ভেঙে গেল নদীবাঁধ, ক্ষতি চা-বাগান এবং কৃষিজমির

গ্রামবাসীর দাবি, এখনই পাথর এবং লোহার জালি দিয়ে শক্তপোক্ত বাঁধ তৈরি হোক।

Updated By: Jul 7, 2021, 01:35 PM IST
ভেঙে গেল নদীবাঁধ, ক্ষতি চা-বাগান এবং কৃষিজমির

নিজস্ব প্রতিবেদন: গত কয়েক দিন যাবত্‍ বৃষ্টি হচ্ছে ডুয়ার্স এলাকায়। সেই কারণে ডুয়ার্সের সব নদী ফুলেফেঁপে উঠেছে। এই বৃষ্টির কারণেই মাল ব্লকের চেল নদীর জল বেড়েছে। এর জেরে মাল ব্লকে শান্তি কলোনি এলাকায় এনআরজিএ-এর তৈরি নদীবাঁধ ভেঙে গেছে। সমস্যায় শান্তি কলোনি এলাকার মানুষ। ক্ষতি হয়েছে এলাকার চা-বাগান ও কৃষিজমির।

প্রায় ১৫০ মিটার এই নদীবাঁধ ভেঙে যাওয়ায় এলাকাবাসী তথা চা-বাগানের মালিক রাজীব ওরাঁও বলেন, চেল নদীর (Chel River) পাশেই আমাদের জমি ছিল। কিন্তু হাতির উপদ্রবে ফসল বাড়ি নিয়ে যেতে পারতাম না। সব ফসল হাতিই খেয়ে নিত। তাই এলাকার কৃষকেরা কৃষিজমিতে চা-গাছ লাগাতে শুরু করেন। তবে এখন আর সেই চা-গাছও রক্ষা করতে পারছি না। কারণ, বাঁধভাঙা চেল নদীর জল ভাসিয়ে নিয়ে যাচ্ছে চা-বাগান।

আরও পড়ুন: Earthquake: উত্তরবঙ্গে ভূমিকম্প, একাধিক জেলায় অনুভূত কম্পন

স্থানীয় বাসিন্দারা জানান, এ বছর নদীবাঁধটি ভেঙে যায়। সেই কারণে জলস্রোতে ইতিমধ্যে প্রায় ১০ বিঘা জমির চা-গাছ নষ্ট হয়েছে। এখনই শক্তপোক্ত বাঁধ না হলে সমস্ত চা-গাছ জলে ভেসে যাবে। ক্ষতি হবে গ্রামেরও। 

গ্রামের বাসিন্দা আসিবুল ইসলাম বলেন, এ বছর দু'দিন প্রচণ্ড বৃষ্টি হয়। সেই বৃষ্টির জন্য মাটির বাঁধ ভেঙে যায়। এখন চেল নদীর জল চা-গাছ ভাসিয়ে নিয়ে যাচ্ছে। জল আরও বাড়লে গ্রামে ঢুকবে। তাই আমাদের দাবি, এখনই পাথর এবং লোহার জালি দিয়ে শক্তপোক্ত বাঁধ তৈরি হোক। 

এলাকার পঞ্চায়েত সদস্য তথা ওদলাবাড়ি পঞ্চায়েতের (Odlabari Panchayat) উপ-প্রধান সুশীল সরকার বলেন,  এখানে ৪ লক্ষ টাকা ব্যয়ে মাটির বাঁধ তৈরি করা হয়েছিল। কিন্তু প্রবল জলস্রোতে তা ভেঙে যায়। তাই গ্রামের মানুষেরা দাবি, ওই এলাকায় একটি শক্তপোক্ত বাধ তৈরি করে দিতে হবে। এ ব্যাপারে আমরা বিডিও এবং পঞ্চায়েত সমিতির সঙ্গে কথা বলে ব্যবস্থা নিচ্ছি। 

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: পাচার হওয়ার আগে হাড়োয়া থেকে উদ্ধার বিরল প্রজাতির ধনেশ

.