প্রথমবার সম্পূর্ণ মহিলা 'স্পেসওয়াক' সম্পন্ন করল নাসা, দেখুন ভিডিয়ো

 স্পেস স্টেশনের একটি খারাপ হয়ে যাওয়া ব্যাটারি চার্জার পাল্টানোর গুরু দায়িত্ব ছিল এই দুই বীরাঙ্গনার কাঁধে। 

Updated By: Oct 19, 2019, 12:10 PM IST
প্রথমবার সম্পূর্ণ মহিলা 'স্পেসওয়াক' সম্পন্ন করল নাসা, দেখুন ভিডিয়ো

নিজস্ব প্রতিবেদন : এর আগে স্পেসওয়াকের সময়ে প্রতিটি মহিলা নভোশ্চরের সঙ্গেই ছিলেন কোনও না কোনও পুরুষ। তবে এবার সেই ধারা ভেঙে তৈরী হল ইতিহাস। প্রথমবার মহাকাশে স্পেসওয়াক করলেন দুই নারীর জুটি। শুক্রবার সকালের আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রে স্পেসওয়াকের মাধ্যমে নজির সৃষ্টি করলেন মহাকাশচারী ক্রিশ্চিনা কচ ও জেসিকা মেয়ার। স্পেস স্টেশনের একটি খারাপ হয়ে যাওয়া ব্যাটারি চার্জার পাল্টানোর গুরু দায়িত্ব ছিল এই দুই বীরাঙ্গনার কাঁধে। আর সেই কাজই অত্যন্ত্য দক্ষতার সঙ্গে সম্পন্ন করলেন নাসার দুই মহিলা নভোশ্চর।  

ইস্টার্ন টাইম জোন অনুযায়ী সকাল ৭ টা ৩৮ মিনিটে স্পেসস্যুট পরে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের বাইরে বেরিয়ে আসেন ক্রিশ্চিনা কচ। তার পরেই ৭ টা ৪৯ মিনিট নাগাদ মহাকাশকেন্দ্রের বাইরে যন্ত্রপাতির ব্যাগসমেত বেরিয়ে আসেন জেসিকা মেয়ার। লক্ষ্য ইন্টারন্যাশানাল স্পেস স্টেশনের একটি বিকল ব্যাটারি চার্জার বদলে ফেলা। প্রাথমিকভাবে সাড়ে ৫ ঘণ্টা ধরে এই অপারেশন হওয়ার পরিকল্পনা ছিল। কিন্তু নির্দিষ্ট সময়ের মধ্যেই ব্যাটারি চার্জার বদলের কাজ সেরে ফেলেন দুই নভোশ্চর। এর পর আরও প্রয়োজনীয় কিছু মেরামতি সংক্রান্ত কাজ করেন তাঁরা। মোট ৭ ঘণ্টা ধরে আন্তর্জাতিক মহাকাশ কেন্দ্রের একাধিক কাজ সারেন দুই মহিলা মহাকাশচারী। 

এদিন টুইটারে এই অপারেশনের একটি ভিডিয়ো পোস্ট করে নাসা। "ইতিহাস সৃষ্টি হল", বলল মার্কিন মহাকাশ গবেষণা সংস্থা। 

মহিলাদের ক্ষেত্রে চাঁদের মাটিতে পা রাখা প্রথম নভোশ্চর নীল আর্মস্ট্রংয়ের বিখ্যাত উক্তির কোট করে মার্কিন রাজনীতিবিদ ক্যাথরিন ক্লার্ক টুইট করলেন, "ওয়ান জায়ান্ট লিপ ফর ওম্যানকাইন্ড।" 

 

এর আগেও একবার সম্পূর্ণ মহিলাদের টিমের স্পেসওয়াকের পরিকল্পনা করেছিল নাসা। কিন্তু সেই সময়ে পর্যাপ্ত সঠিক সাইজের স্পেস স্যুট না থাকায় বাতিল হয়ে যায় পরিকল্পনা। তবে, এবারে সঠিক মাপের স্যুট থাকায় বাস্তবায়িত করা হল সেই পরিকল্পনা। 

এখনও পর্যন্ত ১৫ জন নভোশ্চর মহাশূন্যে শুন্যে ভেসে থাকার কৃতিত্ব অর্জন করেছেন। তবে প্রতিটি ক্ষেত্রেই সঙ্গে ছিলেন কোনও পুরুষ নভোশ্চর। নাসার বিশেষজ্ঞদের মতে মহিলাদের শারীরিক গঠনের জন্য তাঁদের জন্য সঠিক মাপের স্পেসস্যুট বানানো বেশ কঠিন। মহিলাদের পক্ষেও আগেকার স্পেসস্যুটে বেশিক্ষণ থেকে কাজ করা ছিল বেশ কষ্টসাধ্য। তবে বর্তমানে মহিলা নভোশ্চরদের কথা মাথায় রেখে নতুন ডিজাইনের স্পেসস্যুট তৈরী করা হয়েছে। ফলে কিছুটা লাঘব হয়েছে সেই কষ্ট। তা সত্ত্বেও মহাশূন্যে ভেসে কাজ করা যে নারী-পুরুষ সকলের ক্ষেত্রেই যে ভীষণই ঝুঁকিপূর্ণ তা বলাই বাহুল্য। অভিযান শেষে মহাকাশচারী ক্রিশ্চিনা কচ বলেন, "এটি আমাদের পেশারই একটি অংশ। আমাদের উপর যে দায়িত্ব দেওয়া হয়েছে, সেটাই আমরা পালন করেছি।" 

আরও পড়ুুন : চাঁদের দক্ষিণ গোলার্ধের ছবি তুলল নাসা, এবার কি তবে মিলবে বিক্রমের খোঁজ?

.