Frankfurt | Germany: রমজানের আলোয় সেজে উঠল জার্মানি! ইতিহাসে এই প্রথম...

Frankfurt | Germany: বড়দিনের উৎসবে জার্মানির ছোট-বড় সব শহরে আলোকসজ্জার বিষয়টি নতুন নয়। তবে রমজানে এই প্রথম জার্মানিতে আলোকসজ্জা করা হল! অর্ধচন্দ্র এবং তারা ইত্যাদি নানা আকৃতির আলো এবং 'হ্যাপি রমজান' লেখা সজ্জাদ্রব্য দিয়ে সাজানো হয়েছে জার্মানির বইমেলার শহর, সংস্কৃতির শহর, মেধা ও মননের শহর ফ্রাংকফুর্টকে।

Updated By: Mar 13, 2024, 12:41 PM IST
Frankfurt | Germany: রমজানের আলোয় সেজে উঠল জার্মানি! ইতিহাসে এই প্রথম...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: জার্মানিতে প্রথমবারের মতো পবিত্র রমজান মাস উপলক্ষে করা হল আলোকসজ্জা। ফ্রাংকফুর্ট বিশ্বের অন্যতম বিখ্যাত শহর। বাণিজ্যিক শহর, বিশ্ববইমেলার শহর, সংস্কৃতির শহর, মেধা ও মননের শহর।  গত রবিবার সন্ধে থেকেই অর্ধচন্দ্র এবং তারা ইত্যাদি নানা আকৃতির আলো, লন্ঠন এবং 'হ্যাপি রমজান' লেখা সজ্জাদ্রব্য দিয়ে আলোকিত ও সাজানো হয়েছে জার্মানির অন্যতম শ্রেষ্ঠ এই শহর। বড়দিনের উৎসবে জার্মানির ছোট-বড় সব শহরে আলোকসজ্জার বিষয়টি নতুন নয়। তবে রমজানে এই প্রথম জার্মানিতে আলোকসজ্জা করা হল!

আরও পড়ুন: Aaron Bushnell: গায়ে আগুন দেওয়া মার্কিন সেনা অ্যারন বুশনেলের নামে নামকরণ করা হল প্যালেস্টাইনের রাস্তার...

মধ্য জার্মানির ফ্রাংকফুর্ট শহরে নানা ধর্মের মানুষের বাস। শহরটিতে প্রায় লাখদেড়েক মুসলমানের বসবাস। তাঁরা এখানকার মোট জনসংখ্যার প্রায় ১৫ শতাংশ। যে-শহরে আছেন, সেখানে রমজানের আলোর সজ্জা দেখে স্বভাবতই খুশি হয়েছেন তাঁরা। শহর কর্তৃপক্ষের এই উদ্যোগকে স্বাগত জানিয়েছেন তাঁরা।

শহরের রাস্তায় সন্ধ্যার পরে এই আলোকসজ্জা দেখতে অনেকেই ভিড় করছেন। তাঁরা দল বেঁধে ওই আলোর নীচে দাঁড়িয়ে ছবিও তুলছেন। পুরো রমজান মাস জুড়ে এই আলোকসজ্জা থাকবে জার্মানিতে। ফ্রাংকফুর্টে সিটি কাউন্সিলের এক নেতা জানান, রমজান মুসলমানদের জীবনের খুবই গুরুত্বপূর্ণ। পরিবার, বন্ধুবান্ধব, প্রতিবেশী ও নানা সম্প্রদায়ের সঙ্গে সম্প্রীতি ও সহাবস্থানের বিষয়টি শেখায় এই রমজান। আমাদের এটা ভেবেই খুব ভালো লাগছে যে, রমজান মাসে আমাদের এই শহরে আলোকসজ্জার মধ্য দিয়ে শান্তি ও সহাবস্থানের বার্তা ছড়াতে পারছি আমরা। সিটি কাউন্সিলের মেয়র বলেছেন-- এই আলো বৈষম্যের বিরুদ্ধে, মুসলিম বিরোধী ও বর্ণবাদের বিরুদ্ধে ঐক্যের আলো।

আরও পড়ুন: Shefali Razdan Duggal: 'শেফালি টিউলিপ'! কূটনীতিকের নামে রাখা হল অপূর্ব এই ফুলের নাম...

রমজান শুরু হয়ে গিয়েছে বিশ্ব জুড়ে। হিজরি মাস সাধারণ ২৯ অথবা ৩০ দিনের হয়ে থাকে। সৌদি আরব-সহ মধ্য প্রাচ্যের দেশগুলিতে ১০ মার্চ হিজরি ২৯ শাবান। এদিন চাঁদ দেখা গেলে পরদিন অর্থাৎ, ১১ মার্চ থেকে এসব দেশে পবিত্র রমজান মাস শুরু হওয়ার কথা ছিল। তবে এবার শাবান মাস ৩০ দিনের হওয়ার সম্ভাবনা বেশি ছিল। সেক্ষেত্রে সৌদি আরব-সহ বিশ্বের বেশির ভাগ দেশেই ১২ মার্চ, মঙ্গলবার থেকে রোজা শুরুর সম্ভাবনা বেশি ছিল। এবং সেটাই হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.