পাল্টা সৌজন্য: উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন চিনা বিদেশমন্ত্রী

সোমবার চিনা বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, পারস্পরিক সম্পর্ককে আরও শান দিতে চলতি সপ্তাহে উত্তর কোরিয়া সফর করবেন ই। ২০০৭ সালের পর এই প্রথম কোনও চিনা বিদেশমন্ত্রী উত্তর কোরিয়া সফর করবেন।

Updated By: Apr 30, 2018, 07:56 PM IST
পাল্টা সৌজন্য: উত্তর কোরিয়া সফরে  যাচ্ছেন চিনা বিদেশমন্ত্রী
ফাইল চিত্র

নিজস্ব প্রতিবেদন: দুই কোরিয়ার সাক্ষাত্ পর্ব শেষ হতেই এবার উত্তর কোরিয়া সফরে যাচ্ছেন চিনা বিদেশমন্ত্রী ওয়াং ই। সোমবার চিনা বিদেশমন্ত্রকের তরফে জানানো হয়েছে, পারস্পরিক সম্পর্ককে আরও শান দিতে চলতি সপ্তাহে উত্তর কোরিয়া সফর করবেন ই। ২০০৭ সালের পর এই প্রথম কোনও চিনা বিদেশমন্ত্রী উত্তর কোরিয়া সফর করবেন।

আরও পড়ুন- কাবুলে জোড়া বিস্ফোরণে মৃত ২৭, বাদ যাননি সাংবাদিকরাও

কিমের পরমাণু হামলার হুমকির জেরে একদা ‘বন্ধু’ উত্তর কোরিয়া উপর বেশ কিছু বাণিজ্যিক নিষেধাজ্ঞা চাপায় চিন। এরপর সময় যত গড়িয়েছে দুই দেশের সম্পর্কের বরফও গলেছে। সম্প্রতি, চিন সফর করে এসেছেন উত্তর কোরিয়ার প্রেসিডেন্ট কিম জং উন। তাঁদের এই বৈঠক অত্যন্ত ইতিবাচক ছিল বলে মনে করছেন কূটনৈতিক মহল। চিন সফরে গিয়ে কিম পরমাণু নিরস্ত্রীকরণের পথে হাঁটার প্রতিশ্রুতি দিয়েছিলেন। এমনকী মার্কিন যুক্তরাষ্ট্রের সঙ্গে সম্পর্ক স্থাপনেও উদ্যোগী হয়েছেন তিনি। এরপর গত শুক্রবার দুই কোরিয়ার মধ্যে নজিরবিহীন বৈঠকে আন্তর্জাতিক স্তরে মন কেড়েছেন কিম।

আরও পড়ুন- ট্রাম্পকে নোবেল শান্তি পুরস্কার দেওয়ার আর্জি দক্ষিণ কোরিয়ার প্রেসিডেন্টের

উত্তর কোরিয়ার উপর বাণিজ্যিক নিষেধাজ্ঞা শিথিল করতেই চিন বিদেশমন্ত্রীর এই সফর বলে মনে করা হচ্ছে। প্রসঙ্গত, ১৯৫৩ সালে কোরিয় যুদ্ধে উত্তর কোরিয়ার পাশে দাঁড়িয়েছিল চিন।

আরও পড়ুন- ব্রিটেনের স্বরাষ্ট্রমন্ত্রী পদে পাক বংশোদ্ভূত মুসলিম

.