Aaron Bushnell: গায়ে আগুন দেওয়া মার্কিন সেনা অ্যারন বুশনেলের নামে নামকরণ করা হল প্যালেস্টাইনের রাস্তার...

Aaron Bushnell: অসাধারণ এক প্রতিবাদের অসাধারণ স্বীকৃতি। গাজায় ইজরায়েলের গণহত্যা বন্ধের প্রতিবাদে শরীরে আগুন দেওয়া সেই মার্কিন সেনার নামে প্যালেস্টাইনে একটি সড়কের নামকরণ করা হল। তিনি অ্যারন বুশনেল।

Updated By: Mar 12, 2024, 07:43 PM IST
Aaron Bushnell: গায়ে আগুন দেওয়া মার্কিন সেনা অ্যারন বুশনেলের নামে নামকরণ করা হল প্যালেস্টাইনের রাস্তার...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: অসাধারণ এক প্রতিবাদের অসাধারণ এক স্বীকৃতি। গাজায় ইজরায়েলের গণহত্যা বন্ধের প্রতিবাদে শরীরে আগুন দেওয়া সেই মার্কিন সেনার নামে প্যালেস্টাইনে একটি সড়কের নামকরণ করা হল। অধিকৃত পশ্চিম তীরের জেরিকো শহরের সড়ক সেটি। গত রবিবার সড়কটির নতুন নামফলকের উন্মোচন হয়। ফলকটি উন্মোচন করেন জেরিকোর মেয়র আবদুল করিম সিদর।

আরও পড়ুন: Shefali Razdan Duggal: 'শেফালি টিউলিপ'! কূটনীতিকের নামে রাখা হল অপূর্ব এই ফুলের নাম...

ইজরায়েলি গণহত্যায় পশ্চিমিদের সমর্থনের প্রতিবাদে গত ২৫ ফেব্রুয়ারি মার্কিন যুক্তরাষ্ট্রের রাজধানী ওয়াশিংটন ডিসিতে ইজরায়েলি দূতাবাসের সামনে নিজের শরীরে তেল ঢেলে আগুন জ্বালিয়ে দেন অ্যারন। গুরুতর দগ্ধ অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয় তাঁকে। কিন্তু বাঁচানো যায়নি। সামরিক বাহিনীর পোশাক পরেই অ্যারন নিজের গায়ে আগুন দিয়েছিলেন এবং সোশ্যাল মিডিয়ায় পুরো ঘটনার লাইভ করছিলেন। তখন তিনি বলছিলেন, গণহত্যার সঙ্গে জড়িত থাকতে চান না! চিৎকার করে বলছিলেন, 'প্যালেস্টাইনের মুক্তি চাই।'

আত্মহত্যা নিন্দনীয়। কিন্তু যখন আত্মহত্যা ব্যক্তিগত থাকে না, তখন বোধ হয় তার প্রতি নিন্দার অভিমুখ বদলে যায়। যেমন গিয়েছে অ্যারন বুশনেলের ঘটনায়। গাজার উপর যে অন্যায় হচ্ছে, তার প্রতিবাদে অ্যারন আত্মহত্যা করেছেন। তিনি মার্কিন সেনাবাহিনীর সদস্য। কিন্তু এই যুদ্ধের নৃশংসতা তাঁর যোদ্ধা-মনকেও আলোড়িত করেছে।

গাজায় যুদ্ধের প্রতিবাদে ওয়াশিংটনে অবস্থিত ইজরায়েলি দূতাবাসের বাইরে নিজের গায়ে আগুন দেন মার্কিন বিমানবাহিনীর সদস্য অ্যারন। মারা যান ঘটনার রাতেই।  ওয়াশিংটন ডিসির ইজরায়েলি দূতাবাসের সামনে কয়েকশো মানুষ সমবেত হয়ে তাঁর মৃত্যুতে শোক জানিয়েছেন।

আরও পড়ুন: Holi 2024 | Holika Dahan 2024: কবে দোল, ২৪ না ২৫ মার্চ? হোলিকা দহনই-বা কবে? জেনে নিন চন্দ্রগ্রহণের সময়...

টেক্সাসের সান আন্তোনিও শহরের বাসিন্দা অ্যারন বুশনেল অবরুদ্ধ গাজা উপত্যকায় চলতে থাকা যুদ্ধ এবং ইজরায়েলি আক্রমণে মার্কিন সমর্থনের প্রতিবাদে ইজরায়েলের দূতাবাসের সামনে নিজের গায়ে আগুন ধরিয়ে দেন। ফায়ার ডিপার্টমেন্ট ইজরায়েলি দূতাবাসের বাইরে আগুন লাগার খবর পেয়েই ঘটনাস্থলে ছুটে যান। তাঁকে সংকটাপন্ন অবস্থায় হাসপাতালে নিয়ে যাওয়া হয়। কিন্তু শেষরক্ষা হয় না। বিমানবাহিনীর এক মুখপাত্র পরদিনই জানান, রবিবার রাতেই মারা গিয়েছেন অ্যারন।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

.