World Bank: আফগানিস্তানকে আর্থিক সাহায্য বন্ধ বিশ্ব ব্যাঙ্কের, মহিলাদের সুরক্ষা নিয়ে চিন্তা

তালিবানের কবলে যুদ্ধবিধ্বস্ত ইসলামি দেশকে আর্থিক সাহায্য বন্ধ করে দিল বিশ্ব ব্যাঙ্ক।

Updated By: Aug 25, 2021, 11:40 AM IST
World Bank: আফগানিস্তানকে আর্থিক সাহায্য বন্ধ বিশ্ব ব্যাঙ্কের, মহিলাদের সুরক্ষা নিয়ে চিন্তা

নিজস্ব প্রতিবেদন: তালিবান আফগান দখলের পর সে দেশের বিশৃঙ্খল পরিস্থিতি নিয়ে উদ্বিগ্ন বিশ্ব ব্যাঙ্ক। তালিবানের কবলে যুদ্ধবিধ্বস্ত ইসলামি দেশকে আর্থিক সাহায্য বন্ধ করে দিল বিশ্ব ব্যাঙ্ক। বিশ্বব্যাঙ্ক বলেছে যে তালিবানরা ক্ষমতা দখলের পর সেখানকার পরিস্থিতি এবং বিশেষ করে মহিলাদের অবস্থা নিয়ে তারা ''গভীরভাবে উদ্বিগ্ন "।

বিশ্বব্যঙ্কের কর্মকর্তারা বলেন, "আমরা আফগানিস্তানে আমাদের অপারেশন, বিতরণ বন্ধ করেছি এবং পরিস্থিতি নিবিড়ভাবে পর্যবেক্ষণ ও মূল্যায়ন করছি।

এর আগে, আন্তর্জাতিক মুদ্রা তহবিল (IMF) আফগানিস্তানে কার্যক্রম বন্ধ করে দেয়। যার মধ্যে ৩৭০ মিলিয়ন মার্কিন ডলার লোনের বিষয় ছিল এবং ৩৪০ মিলিয়ন মার্কিন ডলার যা কাবুলকে সোমবারের  Special Drawing Rights থেকে মুক্তি দেওয়ার কথা ছিল।

আরও পড়ুন, Afghanistan Crisis: তালিবানি ডেডলাইনই মানছে আমেরিকা? ৩১ অগাস্টের মধ্যেই সেনা প্রত্যাহারে সায় বাইডেনের: রিপোর্ট

যুদ্ধবিধ্বস্ত আফগানিস্তানে মার্কিন যুক্তরাষ্ট্রের সেনা প্রত্যাহারের পর পরিস্থিতি আরও খারাপ হয় এবং তালিবান নাটকীয়ভাবে কাবুলের প্রেসিডেন্টসিয়াল প্রাসাদ দখল করে নেয়। পরবর্তীতে প্রেসিডেন্ট আশরাফ ঘনি সৌদি আরবে পালিয়ে যান।

অন্যদিকে, সূত্রের খবর বলছে, ৩১ অগস্টের মধ্যেই আফগানিস্তান থেকে সেনা (troops) প্রত্যাহার প্রক্রিয়া সম্পূর্ণ করার সিদ্ধান্তই নিচ্ছে মার্কিন প্রশাসন। সংবাদসংস্থার খবর, পেন্টাগনের সুপারিশ মেনেই এ বিষয়ে প্রয়োজনীয় সম্মতি দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও (President Joe Biden)।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

.