Tonga Earthquake: মহাসমুদ্রে তীব্র মাত্রার ভূমিকম্প, ধেয়ে আসতে পারে ভয়ংকর এক সুনামিও...

Tonga Earthquake: প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’-এর থেকে মাত্র ৩৭ মাইল দূরে অবস্থিত টোঙ্গা। প্রশান্ত মহাসাগরকে ঘিরে থাকা টেকটোনিক প্লেটের বলয়ই রিং অব ফায়ার নামে পরিচিত।

Updated By: Nov 12, 2022, 12:21 PM IST
Tonga Earthquake: মহাসমুদ্রে তীব্র মাত্রার ভূমিকম্প, ধেয়ে আসতে পারে ভয়ংকর এক সুনামিও...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ভূমিকম্প বা অগ্ন্যৎপাত আর তার জেরে ঘটা সুনামি-- এই হল কিছু কিছু সমুদ্র-উপকূলীয় অঞ্চলের চেনা ছবি। সেই ছবিই আবার দেখা গেল টোঙ্গায়। প্রশান্ত মহাসাগরের  তলায় বড় মাপের ভূমিকম্প হল। যার জেরে সুনামি-সতর্কতা জারি হল দ্বীপরাষ্ট্র এই টোঙ্গায়। শুক্রবার সন্ধ্যায় টোঙ্গা থেকে ১৩২ মাইল দক্ষিণ-পূর্বে সমুদ্রের নীচে এই ভূমিকম্প হয়। রিখটার স্কেলে যার মাত্রা ছিল ৭.৩। প্রশান্ত মহাসাগরীয় সুনামি সতর্কতা কেন্দ্রর পক্ষ থেকে আমেরিকান সামোয়াতেও এর জেরে সুনামি-সতর্কতা জারি করা হয়েছে। এর সঙ্গে তারা জানিয়েছে, ভূমিকম্পের এপিসেন্টার থেকে ৩০০ কিলোমিটার ব্যাসার্ধ-এলাকার মধ্যেও আসতে পারে সুনামি তরঙ্গ। যার মধ্যে পড়ছে নিউয়ে এবং টোঙ্গা। মার্কিন জিওলজিক্যাল সার্ভের পক্ষ থেকে জানানো হয়েছে, ভূমিকম্পটি হয়েছে ভূপৃষ্ঠ থেকে ১৫ মাইল নীচে।

আরও পড়ুন: Global Seizures of Tigers: বিশ্ব জুড়ে চলছে ভয়ংকর এক বাঘবন্দি খেলা...

টোঙ্গা দ্বীপে ভূমিকম্প কোনও নতুন বিষয় নয়। প্রশান্ত মহাসাগরের ‘রিং অব ফায়ার’-এর থেকে মাত্র ৩৭ মাইল দূরে অবস্থিত টোঙ্গা। প্রশান্ত মহাসাগরকে ঘিরে থাকা টেকটোনিক প্লেটের বলয়ই রিং অব ফায়ার নামে পরিচিত। এই বলয়-এলাকায় প্রায়শই টেকটোনিক প্লেটগুলির পরস্পরের মধ্যে সংঘর্ষ হয়। এই রেখা ঘিরে বহু আগ্নেয়গিরিও অবস্থিত। এই অঞ্চলকেই পৃথিবীর সব থেকে ভূমিকম্পপ্রবণ এলাকা মনে করা হয়।

এবারের ভূমিকম্পের পরেই খুব স্বাভাবিক ভাবেই টোঙ্গা দ্বীপে বাসিন্দাদের মধ্যে তীব্র আতঙ্ক ছড়িয়ে পড়েছে। একাধিক ভিডিয়োয় দেখা গিয়েছে, টোঙ্গাবাসীরা রাতের অন্ধকারে বৃষ্টিমাথায় নিরাপদ এলাকার উদ্দেশে চলে যাচ্ছেন। নিচু এলাকা থেকে যথাসম্ভব উঁচু জায়গায় গিয়ে জড়ো হচ্ছেন তাঁরা। পিছনে সুনামি সতর্কতার সাইরেন বাজতেও শোনা গিয়েছে সেই সব ভিডিয়োতে। এ বছরের জানুয়ারি মাসেই গোটা টোঙ্গা দ্বীপ সুনামির ভয়াবহ তরঙ্গে ডুবে গিয়েছিল। সেবার সুনামি তৈরি হয়েছিল একটি ডুবো আগ্নেয়গিরিতে ভয়ংকর মাপের অগ্নুৎপাতের জেরে। এত বড় মাপের অগ্নুৎপাত ঘটেছিল, যা মহাকাশ থেকেও দেখা গিয়েছিল।

জানুয়ারি মাসে অগ্নুৎপাতের ছাই আর তার সঙ্গের সুনামির জেরে টোঙ্গার একটা বড় অংশের বসতি সম্পূর্ণ নষ্ট হয়ে গিয়েছিল। প্রশান্ত মহাসাগরে ৯০ মিটার লম্বা সুনামি-তরঙ্গ তৈরি হয়েছিল সেবার। যার জেরে ডুবে গিয়েছিল টোঙ্গা, ফিজি, আমেরিকান সামোয়া, ভানুয়াতু-সহ একাধিক প্রশান্ত মহাসাগরীয় দ্বীপ-অঞ্চল। সেবার এমনকী ক্ষতিগ্রস্ত হয়েছিল নিউজিল্যান্ড, জাপান, মার্কিন যুক্তরাষ্ট্রও।

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

.