Brightest Object in the Universe: ব্রহ্মাণ্ডের সব চেয়ে উজ্জ্বল বস্তু, ব্রেকফাস্টে একটি করে সূর্য তার চাই-ই...

Brightest Object in the Universe: মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল বস্তু! সবচেয়ে দ্রুত বর্ধনশীল কৃষ্ণগহ্বর! স্তম্ভিত বিজ্ঞানীরা। কৌতূহলী জ্যোতির্বিজ্ঞানীরা। সম্প্রতি মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল বস্তুর সন্ধান পাওয়ার দাবি করেছেন একদল জ্যোতির্বিজ্ঞানী।

Updated By: Feb 21, 2024, 05:58 PM IST
Brightest Object in the Universe: ব্রহ্মাণ্ডের সব চেয়ে উজ্জ্বল বস্তু, ব্রেকফাস্টে একটি করে সূর্য তার চাই-ই...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল বস্তু! সবচেয়ে দ্রুত বর্ধনশীল কৃষ্ণগহ্বর! স্তম্ভিত বিজ্ঞানীরা। কৌতূহলী জ্যোতির্বিজ্ঞানীরা। সম্প্রতি মহাবিশ্বের সবচেয়ে উজ্জ্বল বস্তুর সন্ধান পাওয়ার দাবি করেছেন একদল জ্যোতির্বিজ্ঞানী।

আরও পড়ুন: Cyclone in Bengal: আর কিছুক্ষণের মধ্যেই ধেয়ে আসছে ঝড়! বজ্রবিদ্যুৎ-সহ বৃষ্টিও দোসর?

জ্যোতির্বিজ্ঞানীরা আরও বিস্ময়কর জিনিস উদ্ঘাটন করেছেন, ওই উজ্জ্বল বস্তুটির পিছনে যে কৃষ্ণগহ্বর রয়েছে, সেটি দিনে একটি করে সূর্য খায়! একালের এক বিখ্যাত কবি লিখেছিলেন, 'সূর্যপোড়া ছাই'। এ যেন ঠিক তাই। এই কৃষ্ণগহ্বর যদি রোজ একটি করে সূর্য খায় তবে এ কৃষ্ণগহ্বরের পেটে সত্যিই যেন পাওয়া যাবে সূর্যপোড়া ছাই।  

জানা গিয়েছে, এটি মূলত কৃষ্ণগহ্বরের শক্তিচালিত একটি কোয়েসার। অত্যন্ত দূরবর্তী। বিপুল পরিমাণ শক্তি বিকিরণ করে। কোয়েসারকে আপাতভাবে দেখতে নক্ষত্রের মতো। এর থেকে বিপুল পরিমাণ রেডিয়ো তরঙ্গ বিকিরিত হয়। জানা গিয়েছে খুব চিত্তাকর্ষক একটি তথ্য, কোয়েসারটিকে যে কৃষ্ণগহ্বর চালিত করে, সেটি দিনে একটি করে সূর্যকে গ্রাস করতে পারে। এর আগে এত দ্রুত বর্ধনশীল কৃষ্ণগহ্বর পাওয়া যায়নি বলেই দাবি বিজ্ঞানীদের।

আরও পড়ুন: Jaya Ekadashi 2024: অতর্কিত সম্পত্তিলাভ, বিপুল অর্থপ্রাপ্তি, চাকরি ও ব্যবসায়ে অভাবনীয় সুখবর! কাদের সৌভাগ্য তুঙ্গে জয়া একাদশীতে?

বিজ্ঞানীরা বলেন, মহাবিশ্বের অনেক দূরে অবস্থিত এই কোয়েসার খালি চোখে দেখা যায় না। কোয়েসারটির খোঁজ প্রথম পান অস্ট্রেলিয়ার বিজ্ঞানীরা। এটি সূর্যের আলোর চেয়ে ৫০০ ট্রিলিয়ন গুণ বেশি উজ্জ্বল, সূর্যের চেয়ে ১৭০০ কোটি গুণ বেশি ভরসম্পন্ন। এই কোয়েসারের থেকে যে আলো নির্গত হয়, তা পৃথিবীতে পৌঁছতে সময় লাগে ১২০০ কোটি বছরেরও বেশি!

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.