Undo Delete For Me: হোয়াটসঅ্যাপে আসছে নয়া ফিচার, মুছে যাওয়া মেসেজও ফেরানো যাবে এবার!

WhatsApp:  ভুল করে ডিটিল ফর অল করতে গিয়ে ডিলিট ফর মি করে ফেলেছি। তাতে সম্ভবত আমাদের অনেককে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে। অথচ ভুল ঠিক শুধরে নেওয়াও কোনও পথ নেই। এই সমস্ত কিছু রোধ করার জন্যই কোম্পানি নয়া ফিচার নিয়ে আসতে চলেছে। যে ফিচারের নাম দেওয়া হয়েছে ''অ্যাক্সিডেন্টাল ডিলিট"। 

Updated By: Dec 20, 2022, 06:35 PM IST
Undo Delete For Me: হোয়াটসঅ্যাপে আসছে নয়া ফিচার, মুছে যাওয়া মেসেজও ফেরানো যাবে এবার!
ফাইল ছবি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: আমাদের মধ্যে কতজন ভুল করে ডিটিল ফর অল করতে গিয়ে ডিলিট ফর মি করে ফেলেছি। তাতে সম্ভবত আমাদের অনেককে বিব্রতকর পরিস্থিতিতে পড়তে হয়েছে। অথচ ভুল ঠিক শুধরে নেওয়াও কোনও পথ নেই। এই সমস্ত কিছু রোধ করার জন্যই কোম্পানি নয়া ফিচার নিয়ে আসতে চলেছে। যেখানে একজন ইউজার ভুল করে 'ডিলিট ফর অল' করার পরিবর্তে 'ডিলিট ফর মি' করে ফেললে তা শুধারোনোর সুযোগ থাকে।

আরও পড়ুন, FIFA World Cup: ২৫ বছরেও এমনটা হয়নি! বিশ্বকাপ ফাইনালে রেকর্ড করল গুগলও

যাকে ''অ্যাক্সিডেন্টাল ডিলিট" হিসাবে নামাঙ্কিত করা হয়েছে এবং যেখানে ভুল করে মুছে ফেলার পর ইউজারদের পাঁচ সেকেন্ডের উইন্ডো দেওয়া হবে এবং পরে ডিলিট ফর অল করা যাল। হোয়াটসঅ্যাপ জানিয়েছে, অ্যান্ড্রয়েড এবং আইফোনের সব ব্যবহারকারীরাই এই নতুন ফিচারটি পাবেন। WhatsApp এর পক্ষ থেকে ট্যুইট করে জানানো হয়, “ডিলিট ফর মি, আমরা সবাই সেখানে ছিলাম, কিন্তু এখন আপনি ভুল করে আপনার জন্য একটি মেসেজ মুছে ফেলে তা শুধরে ইচ্ছে অনুযায়ী সবার জন্য মুছে ফেলতে সক্ষম। 

গত আগস্ট মাসে হোয়াটসঅ্যাপ ফিচার ট্র্যাকার ওয়াবেটাইনফো, অ্যান্ড্রয়েড ও আইওএস ইউজারদের কেউ কেউ বিটা ভার্সেন এই ফিচারটি ব্যবহার করেছেন। আগস্ট মাসে হোয়াটসঅ্যাপ ভুল করে পাঠানো বার্তা মুথে ফেলার সময় দু'দিন বাড়িয়ে দেয়। এর আগে, মেটা-মালিকানাধীন ইনস্ট্যান্ট মেসেজিং প্ল্যাটফর্ম ইউজারদের এক ঘন্টা, আট মিনিট এবং ১৬ সেকেন্ডের সময়সীমার মধ্যে ভুল করে পাঠানো বার্তা মুছে ফেলার অনুমতি দেয়।

প্ল্যাটফর্মটি মেসেজের উপর আরও নিয়ন্ত্রণ আনা এবং আরও গোপনীয়তা প্রদানের লক্ষ্যে প্রাইভেসি অপশনে পরিবর্তন আনে। এর মধ্যে রয়েছে কাউকে না জানিয়ে গ্রুপ চ্যাট থেকে বের হয়ে যাওয়া, যারা আপনাকে অনলাইনে দেখতে পারে তাদের নিয়ন্ত্রণ করা এবং মেসেজ একবার দেখা হলে তা স্ক্রিনশট নেওয়া থেকে প্রতিরোধ করা। হোয়াটসঅ্যাপের অন্যান্য বৈশিষ্ট্যগুলির মধ্যে রয়েছে এন্ড-টু-এন্ড ডিফল্ট কল এবং মেসেজ সুরক্ষা, ডিসঅ্যাপিয়ারিং মেসেজ, এনক্রিপ্টেড ব্যাকআপ, টু-স্টেপ ভেরিফিকেশন এবং অবাঞ্ছিত চ্যাট ব্লক এবং রিপোর্ট করার বিকল্পও।

আরও পড়ুন, শীতের মরসুমে বন্ধ ওয়াটার হিটারের বিক্রি, জানুন কেন এমন সিদ্ধান্ত সরকারের

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.