সন্দেহভাজনদের সঙ্গে কথা, ভুয়ো আইডিতে ফেসটাইম, হান জানুইয়ের আইফোন ঘিরে বাড়ছে রহস্য

চিনা গুপ্তচরের আইফোন থেকে উদ্ধার একাধিক সন্দেহভাজন ফোন নম্বর।

Updated By: Jun 22, 2021, 11:04 AM IST
সন্দেহভাজনদের সঙ্গে কথা, ভুয়ো আইডিতে ফেসটাইম, হান জানুইয়ের আইফোন ঘিরে বাড়ছে রহস্য

নিজস্ব প্রতিবেদন: অবশেষে মিলল সাফল্য। কালিয়াচক থেকে ধৃত চিনা গুপ্তচরের আইফোন খুলতে সক্ষম হল বেঙ্গল এসটিএফ। ধৃত হান জানুইয়ের ফোন খুলতেই প্রকাশ্য়ে এল চাঞ্চল্যকর তথ্য। ফোন থেকে যে তথ্য হাতে এসেছে, তা দেখে কার্যত চক্ষুচড়ক গাছ তদন্তকারীদের। 

সূত্রের খবর, চিনা গুপ্তচরের আইফোন থেকে উদ্ধার হয়েছে একাধিক সন্দেহভাজন ফোন নম্বর। যাদের মধ্যে বহু ভারতীয় ও চিনা নাগরিক রয়েছে। এছাড়াও রয়েছে অন্যান্য় দেশের নাগরিকদেরও ফোন নম্বর। একই সঙ্গে এসটিএফের তদন্তকারীরা জানতে পেরেছেন, ভুয়ো ইমেল আইডি দিয়ে ফেসটাইমে সন্দেহভাজনদের সঙ্গে যোগাযোগ রাখত ধৃত হান জানুই। যদিও এখনও ধৃতের ম্যাকবুকটি খুলতে পারেননি তদন্তকারীরা। কারণ, কোনও মতেই নাকি ম্যাকবুকের পাসওয়ার্ড দিচ্ছেন না হান জানুই। সেটি খুলতে পারলে, এই তদন্তে বিশাল সাফল্য মিলবে বলে মনে করছেন তাঁরা। প্রকাশ্য়ে আসবে বহু রহস্য। সূত্রের খবর, আর সেন্ট্রাল আইবি-এর একটি দল চিনা গুপ্তচরকে জেরা করতে পারেন। 

আরও পড়ুন: Kaliachak Murder:অনলাইনে সেক্স চ্যাটের নেশায় বুঁদ ছিল আসিফ, তাঁকে ভয় পেত পরিবারও

আরও পড়ুন: বর্ধিত ফি না দেওয়ায় পরীক্ষা দিতে দিল না স্কুল কর্তৃপক্ষ, প্রতিবাদে জিটি রোড অবরোধ অভিভাবকদের

ধৃত হান জানুইয়ের থেকে বাজেয়াপ্ত হওয়া ল্যাপটপ ও আইফোন নিয়েও আগেই মহাবিপদে পড়েছেন তদন্তকারীরা। পাসওয়ার্ড ক্র্য়াক করতে কার্যত নাজেহাল অবস্থা হচ্ছে তাঁদের। জানা গিয়েছে, হানের ল্যাপটপ ও আইফোনের পাসওয়ার্ডে মান্দারিন ভাষা ব্যবহার করা হয়েছে। যা উত্তর চিনে বেশ প্রসিদ্ধ এই ভাষা। এছাড়া আরও একটি সোশ্যাল গ্রুপে মান্দারিন ভাষায় কথোপকথনেরও তথ্য মিলেছে। এখন মান্দারিন ভাষা জানেন এমন ব্যক্তির খোঁজ করছে পুলিশ। ধৃতের ল্যাপটপ ও আইফোন থেকে বহু তথ্য মিলতে পারে বলে মনে করছেন তদন্তকারীরা। 

.