্ত্রাসের অভিযোগ। এলাকায় বিশাল পুলিস। ব্যাপক লাঠিচার্জ।

7.00 am: কোন্নগর পুরসভার ১০ নম্বর ওয়ার্ডের বিজেপি (BJP) প্রার্থী কৃষ্ণা ভট্টাচার্যকে মারধরের অভিযোগ। অভিযোগের তির তৃণমূলের (TMC) দিকে। মারধরের ঘটনায় এলাকায় ব্যাপক উত্তেজনা ছড়ায়। কোন্নগরের বটতলার জিটি রোড অবরোধ বিজেপি কর্মীদের। পরে পুলিশ অবরোধ সরায়। অভিযোগ অস্বীকার শাসক দলের

6.25 am: বহরমপুর পুরসভার ৮ নম্বর ওয়ার্ডে কংগ্রেসের (Congress) পোলিং এজেন্টদের বুথে বসতে বাধা দেওয়ার অভিযোগ। ঘটনাস্থলে লোকসভার বিরোধী দলনেতা অধীর চৌধুরী (Adhir Chowdhury)। তিনি অভিযোগ করেন, সকাল থেকে মহিলা এজেন্টদের বাঁশ-লাঠি নিয়ে তাড়া করা হচ্ছে। তাঁদের উপর হামলা করা হচ্ছে। এজেন্টদের বুথে ঢুকতে দেওয়া হচ্ছে না। পুলিসের বিরুদ্ধেও অসহযোগিতার অভিযোগ করেছেন তিনি। ঘটনাস্থলে ব়্যাফ, বিশাল পুলিস। 

6.15 am: ভোটের আগের রাতে রণক্ষেত্র কামারহাটি। কামারহাটি পুরসভার ২৯ নম্বর ওয়ার্ডে তৃণমূল কংগ্রেসের (TMC) দুই গোষ্ঠীর মধ্যে মারপিটের অভিযোগ। ওই ওয়ার্ডের তৃণমূল প্রার্থীর সমর্থকরা রাতে যখন বাড়ি ফিরছিলেন তখন অন্য গোষ্ঠীর বিরুদ্ধে মারধরের অভিযোগ উঠেছে। লাঠি দিয়ে মারধরের অভিযোগ উঠেছে। রাতেই এলাকায় পৌঁছয় বিশাল পুলিস। তাঁরাই পরিস্থিতি সামাল দেয়।  

6.00 am: ভোটের আগের রাতে কাঁথি পুরসভার ৯ নম্বর ওয়ার্ডে বহিরাগতদের জড়ো করার অভিযোগ। তৃণমূল কংগ্রেসের (TMC) বিরুদ্ধে অভিযোগ। 'বহিরাগত'দের তাড়া করলেন প্রার্থী বনশ্রী মাইতি এবং মহিলা কর্মীরা।

1.15 am: বহিরাগত দুষ্কৃতীদের এনে ভোটে সন্ত্রাস করতে চাইছে তৃণমূল কংগ্রেস (TMC)। এই অভিযোগs শনিবার মধ্যরাত্রি থেকে তুমুল বিক্ষোভে উত্তাল বাঁকুড়ার সোনামুখী শহরের চৌরাস্তা এলাকা। মূলত বাম কর্মী সমর্থকরা বিক্ষোভে ফেটে পড়েন। বেশ কিছুক্ষণ চৌমাথা মোড় অবরোধ করে রাখেন বিক্ষোভকারীরা। পরে খবর পেয়ে ঘটনাস্থলে যায় বিশাল পুলিস। বামেদের অভিযোগ, রাতের অন্ধকারে পার্শ্ববর্তী পাত্রসায়র, ইন্দাস ও বড়জোড়া ব্লক থেকে এলাকায় দুষ্কৃতীদের জড়ো করছে শাসকদল। শহরের বিভিন্ন হোটেলে বহিরাগতদের আশ্রয় দেওয়া হয়েছে। পুলিস সব জেনেও দর্শকের ভূমিকা পালন করছে। দ্রুত বহিরাগতদের বিরুদ্ধে ব্যবস্থা না নিলে আরও বৃহত্তর আন্দোলনের হুঁশিয়ারি দেন বিক্ষোভকারীরা। 

1.00 am: জলপাইগুড়ির বিভিন্ন ওয়ার্ডে রাতভর তৃণমূল কর্মীদের চমক ধমকের অভিযোগ। পুলিসের ধরপাকর।

12.15 am: কমিশন সূত্রে খবর, ২০ জেলায় পুরভোটে নিরাপত্তার দায়িত্বে থাকবেন ১৭ DIG পদমর্যাদার পুলিস আধিকারিক। ভোটের কোনওরকম বেনিয়ম বরদাস্ত করা হবে না বলে বার্তা দেওয়া হয়েছে বিশেষ পর্যবেক্ষকদের।

12.00 am: ভোট-নিরাপত্তা
------- 
ভোটকেন্দ্রে ১ বুথ থাকলে নিরাপত্তা দায়িত্বে ১ ASI, ২ সশস্ত্র পুলিস ও ১ লাঠিধারী পুলিস
ভোটকেন্দ্র ২ বুথ থাকলে নিরাপত্তার দায়িত্বে ১ SI, ২ সশস্ত্র পুলিস ও ২ লাঠিধারী পুলিস
ভোটকেন্দ্রে ৩ বুথ থাকলে নিরাপত্তার দায়িত্বে ১ SI, ১ ASI, ২ সশস্ত্র পুলিস ও ৩ লাঠিধারী পুলিস
ভোটকেন্দ্রে  ৪টি বুথে থাকলে নিরাপত্তার দায়িত্বে ১ জন SI, ১ ASI, ৪ সশস্ত্র পুলিশ ও ৪ লাঠিধারী পুলিশ। 
ভোটকেন্দ্রে৫টি বুথ থাকলে নিরাপত্তার দায়িত্বে ১ SI, ১ ASI, ৪ সশস্ত্র পুলিশ ও ৫ লাঠিধারী পুলিশ

আরও পড়ুন: Video: বিয়ের বাজার করতে গিয়ে কেপমারদের খপ্পরে তরুণী! তারপর...

আরও পড়ুন: Sisir Adhikari: 'শুভেন্দুর প্রার্থীকে একটু দেখে দেবেন বাবা', তৃণমূল নেতাকে অনুরোধ শিশিরের!

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.