Weather Report: আজকেই রাজ্য থেকে বর্ষা বিদায়? দীপাবলির আগে স্বস্তির খবর

মৌসম ভবনের তরফে জানান হয়েছে, আজ বিকেলের দিকে উত্তর আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। কাল সকাল থেকেই এটি পশ্চিম-উত্তর পশ্চিম দিকে এগোতে শুরু করবে। ২০ অক্টোবর এটি নিম্নচাপে পরিণত হতে চলেছে। 

Updated By: Oct 17, 2022, 12:10 PM IST
Weather Report: আজকেই রাজ্য থেকে বর্ষা বিদায়? দীপাবলির আগে স্বস্তির খবর
প্রতীকী ছবি

অয়ন ঘোষাল: উত্তরবঙ্গ থেকে শনিবার বর্ষা বিদায় নিয়েছে। দক্ষিণবঙ্গ থেকে আজ বিকেলের মধ্যে বর্ষা বিদায় নেবে। আপাতত 72 ঘণ্টা দুই বঙ্গেই শুষ্ক আবহাওয়া থাকবে, এমনটাই আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস। কলকাতায় আজ মেঘমুক্ত পরিষ্কার আকাশ থাকবে। জলীয় বাষ্পের পরিমাণ ৯০ এর কোঠা থেকে রাতারাতি ৮০ শতাংশে নামবে, ফলে অস্বস্তি সামান্য হলেও কমবে। কাল দিনের তাপমাত্রা থাকবে সর্বোচ্চ ৩৪ ডিগ্রি সেলসিয়াস। রাতের তাপমাত্রা থাকবে ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস। বাতাসে আপেক্ষিক আর্দ্রতার পরিমাণ সর্বোচ্চ ৯৫ শতাংশ থেকে রাতারাতি কমে ৮৪ শতাংশ হয়েছে। বৃষ্টি হয়নি।

আরও পড়ুন, Sheikh Sufian: নন্দীগ্রামে তৃণমূলের বিজয়া সম্মিলনীর মঞ্চে সুফিয়ান, ক্ষোভ মেটালেন কুণাল!

অন্যদিকে, মৌসম ভবনের তরফে জানান হয়েছে, আজ বিকেলের দিকে উত্তর আন্দামান সাগরে ঘূর্ণাবর্ত তৈরির সম্ভাবনা রয়েছে। কাল সকাল থেকেই এটি পশ্চিম-উত্তর পশ্চিম দিকে এগোতে শুরু করবে। ২০ অক্টোবর এটি নিম্নচাপে পরিণত হতে চলেছে। দক্ষিণ পূর্ব এবং সংলগ্ন মধ্য বঙ্গোপসাগরে এটি নিম্নচাপ হয়ে অবস্থান করবে। এরপর এটি সমুদ্র পৃষ্ঠে শক্তি সঞ্চয় করে পশ্চিম মধ্য বঙ্গোপসাগরে গভীর নিম্নচাপে পরিণত হবে। প্রাথমিকভাবে এর অভিমুখ থাকবে অন্ধ্রপ্রদেশ এবং তামিলনাড়ু উপকূল। এই নিম্নচাপের সরাসরি প্রভাব আমাদের রাজ্যে পড়বে না বলেই খবর।

যদিও ঘূর্ণিঝড় সিত্রাং নিয়ে  নিবিড় পর্যবেক্ষণ রেখে চলেছে মৌসম ভবন। এখনও পর্যন্ত গঠন বা ফর্মেশন শুরু না হওয়ায় এই ঘূর্ণিঝড়ের চরিত্র নির্ধারণ করা যাচ্ছে না বলেই জানান হয়েছে। তবে পারিপার্শিক পরিস্থিতি বিবেচনা করে প্রবল বা অতি প্রবল ঘূর্ণিঝড়ের সম্ভাবনা কম বলেই মনে করা হচ্ছে। প্রাথনিক অনুমান এর মূল অভিমুখ দক্ষিণ ওড়িশা এবং উত্তর অন্ধ্র উপকুল থাকবে। তবে এ বিষয়ে পরবর্তী পর্যবেক্ষণ ধাপে ধাপে জানাবে মৌসম ভবন।

আরও পড়ুন, Diamond Harbour Ferry Accident: ফেরিঘাটে মর্মান্তিক দুর্ঘটনা, নামতে গিয়ে ২ ভেসেলের ফাঁক গলে নদীতে তলিয়ে গেল ২ শিশু

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.