Air India Flight: রাশিয়ার মাগদানে দাঁড়িয়ে দিল্লি থেকে আমেরিকাগামী বিমান, অবশেষে উদ্ধার ২৩২ যাত্রী

দিল্লি থেকে উড়ান শুরু করা বিমান এআই১৭৩-র ইঞ্জিনে সমস্যার কারণে তাকে রাশিয়ার দিকে ডাইভার্ট করা হয়েছিল। বোয়িং ৭৭৭-২০০ এলআরটিতে ২১৬ জন যাত্রী এবং ১৬ জন ক্রু সদস্য ছিল। বিমানটি নিরাপদে মাগদানে অবতরণ করে।

Updated By: Jun 8, 2023, 12:12 PM IST
Air India Flight: রাশিয়ার মাগদানে দাঁড়িয়ে দিল্লি থেকে আমেরিকাগামী বিমান, অবশেষে উদ্ধার ২৩২ যাত্রী

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: দিল্লি থেকে সান ফ্রান্সিসকোগামী এয়ার ইন্ডিয়ার একটি বিমান রাশিয়ার প্রত্যন্ত মাগদান শহরে জরুরি অবতরণ করেছে। বিমানের ২৩২ জন যাত্রীকে তাদের গন্তব্যে নিয়ে যাওয়ার জন্য, একটি বিমানটি বুধবার মুম্বই থেকে যাত্রা শুরু করে। এক কর্মকর্তা এই তথ্য জানিয়েছেন। তিনি বলেন, ইঞ্জিনে বিকল হয়ে যাওয়ায় বিমানটিকে রাশিয়ার প্রত্যন্ত মাগদান শহরে জরুরি অবতরণ করতে হয়।

আরও পড়ুন: Pakistan Crisis: বিদ্যুত্ বাঁচাতে সন্ধে আটটাতেই বাজার বন্ধের নির্দেশ পাকিস্তানে, বেঁকে বসল ব্যবসায়ী সংগঠনগুলি

'টাটা গ্রুপ'-এর মালিকানাধীন বেসরকারী বিমান সংস্থার দেওয়া একটি বিবৃতি অনুসারে, ইঞ্জিন বিকল হওয়ার কারণে দিল্লি থেকে ফ্লাইট এআই১৭৩-কে রাশিয়ার দিকে ডাইভার্ট করা হয়েছিল। বোয়িং ৭৭৭-২০০ এলআরটিতে ২১৬ জন যাত্রী এবং ১৬ জন ক্রু সদস্য ছিলেন। বিমানটি নিরাপদে মাগদানে অবতরণ করে।

এয়ার ইন্ডিয়ার একজন সিনিয়র আধিকারিক জানিয়েছেন যে ফ্লাইট এআই১৭৩ডি সমস্ত যাত্রী এবং ক্রু সদস্যদের নিয়ে রাশিয়ার মাগদান (GDX) থেকে সান ফ্রান্সিসকো (SFO) রওনা হয়েছে। ফ্লাইটটি আট জুন স্থানীয় সময় ১০.২৭ মিনিটে মাগাদান থেকে ছেড়েছিল এবং আট জুন স্থানীয় সময় রাত ১২.১৫ মিনিটে সান ফ্রান্সিসকোতে পৌঁছাবে বলে আশা করা হচ্ছে।

বিমানটি সেখানে পৌঁছানোর পরে সমস্ত যাত্রীদের বেরনোর কাজ শেষ করতে এয়ার ইন্ডিয়া অতিরিক্ত কর্মী মোতায়েন করেছে। তিনি জানান যে এসএফও টিম যাত্রীদের চিকিৎসা সেবা, পরিবহন সুবিধা ইত্যাদি সহ সমস্ত প্রয়োজনীয় সহায়তা প্রদানের জন্য প্রস্তুত।

আরও পড়ুন: Bangladesh: জাতীয় সড়কে ট্রাক-পিকআপ ভ্যানের মুখোমুখি সংঘর্ষ, ঘটনাস্থলেই নিহত ১৪ শ্রমিক

কীভাবে উদ্ধার করা হয় যাত্রীদের

রাশিয়ায় আটকা পড়া ২১৬ যাত্রীকে আমেরিকার সান ফ্রান্সিসকোতে তাদের গন্তব্যে নিয়ে যাওয়ার জন্য এয়ার ইন্ডিয়ার একটি ফ্লাইট বুধবার সকাল ৩.২০ মিনিটে মুম্বই থেকে মাগাদান (রাশিয়া) এর উদ্দেশ্যে রওনা দেয়। গোটা ঘটনার দিকে নজর রেখেছিল আমেরিকা। আমেরিকার তরফে একটি বিবৃতিও জারি করা হয়েছে। মার্কিন যুক্তরাষ্ট্র বলেছিল যে তারা রাশিয়ায় সান ফ্রান্সিসকোগামী এয়ার ইন্ডিয়ার বিমানের জরুরি অবতরণ গুরুত্ব দিয়ে দেখছে।

মার্কিন বিদেশ দফতরের উপ-মুখপাত্র বেদান্ত প্যাটেল বলেন, ‘আমেরিকায় আসার কথা ছিল এমন একটি বিমানের রাশিয়ায় জরুরি অবতরণের খবর আমরা পেয়েছি। আমরা পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ করছি। বিমানটিতে কতজন আমেরিকান নাগরিক রয়েছে তা আমি এখনই বলতে পারছি না’।

তিনি এক প্রশ্নের জবাবে বলেন, ‘এটি আমেরিকায় আসার একটি ফ্লাইট, তাই অবশ্যই আমেরিকান নাগরিকরাও বিমানে থাকবেন’।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

 

.