আজ পৃথিবী ঘেঁষে বেরিয়ে যাবে ১০০ তলা বাড়ির থেকেও বড় গ্রহাণু

শনিবার পৃথিবীর ঘেঁষে বেরিয়ে যাবে একটি গ্রহাণু। নাসার রিপোর্ট অনুযায়ী '২০০৬ কিউকিউ টোয়েন্টি থ্রি' নামের এই গ্রহাণুর ব্যাস প্রায় ১০০ তলা বাড়ির চেয়েও বেশি। পৃথিবী থেকে প্রায় ৭৪ লক্ষ্য কিলোমিটার দূর দিয়ে ১৬,৭৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে উড়ে যাবে এই গ্রহাণু। গ্রহাণুটির ব্যাস ১,৮৭০ ফুট। 

Updated By: Aug 10, 2019, 10:51 AM IST
আজ পৃথিবী ঘেঁষে বেরিয়ে যাবে ১০০ তলা বাড়ির থেকেও বড় গ্রহাণু

নিজস্ব প্রতিবেদন : শনিবার পৃথিবীর ঘেঁষে বেরিয়ে যাবে একটি গ্রহাণু। নাসার রিপোর্ট অনুযায়ী '২০০৬ কিউকিউ টোয়েন্টি থ্রি' নামের এই গ্রহাণুর ব্যাস প্রায় ১০০ তলা বাড়ির চেয়েও বেশি। পৃথিবী থেকে প্রায় ৭৪ লক্ষ্য কিলোমিটার দূর দিয়ে ১৬,৭৪০ কিলোমিটার প্রতি ঘণ্টা গতিতে উড়ে যাবে এই গ্রহাণু। গ্রহাণুটির ব্যাস ১,৮৭০ ফুট। 

গ্রহাণুটির সঙ্গে পৃথিবীর ধাক্কা লাগতে পারে এমন গুজব উঠলেও তা উড়িয়ে দিয়েছে নাসা। গ্রহাণুটির সঙ্গে পৃথিবীর সংঘর্ষের কোনও সম্ভাবনা নেই বলে জানিয়েছেন মহাকাশবিজ্ঞানীরা। নাসা আরও জানায়, পৃথিবী থেকে কাছাকাছি অবস্থানে প্রায় ৯০০টি বড় গ্রহাণু আছে। এগুলির এক একটির ব্যাস প্রায় ১ কিলোমিটারেরও বেশি। অর্থাত্ ২০০৬ কিউকিউ টোয়েন্টি থ্রি-এর চেয়েও অনেক বড় গ্রহাণু রয়েছে পৃথিবীর কাছাকাছি। তবে, আগামী ১০০ বছরে এই গ্রহাণুগুলির সঙ্গে পৃথিবীর সংঘর্ষের সম্ভাবনা নেই বললেই চলে। 

আরও পড়ুন : সস্তা হচ্ছে বুলেট, কম দামে নতুন মডেল আনছে Royal Enfield

নাসার জেপিএল সেন্টার ফর নিয়ার-আর্থ অবজেক্ট স্টাডিজ এই গ্রহাণুগুলি পর্যবেক্ষণ করে। নাসা জানায়, প্রতি বছর গড়ে প্রায় ৬টি এই ধরণের গ্রহাণু পৃথিবীর কাছ দিয়ে বেরিয়ে যায়।

নাসা জানায়, কোনও গ্রহাণুর সঙ্গে পৃথিবীর সংঘর্ষের পরিস্থিতি তৈরী হলে সে বিষয়েও প্রস্তুত আছে তারা। এই ধরনের পরিস্থিতিতে পৃথিবীর সঙ্গে সংঘর্ষের সম্ভাব্য স্থান চিহ্নিত করে সতর্কতা জারি করা যাবে। তার পাশাপাশি মিসাইল দিয়ে মহাকাশেই গ্রহাণুটিকে নিকেশ করা যাবে বলে জানায় নাসা। 

.