জাহাজের ট্যাঙ্ক ফুটো হয়ে বঙ্গোপসাগরে ছড়িয়ে পড়ল ১০ হাজার লিটার তেল!

Colombo থেকে পণ্যবাহী জাহাজটি ৩৮২টি কন্টেনারে ১০,৭৯৫ টন পণ্য নিয়ে আসছিল। রবিবার Haldia এসে পৌঁছবে এটি।

Updated By: Jun 19, 2021, 06:53 PM IST
জাহাজের ট্যাঙ্ক ফুটো হয়ে বঙ্গোপসাগরে ছড়িয়ে পড়ল ১০ হাজার লিটার তেল!

নিজস্ব প্রতিবেদন: হলদিয়া বন্দরে আসার পথে একটি পর্তুগিজ কন্টেনারবাহী জাহাজের ট্যাঙ্ক ফুটো হয়ে মাঝসমুদ্রে ছড়িয়ে পড়ল ১০ হাজার লিটার জ্বালানি তেল। এই ঘটনায় উদ্বেগ তৈরি হয়েছে। 

এমভি ডেভন (MV Devon) নামে ওই জাহাজটি কলম্বো (Colombo) থেকে কন্টেনারে পণ্য নিয়ে হলদিয়া আসছিল। জাহাজটি হলদিয়া থেকে প্রায় ৫০০ কিলোমিটার দূরে রয়েছে। জানা গিয়েছে, ওই জাহাজে ৩৮২টি কন্টেনার রয়েছে। যাতে মোট পণ্যের পরিমাণ ১০ হাজার ৭৯৫ মেট্রিক টন। ১৭ জন নাবিক রয়েছেন জাহাজটিতে। এঁদের মধ্যে ১১ জন ফিলিপিন্সের, ৪ জন ইউক্রেনের, একজন রাশিয়ার এবং অন্যজন জার্মানির। জাহাজে ১ লক্ষ ২০ হাজার লিটার Very Low Sulphur Fuel Oil (VLSFO) ছিল। তার মধ্যে ১০ হাজার লিটার তেল ছড়িয়ে গিয়েই এই বিপত্তি। 

আরও পড়ুন:  উত্তরবঙ্গকে পৃথক রাজ্য করার দাবি বিজেপি সাংসদের, পাল্টা দিলেন সুখেন্দুশেখর

তেলের ট্যাঙ্ক ফুটো হওয়ার পর বিপদগ্রস্ত এমভি ডেভনের ক্যাপ্টেন হলদিয়া (Haldia) বন্দরের মেরিন বিভাগ ও কোস্টগার্ডকে খবর দেন। কোস্টগার্ড সূত্রে জানা গিয়েছে, জাহাজটি ১৬ জুন সমস্যায় পড়ে। ওই সময়ে জাহাজটি চেন্নাই থেকে ২৫০ নটিক্যাল মাইল দক্ষিণ-পূর্বে অবস্থান করছিল। কোস্টগার্ডের পাশাপাশি কেন্দ্রীয় প্রতিরক্ষা মন্ত্রকও এ বিষয়ে সক্রিয় নজরদারি শুরু করে। ঘটনার পরই কোস্টগার্ডের 'পলিউশন রেসপন্স টিম'কে তৈরি থাকতে নির্দেশ দেওয়া হয়। মাঝসমুদ্রে পাঠানো হয় কোস্টগার্ডের জাহাজ ও ডর্নিয়ার এয়ারক্র্যাফ্ট। 

জানা গিয়েছে শুক্রবার সন্ধ্যায় হলদিয়ায় Portuguese flag container shipটির পৌঁছনোর কথা ছিল। কিন্তু বিপদে পড়ায় জাহাজটির আসতে দু'দিন দেরি হবে। এখন জাহাজটি হলদিয়া অভিমুখে রওনা দিয়েছে। রবিবার নাগাদ জাহাজটি হলদিয়া এসে পৌঁছতে পারে, এমনই কোস্টগার্ড সূত্রে জানা গিয়েছে।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন:  জঙ্গলের কোর এরিয়ার নদী থেকে বেআইনি ভাবে বালি-পাথর তোলা রুখতে গঠিত হল টাস্ক ফোর্স

.