বিধানসভায় পেশ কৃষি আইন বিরোধী প্রস্তাব, ওয়াকআউট বিজেপি'র

'জয় শ্রীরাম' ধ্বনি দিয়ে বিধানসভা থেকে ওয়াকআউট বিজেপির।

Updated By: Jan 28, 2021, 03:14 PM IST
বিধানসভায় পেশ কৃষি আইন বিরোধী প্রস্তাব, ওয়াকআউট বিজেপি'র

নিজস্ব প্রতিবেদন: বিধানসভায় পেশ হল কৃষি আইন বিরোধী প্রস্তাব। প্রস্তাব পেশ করলেন পরিষদীয় মন্ত্রী পার্থ চট্টোপাধ্যায়। এই প্রস্তাবের বিরোধিতায় বিধানসভা থেকে ওয়াকআউট করে বিজেপি।

বৃহস্পতিবার ধুন্ধুমার বাধে বিধানসভায়। বাম ও বিজেপি বিধায়কদের মধ্যে ধস্তাধস্তি হয়। 'জয় শ্রীরাম' ধ্বনি দিয়ে ওয়াকআউট করে বিজেপি। বিধানসভায়  প্রধানমন্ত্রীর পদত্যাগ দাবি করেন মুখ্যমন্ত্রী। 

কেন্দ্রের আনা কৃষিবিলের বিরোধিতা করছে তৃণমূল সরকার। এর জেরে তারা হুইপ জারি করে তাদের সমস্ত বিধায়ককে বৃহস্পতিবার বিধানসভায় হাজিরা দিতে নির্দেশ দিয়েছে। 

বৃহস্পতিবার পশ্চিমবঙ্গ সরকার কেন্দ্রের আনা কৃষিবিল (farm bill)নিয়ে তার রেজোলিউশন আনল। সূত্র মারফত জানা গিয়েছে, এ জন্যই বিধায়কদের ডেকে পাঠানো হয়েছে। তবে ওয়াকিবহাল মহল এর মধ্যে অন্য সমীকরণও দেখছে।  বলা হচ্ছে, এর সূত্রে, কারা আসছেন, কারা আসছেন না-- পুরো বিষয়টি দেখে নিতে চাইছে শাসকদল। বুঝে নিতে চাইছে, বেসুরো তকমা পাওয়া বিধায়কেরা বেসুরেই থাকছেন, নাকি সুরে ফিরছেন।

Also Read: Sourav Health Updates LIVE: হাসপাতালে দেবী শেঠি এবং ডাঃ অশ্বিনী মেহতা, আজই বসবে স্টেন্ট

প্রসঙ্গত, বেসুরো বিধায়কেরা কিন্তু বৃহস্পতিবার আসেননি বিধানসভায়। আসেননি রাজীব বন্দ্যোপাধ্যায়, প্রবীর ঘোষাল, বৈশালী ডালমিয়া, লক্ষ্মীরতন শুক্ল। 

বিধানসভায় পশ্চিমবঙ্গ সরকারের তরফে পরিষদীয় নেতা পার্থ চট্টোপাধ্যায় (Partha Chaterjee) এই রেজোলিউশন ঘোষণা করেন। সেখানে কৃষি বিলের আলোচনা করে তার সূত্রে বলা হয়-- এই সভা সমগ্র দেশে আন্দোলনকারী সকল কৃষক বিশেষ করে যে সকল কৃষক দেশের রাজধানী শহরের সীমানায় অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন, তাঁদের প্রতি পূর্ণ সমর্থন জানাচ্ছে। এবং একই সঙ্গে রাজ্য সরকারের মাধ্যমে কেন্দ্রীয় সরকারের কাছে দেশের সাধারণ নাগরিক ও কৃষকদের স্বার্থ সুরক্ষিত করার জন্য অবিলম্বে অত্যাবশ্যক পণ্য (সংশোধনী) আইন, ২০২০; কৃষক (ক্ষমতায়ন ও রক্ষা ) মূল্য নিশ্চিতকরণ ও পরিষেবা চুক্তি আইন, ২০২০ এবং কৃষিপণ্য ব্যবসা ও বাণিজ্য (প্রসার ও উৎসাহদান) আইন, ২০২০ বিলের সংশোধনের জন্য প্রয়োজনীয় পদক্ষেপ গ্রহণের দাবি জানাচ্ছি।

Also Read: 'দেশের পরিস্থিতি নিয়ন্ত্রণের বাইরে,' প্রধানমন্ত্রী মোদীর পদত্যাগ চাইলেন Mamata

.