Purulia: অসহনীয় এই দাবদাহেও জলকষ্টে বাঘমুন্ডির গ্রামবাসীরা...

Disruption in Running Water Service of Sajal Dhara Prakalpa: বছরের পর বছর এক ছবি। গরম পড়লেই জলসংকটে পুরুলিয়ার বিস্তীর্ণ এলাকা। সম্প্রতি একই ছবি বাঘমুন্ডির তুনতুড়ি গ্রামে। এই গ্রামের নামো পাড়ার বাসিন্দারা তাই হাঁড়ি, কলসি-সহ অন্যান্য জলপাত্র নিয়ে পাম্প হাউসে বিক্ষোভ দেখালেন। পরে পাম্প হাউসের দরজায় তালা লাগিয়ে পোস্টারও ঝুলিয়ে দিলেন তাঁরা।

Edited By: সৌমিত্র সেন | Updated By: May 31, 2023, 03:35 PM IST
Purulia: অসহনীয় এই দাবদাহেও জলকষ্টে বাঘমুন্ডির গ্রামবাসীরা...

মনোরঞ্জন মিশ্র: সজল ধারা প্রকল্পে পাইপ লাইনের মাধ্যমে পানীয় জল পাওয়া থেকে বঞ্চিত পুরুলিয়ার আদিবাসী অধ্যুষিত গ্রামের বাসিন্দারা। তাই পাম্প হাউসে তালা লাগিয়ে পোস্টার ঝুলিয়ে বিক্ষোভ দেখালেন গ্রামবাসীরা। ঘটনাটি ঘটেছে পুরুলিয়ার বাঘমুন্ডি ব্লকের তুনতুড়ি-সুইসা অঞ্চলের তুনতুড়ি গ্রামে।

আরও পড়ুন; Sujay Krishna Bhadra: 'সাহেব অভিষেকের স্তাবক! কালীঘাটের কাকুর পর কে? ক্রমশ প্রকাশ্য...'

বাঘমুন্ডি পঞ্চায়েত সমিতির পক্ষ থেকে তুনতুড়ি গ্রামে জলসংকট দূর করতে সজল ধারা প্রকল্পের মাধ্যমে পাড়ায়-পাড়ায় পাইপ লাইনের মাধ্যমে পানীয় জল সরবরাহের ব্যবস্থা করা হয় । কিন্তু গ্রামবাসীদের একাংশের অভিযোগ, গ্রামের কয়েকটি পাড়ায় পাইপ লাইনের মাধ্যমে জল সরবরাহ করা হলেও বেশ কয়েকটি পাড়া এখনও বঞ্চিত রয়েছে পানীয় জলের পরিষেবা থেকে। স্থানীয় জয় সিং মুড়া জানান, বিশেষ করে তুনতুড়ি গ্রামের নামো পাড়ার প্রায় ১৫০টি পরিবার সজল ধারা প্রকল্পের মাধ্যমে পানীয় জল পাওয়া থেকে বঞ্চিত রয়েছে।

ওই পাড়ায় নলকূপ থাকলেও গ্রীষ্মকালে জলস্তর নীচে নেমে যাওয়ায় পর্যাপ্ত জল ওঠে না। গ্রামের অন্য পাড়া থেকে জল বয়ে নিয়ে আসতে হয় গ্রামবাসীদের। বিষয়টি সজল ধারা প্রকল্পের পাম্প হাউস দেখভালের দায়িত্বে থাকা কমিটিকে জানানো হলেও কোনও লাভ হয়নি বলে অভিযোগ ভুক্তভোগীদের। 

আরও পড়ুন; Partha Chatterjee | ED: জেরায় 'কালীঘাটের কাকু'-র মুখে পার্থর নাম, তদন্তকারীদের বিভ্রান্ত করার অভিযোগ ইডি-র

তাই তুনতুড়ি গ্রামের নামো পাড়ার বাসিন্দারা হাঁড়ি, কলসি-সহ অন্যান্য জলপাত্র নিয়ে পাম্প হাউসে গিয়ে বিক্ষোভ দেখান। পরে পাম্প হাউসের দরজায় তালা লাগিয়ে পোস্টার ঝুলিয়ে দেন তাঁরা। 

তবে পরে সজল ধারা প্রকল্পের পাম্প হাউস কমিটির তরফে দুর্গাপ্রসাদ সিং মুড়া জানান, ওই পাড়ায় জল সরবরাহের পাইপ খারাপ হয়ে যাওয়ায় এই সমস্যা দেখা দিয়েছে । শীঘ্রই সেখানে জলসমস্যার সমাধান হবে।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.