Afghanistan Crisis: তালিবানি ডেডলাইনই মানছে আমেরিকা? ৩১ অগাস্টের মধ্যেই সেনা প্রত্যাহারে সায় বাইডেনের: রিপোর্ট

পেন্টাগন বলেছে, উদ্ধারকার্য ৩১ অগাস্টের মধ্যে সম্পূর্ণ না হলে কিছুটা বাড়তি সময় নেওয়া হতেই পারে।

Updated By: Aug 24, 2021, 11:54 PM IST
Afghanistan Crisis: তালিবানি ডেডলাইনই মানছে আমেরিকা? ৩১ অগাস্টের মধ্যেই সেনা প্রত্যাহারে সায় বাইডেনের: রিপোর্ট

নিজস্ব প্রতিবেদন: তালিবানি হুমকিই তা হলে জয়ী হতে চলেছে? বিশ্ব জুড়ে উৎকণ্ঠার তা হলে কোনও দাম দিল না মার্কিন প্রশাসন? আমল দিল না ব্রিটিশ প্রধানমন্ত্রীর অনুরোধকেও!

সূত্রের খবর বলছে, ৩১ অগস্টের মধ্যেই আফগানিস্তান থেকে সেনা (troops) প্রত্যাহার প্রক্রিয়া সম্পূর্ণ করার সিদ্ধান্তই নিচ্ছে মার্কিন প্রশাসন। সংবাদসংস্থার খবর, পেন্টাগনের সুপারিশ মেনেই এ বিষয়ে প্রয়োজনীয় সম্মতি দিয়েছেন আমেরিকার প্রেসিডেন্ট জো বাইডেনও (President Joe Biden)।

আরও পড়ুন: Afghanistan Crisis: পরিস্থিতি স্বাভাবিক না হওয়া পর্যন্ত ঘরেই থাকুন; আফগান মহিলাদের বার্তা তালিবানের

তবে ওই রিপোর্টেই জানানো হয়েছে, ৩১ অগাস্টের মধ্যে আফগানিস্তান থেকে মার্কিন নাগরিকদের দেশে ফেরানোর কাজ শেষ না হলে বিকল্প রাস্তাও খোলা রাখার কথা ভেবেছেন বাইডেন। পেন্টাগনের এক আধিকারিক (US officials) এ কথা জানিয়ে বলেছেন, সেক্ষেত্রে ৩১ অগস্টের পরে আরও কিছুটা বাড়তি সময় লাগতেই পারে।

সোমবার তালিবানের তরফে আফগানিস্তান থেকে পুরোপুরি আমেরিকার সেনা প্রত্যাহারের জন্য পেন্টাগনকে চরম সময়সীমা বেঁধে দেওয়া হয়েছিল। তালিবানের তরফে বলা হয়েছে, চুক্তি অনুযায়ী ৩১ অগাস্টের মধ্যেই সেনা প্রত্যাহার সম্পূর্ণ করার কথা। তবে তা না হলে এর পরিণতির জন্য আমেরিকাকে প্রস্তুত থাকতে হবে।

এ দিকে কিছুদিন আগেই বাইডেন বলেছিলেন, একজন মার্কিন নাগরিকও যদি আফগানিস্তানে (Afghanistan) আটকে থাকেন, তবে তাঁকে উদ্ধার না করা পর্যন্ত সেখান থেকে সরবে না আমেরিকা।

(Zee 24 Ghanta App : দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App)

আরও পড়ুন: Afghanistan Crisis: ৩১ অগাস্টই কি ডেডলাইন? কাবুল বিমানবন্দরে ভয়ার্ত মানুষের সমুদ্র

.