Pakistan Crisis: বিদ্যুত্ বাঁচাতে সন্ধে আটটাতেই বাজার বন্ধের নির্দেশ পাকিস্তানে, বেঁকে বসল ব্যবসায়ী সংগঠনগুলি

Pakistan Crisis:ইমরান খান গ্রেফতার হওয়ার পর আন্দাজ করা গিয়েছিল দেশের এক বড় অংশের মানুষ কতটা ক্ষুব্ধ। সেনাবাহিনীর ছাউনিতে, সেনাকর্তার বাসভাবনে হামলা চালিয়েছিল আমজনতা। দেশের একাধিক শহরে রাস্তায় সরকারি গাড়ি জ্বালিয়ে, সরকারি দফতরে ভাংচুর করে গায়ের ঝাল মিটিয়েছিল ক্ষুব্ধ মানুষজন

Updated By: Jun 8, 2023, 07:19 AM IST
Pakistan Crisis: বিদ্যুত্ বাঁচাতে সন্ধে আটটাতেই বাজার বন্ধের নির্দেশ পাকিস্তানে, বেঁকে বসল ব্যবসায়ী সংগঠনগুলি

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: হাতে টাকা নেই। বিদ্যুত্ উত্পাদনে টান পড়েছে পড়শি দেশে। বাধ্য হয়েই বিদ্যুত্ বাঁচাতে নয়া ফরমান জারি করল পাকিস্তান সরকার। ঘোষণা করা হয়েছে দেশের সব বাজার বন্ধ করতে হবে রাত আটটার মধ্যে। এমনটাই জানিয়েছেন দেশের পরিকল্পনা মন্ত্রী আহসান ইকবাল। প্রধানমন্ত্রীর উপস্থিতিতে এক বৈঠকে ওই সিদ্ধান্ত নিয়েছে শাহবাজ শরিফ সরকার।

আরও পড়ুন-আড়াই লাখ টাকা কেজি, গাছ ঝুলছে কোটি কোটি টাকার আম, ঘুম ছুটেছে বীরভূমের বাসিন্দার

তীব্র অর্থনৈতিক সংকটে ধুঁকছে পাকিস্তান। বিদেশি মূদ্রার ভাণ্ডার তলানিতে ঠেকেছে। বন্ধু চিন থেকেও নেই। জ্বালানি কিনতে গেলে যে বিদেশি মূদ্রা খরচ করতে হবে তা খরচ করতে চাইছে না সরকার। তাহলে অন্য দিকে আবার টান পড়ে যাবে। ফলে বিদ্যুত্ উত্পাদনও প্রবল ধাক্কা খেয়েছে। এই প্রবল গরমে দেশের বহু এলাকায় পালাপালা করে বিদ্যুত সরবারহ করা হচ্ছে। মানুষের জীবন অতিষ্ঠ। তাই বিদ্যুত্ বাঁচাতে শেষপর্যন্ত ওই সিদ্ধান্ত নিতে বাধ্য হল সরকার।

ইমরান খান গ্রেফতার হওয়ার পর আন্দাজ করা গিয়েছিল দেশের এক বড় অংশের মানুষ কতটা ক্ষুব্ধ। সেনাবাহিনীর ছাউনিতে, সেনাকর্তার বাসভাবনে হামলা চালিয়েছিল আমজনতা। দেশের একাধিক শহরে রাস্তায় সরকারি গাড়ি জ্বালিয়ে, সরকারি দফতরে ভাংচুর করে গায়ের ঝাল মিটিয়েছিল ক্ষুব্ধ মানুষজন। 

আহসান ইকবাল পাক সংবাদমাধ্য়মে জানিয়েছেন, পরিস্থিতি বিচার করে বিদ্যুত্ বাঁচানোর সিদ্ধান্ত নেওয়া হয়েছে। রাত আটটার মধ্যে দেশের সব দোকান, ব্যবসায়ীক প্রতিষ্ঠান বন্ধ করতে হবে। সাধারণ মানুষকে এলইডি লাইট ব্যবহার করার পরামর্শ দেওয়া হচ্ছে। এই ব্যবস্থা নেওয়ার ফলে বছরে ১০০ কোটি ডলার বাঁচবে।

এদিকে, সরকারের ওই সিদ্ধান্তে বেঁকে বসেছে দেশের ব্যবসায়ী সমিতিগুলি। গত জানুয়ারি মাসে এরকমই এক ঘোষণা করেছিল সরকার। সেইসময় দোকানবাজার বন্ধের নির্দেশ দেওয়া হয়েছিল সন্ধে সাড়ে আটটা থেকে। বিয়েবাড়ি করার অনুমতি ছিল রাত ১০টা পর্যন্ত। অল পাকিস্তান আঞ্জুমান ই তাজিরান-এর প্রেসিডেন্ট আজমল বালোচ এক বিবৃতিতে বলেছেন, সরকার আগেও এই ধরনের সিদ্ধান্ত ঘোষণা করেছে। আমরা রাত আটটর মধ্যে ব্যবসা বন্ধ করব না। এই প্রবল গরমে মানুষজন দিনের বেলা বের হতে চান না। ব্য়বসার ক্ষেত্রে আদর্শ সময় হল সন্ধে আটটা থেকে রাত এগারোটা। সরকারের এই সিদ্ধান্ত দেশের অর্থনীতিকে ডোবাবে।

সম্প্রতি সৌদি আরব তার তেলের উত্পাদন দৈনিক ১০ লাখ ব্যারেল কম করার সিদ্ধান্ত নিয়েছে। ফলে তেলের দাম ফের বাড়তে পারে বিশ্ববাজারে। এরকম অবস্থান পাকিস্তান যদি ওই তেলের উপরেই নির্ভর করে তাহলে তাদের বিদেশি মূদ্রার ভাণ্ডার শূন্য ঠেকে যাবে। সেই আশঙ্কার কথা জানিয়েছেন আহসান ইকবাল।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.