চাঁদের দক্ষিণ গোলার্ধের ছবি তুলল নাসা, এবার কি তবে মিলবে বিক্রমের খোঁজ?

এত দিন পর আবারও পুরোদমে চন্দ্রযান-২-এর ল্যান্ডারের খোঁজে নেমে পড়ল নাসা। 

Updated By: Oct 17, 2019, 11:56 AM IST
চাঁদের দক্ষিণ গোলার্ধের ছবি তুলল নাসা, এবার কি তবে মিলবে বিক্রমের খোঁজ?

নিজস্ব প্রতিবেদন : গত মাসে চাঁদের দক্ষিণ গোলার্ধে সূর্য অস্ত যাওয়ার পর থেকে বিক্রমের খোঁজ করার আর কোনও উপায় ছিল না নাসা ও ইসরোর কাছে। এত দিন পর আবারও পুরোদমে চন্দ্রযান-২-এর ল্যান্ডারের খোঁজে নেমে পড়ল নাসা। মার্কিন মহাকাশ সংস্থা সূত্রে খবর, চন্দ্রযান-২-এর অবতরণস্থলের বেশ কিছু ছবি তুলেছে Lunar Reconnaissance Orbiter (LRO)। নাসার সূত্রে খবর, সেই ছবি বিশ্লেষণ করে বিক্রমের অবস্থান জানার চেষ্টা করা হবে। 

এলআরও-এর প্রোজেক্টে কর্মরত বিজ্ঞানী নোয়া পেট্রো বলেন, "সোমবার চাঁদের ওই অংশে আলো যথেষ্ট ভালো ছিল। ফলে ছবি তোলার পক্ষে প্রতিকূল পরিবেশ ছিল।" গতবারের মতো এবারে ছায়ার অন্ধকারে হারিয়ে যাবে না বিক্রম, এমনটাই মনে করছেন বিজ্ঞানীরা। 

এর আগে গত ১৭ সেপ্টেম্বর দক্ষিণ গোলার্ধ ঘেঁষে চলে যাওয়ার সময়ে বিক্রমের সেই অংশের ছবি তোলে এলআরও। তবে, সেই সময়ে চাঁদের ওই অংশে আলো ছিল যথেষ্ট কম। চাঁদে সূর্যাস্ত হচ্ছিল সেই সময়ে। ফলে চাঁদের গহ্বরে ছায়ার পরিমাণও ছিল বেশি। ফলে ছবিতে কোনওভাবেই বিক্রমকে খুঁজে পাওয়া সম্ভব হয়নি। 

আরও পড়ুন : ৪৮ মেগাপিক্সেল ক্যামেরা, ৪ জিবি RAM! লঞ্চের আগেই ফাঁস Moto G8 Plus-এর স্পেসিফিকেশন

তবে এবারের তোলা ছবিগুলি নিয়ে বেশ আশাবাদী নাসা। নাসার মতে, সোমবারের তোলা ছবিগুলিতেই মিলতে পারে চাঁদের বুকে বিক্রমের হদিশ। আগামী কয়েকদিনের মধ্যেই সেই বিশ্লেষিত তথ্য প্রকাশ করা হবে বলে জানিয়েছেন নাসার জ্যোতির্বিজ্ঞানীরা। 

.