আর বছর দুই পর 4G-তে ছেয়ে যাবে দেশ, বলছে সমীক্ষা

স্মার্ট ফোন বাজারে আসার পর থেকেই সাধারণ ফোনের বাজার কমে গেছে অনেকটাই। এছাড়া আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গে অতোপ্রতও ভাবে জড়িয়ে পরেছে স্মার্ট ফোনগুলি। সকালে ঘুম থেকে ওঠার পর থেকে রাতে ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত আমাদের পরম সঙ্গী হয়ে থাকে স্মার্ট ফোন।

Updated By: Nov 2, 2015, 08:53 PM IST
আর বছর দুই পর 4G-তে ছেয়ে যাবে দেশ, বলছে সমীক্ষা

ওয়েব ডেস্ক: স্মার্ট ফোন বাজারে আসার পর থেকেই সাধারণ ফোনের বাজার কমে গেছে অনেকটাই। এছাড়া আমাদের দৈনন্দিন জীবনের সঙ্গে অতোপ্রতও ভাবে জড়িয়ে পরেছে স্মার্ট ফোনগুলি। সকালে ঘুম থেকে ওঠার পর থেকে রাতে ঘুমাতে যাওয়ার আগে পর্যন্ত আমাদের পরম সঙ্গী হয়ে থাকে স্মার্ট ফোন।

স্মার্ট ফোনগুলির চাহিদা বাড়ানোর জন্য বাজারে চলে এসেছে বেশি 4জি নেটওয়ার্ক। ব্যাঙ্ক অফ আমেরিকা মেরিল লাইঞ্চের মতে, ২০১৭-১৮ সালে ভারতে 4জি নেটওয়ার্ক ব্যবহার করবেন প্রায় ৯০ লক্ষ মানুষ। ২০১৫-১৬ সালে যেখানে মাত্র ৫ লক্ষ মানুষ 4জি নেটওয়ার্ক ব্যবহার করেন। তবে এই অনুপাত আরও বাড়তে পারে বলেও মনে করছে বিঅফএ এমএল।  

অনেক আগেই ভারতে ৪জি নেটওয়ার্ক চালু করেছে এয়ারটেল। এরপর ভারতী, ভোডাফোন, আইডিয়া সকলেই 4জি নেটওয়ার্ক চালু করলেও, মুকেশ আম্বানী শুরু করেননি।

তিনি জানান, রিলায়েন্স সম্ভবত ২০১৬ সালের মার্চ মাসে বাজারে নিয়ে আসতে পারেন রিলায়েন্সের ৪জি কানেকশন।

একটি টেলিকম রিপোর্ট অনুযায়ী, ২০১৬-১৭ সালে ৫৩ শতাংশ শেয়ার বেড়ে যাবে 4জি নেটওয়ার্কের। সেই হার ২০১৯-২০ সালে শেয়ার বেড়ে দাঁড়াবে ৬০ শতাংশ। সেই সময় রিলায়েন্সের 4জির শেয়ার থাকবে ৪০ শতাংশ। 

Tags:
.