WB Weather Update: ঘ্যানঘেনে বৃষ্টি থেকে আপাতত রেহাই নেই, চলবে দমকা ঝোড়ো হাওয়া

WB Weather Update: বৃষ্টির জেরে কলকাতায় দিনের ও রাতের তাপমাত্রায় বড়সড় পতন ঘটেছে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নেমে ৩০.৪ ডিগ্রি। রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নেমে ১৮.৯ ডিগ্রি  

Updated By: Mar 20, 2024, 07:29 AM IST
WB Weather Update: ঘ্যানঘেনে বৃষ্টি থেকে আপাতত রেহাই নেই, চলবে দমকা ঝোড়ো হাওয়া

অয়ন ঘোষাল: ভাবগতি যে সুবিধের নয়, গতকাল সকাল থেকেই তার একটা আগাম ইঙ্গিত দিচ্ছিল আবহাওয়া। বেলার বাড়ার সঙ্গে সঙ্গেই মেঘলা আকাশ। পরে আকাশ সাফ। এভাবেই চলছিল। কিন্তু মঙ্গলবার ভোরে কলকাতা-সহ সন্নিহিত এলাকায় নামল হালকা বৃষ্টি। কাকভোর যারা বাইরে বের হয়েছেন তারা বুঝতে পেরেছেন কতটা বেকায়দায় ফেলেছে বসন্তের সকালের এই বৃষ্টি। এখন আবহাওয়া দফতর দিচ্ছে আরও খারাপ খবর।

আরও পড়ুন-নিশীথ বনাম উদয়ন! সংঘর্ষে মাথা ফাটল SDPO-র, রণক্ষেত্র দিনহাটা

আলিপুর আবহাওয়া দফতরের পূর্বাভাস অনুযায়ী বৃহস্পতিবার বিকেল পর্যন্ত দক্ষিণবঙ্গের বিভিন্ন জায়গায় চলবে বজ্র বিদ্যুত্-সহ বৃষ্টিপাত। শুক্রবার থেকে অবস্থার উন্নতি হবে। অর্থাত্ ঘ্যানঘেনে এই বৃষ্টি এখনই পিছু ছাড়ছে না। তবে দক্ষিণবঙ্গে বৃষ্টি কমে এলে বৃষ্টি বাড়বে উত্তরবঙ্গে। সপ্তাহের শেষ দিকে উত্তরবঙ্গ জুড়ে হালকা মাঝারি বৃষ্টিপাত ,বজ্রবিদ্যুত সহ ঝোড়ো হাওয়া এমনকি শিলাবৃষ্টির পরিস্থিতি তৈরি হতে পারে উত্তরবঙ্গে।  

কেন এমন অকাল বৃষ্টি? আবহাওয়া দফতরের মতে, বঙ্গোপসাগর থেকে প্রচুর পরিমাণ জলীয় বাষ্প ঢুকেছে রাজ্যে। তাই আপাতত বৃষ্টি চলবে। ভূপৃষ্ঠ থেকে কিছুটা উপরে অবস্থান করছে নিম্নচাপ অক্ষরেখা যা জলীয় বাষ্পকে উপরে টেনে তুলতে সাহায্য করছে। এই নিম্নচাপ অক্ষরেখাটি ঝাড়খণ্ড থেকে উত্তর অন্ধ্রপ্রদেশ পর্যন্ত বিস্তৃত।

আলিপুর আবহাওয়া দপ্তরের পূর্বাঞ্চলীয় অধিকর্তা গনেশ কুমার দাস জানিয়েছেন,“এই মুহূর্তে আমাদের দক্ষিণবঙ্গে বৃষ্টি পরিস্থিতি চলবে। কারন হল একটি ঘুর্নাবর্তের উপস্থিতি। যা অবস্থান করছে উত্তর উত্তরপ্রদেশ থেকে দক্ষিণ অসম পর্যন্ত।  এটি আমাদের দক্ষিণবঙ্গের ওপরেও রয়েছে। এর ফলে ২১ তারিখ বিকেল পর্যন্ত  বজ্রবিদ্যুত সহ বৃষ্টিপাত হবে। ২২ তারিখ শুক্রবার থেকে বৃষ্টিপাত দক্ষিণবঙ্গে কমে যাবে। উত্তরবঙ্গে বৃষ্টিপাতের পরিমাণ বাড়বে। আজ বুধবার গাঙ্গেয় দক্ষিণবঙ্গে ৩০-৪০ কিলোমিটার বেগে দমকা হাওয়া বইবে। সঙ্গে হালকা থেকে মাঝারি বৃষ্টি প্রায় সব জেলাতেই হবে। উত্তরবঙ্গে ২৩ মার্চ কোচবিহার, আলিপুরদুয়ার, জলপাইগুড়ি জেলায় ভারী বৃষ্টির পূর্বাভাস আছে। এই বৃষ্টির জেরে
সর্বোচ্চ এবং সর্বনিম্ন তাপমাত্রা স্বাভাবিকের থেকে ২-৩ ডিগ্রি কম থাকবে।

কলকাতার আলিপুরে কাল রাত ১১ টা থেকে আজ সকাল ৬ টা পর্যন্ত ১১ দশমিক ৯ মিলিমিটার বৃষ্টিপাত হয়েছে। বৃষ্টির জেরে কলকাতায় দিনের ও রাতের তাপমাত্রায় বড়সড় পতন ঘটেছে। দিনের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৪ ডিগ্রি নেমে ৩০.৪ ডিগ্রি। রাতের তাপমাত্রা স্বাভাবিকের থেকে ৫ ডিগ্রি নেমে ১৮.৯ ডিগ্রি। আজ দিনের তাপমাত্রা আরও নেমে ২৮ এর ঘরে পৌঁছাবে। রাতের তাপমাত্রা সামান্য বেড়ে ২০ এর ঘরে পৌঁছাবে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.