চিন সাগরে ট্যাঙ্কার বিস্ফোরণ, বিষাক্ত তেলে ক্ষতি হতে পারে সামুদ্রিক প্রাণির

প্রসঙ্গত, শাংহাইয়ের ৩০০ কিমি পূর্বে শনিবার সন্ধের সময় চিন সাগরে একটি মালবাহী জাহাজের সঙ্গে ধাক্কা লাগে ইরানের ওই ট্যাঙ্কারটির। দক্ষিণ কোরিয়া যাচ্ছিল ট্যাঙ্কারটি।

Updated By: Jan 8, 2018, 09:38 PM IST
চিন সাগরে ট্যাঙ্কার বিস্ফোরণ, বিষাক্ত তেলে ক্ষতি হতে পারে সামুদ্রিক প্রাণির

নিজস্ব প্রতিবেদন: চিন সাগরে ইরানের ট্যাঙ্কার বিস্ফোরণে প্রাকৃতিক বিপর্যয়ের সম্ভাবনা দেখছেন বিজ্ঞানীরা। তাঁদের মতে, ওই ট্যাঙ্কারে থাকা কনডেনসেট নামে এক ধরনের বিষাক্ত তরল সমুদ্রে মিশে যাওয়ার সম্ভাবনা রয়েছে। এতে সামুদ্রিক প্রাণীর বিপুল ক্ষতি হতে পারে বলে আশঙ্কা করছেন বিজ্ঞানীরা। ইরানের ওই ট্যাঙ্কারটি ১,৩৬,০০০ টন তেল বহন করছিল বলে জানা গিয়েছে।

আরও পড়ুন- সাদা বরফে ঢেকে গেল সাহারার এই শহর

প্রসঙ্গত, শাংহাইয়ের ৩০০ কিমি পূর্বে শনিবার সন্ধের সময় চিন সাগরে একটি মালবাহী জাহাজের সঙ্গে ধাক্কা লাগে ইরানের ওই ট্যাঙ্কারটির। দক্ষিণ কোরিয়া যাচ্ছিল ট্যাঙ্কারটি। হংকংয়ের মালবাহী জাহাজটি বয়ে নিয়ে যাচ্ছিল প্রায় ৬৪ হাজার টন শষ্য। ধাক্কা লাগার সঙ্গে সঙ্গে তীব্র বিস্ফোরণ হয়। ট্যাঙ্কটিতে থাকা কনডেনসেট হল এক ধরনের অশোধিত বিষাক্ত তেল। এটি বিমান জ্বালানি, পেট্রল, ডিজেল জ্বালানির উত্পাদনের ক্ষেত্রে ব্যবহৃত হয়। ট্যাঙ্কারটি ডুবে গেলে ওই তেল সমুদ্রে মিশে যাওয়ার আশঙ্কা রয়েছে। এতে সামুদ্রিক প্রাণি এবং জলের ক্ষতি হতে পারে।

আরও পড়ুন- সন্ত্রাস দমনে পাকিস্তানের দিকেই শুধু আঙুল কেন, প্রশ্ন চিনের

প্রসঙ্গত এই দুর্ঘটনায় ৩২ জন ক্রু নিখোঁজ হয়েছেন। এরমধ্য ৩০ জন ইরান এবং ২ জন বাংলাদেশের বলে জানা যাচ্ছে।

.