Bioweapons: ডিএনএ দিয়ে তৈরি ভয়ংকর জৈব অস্ত্র, কী ঘটতে চলেছে পৃথিবীতে...

ডিএনএ ব্যবহার করে একটি নির্দিষ্ট সম্প্রদায়ের পুরো জনগোষ্ঠীকে নিশানা করা যেতে পারে। আবার ব্যক্তিকেও নিশানা করা যেতে পারে। এবং এ ক্ষেত্রে হত্যাকারীদের খুঁজে পাওয়া কঠিন হবে। পারমাণবিক বোমা যতটা সশব্দে আতঙ্ক সৃষ্টি করে, জৈব অস্ত্র ঠিক ততটাই নীরবে ঘাতকের কাজ করে বলে মনে করছেন বিশ্লেষকেরা। আগামী দিনে হয়তো ভয়াবহতা ও ধ্বংসসাধনের ক্ষমতার নিরিখে পারমাণবিক বোমার জায়গা নিয়ে নেবে ডিএনএভিত্তিক জৈব অস্ত্র।

Updated By: Jul 25, 2022, 06:46 PM IST
 Bioweapons: ডিএনএ দিয়ে তৈরি ভয়ংকর জৈব অস্ত্র, কী ঘটতে চলেছে পৃথিবীতে...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: পৃথিবীতে এসে গেল নতুন অস্ত্র। যা শুধু আধুনিকই নয়, যার ধ্বংসক্ষমতাও বিপুল। সম্প্রতি সেই জৈব অস্ত্র নিয়ে সাড়া পড়ে গিয়েছে।মার্কিন 'হাউস অব রিপ্রেজেন্টেটিভস'-এর গোয়েন্দা কমিটির অন্যতম সদস্য জেসন ক্রো সম্প্রতি জৈব অস্ত্রের বিপদ সম্পর্কে সতর্ক করেছেন। যত্রতত্র ডিএনএ প্রোফাইল ভাগ করে নেওয়ার বিষয়েও সতর্ক করেন কলোরাডোর সেনেটর জেসন ক্রো। বিভিন্ন দেশই এই ধরনের জৈব অস্ত্র তৈরির কাজ চালাচ্ছে বলেও মত প্রকাশ করেন তিনি।

একটি ফোরামে নতুন ধরনের জৈব অস্ত্রের বিপদ সম্পর্কে বক্তৃতা দেন জেসন ক্রো। সেখানে তিনি বলেন, 'নির্দিষ্ট কোনও ব্যক্তিকে হত্যার জন্য সেই ব্যক্তির ডিএনএ ব্যবহার করে জৈব অস্ত্র তৈরি করা হয়। নতুন ধরনের এই অস্ত্র আসতে খুব দেরি নেই। তাই বেসরকারি সংস্থাগুলির সঙ্গে ডিএনএ ভাগ করে নেওয়ার বিষয়ে অসতর্ক হওয়া চলবে না। এমন ঘটলে যে কেউ জৈবিক অস্ত্রের লক্ষ্যবস্তুতে পরিণত হতে পারেন। কারোর ডিএনএ নেওয়া মানে তো তাঁর গোটা মেডিকেল প্রোফাইলটাই হস্তগত করে ফেলা। ডিএনএ ব্যবহার করে একটা নির্দিষ্ট সম্প্রদায়ের পুরো জনগোষ্ঠীকেও নিশানা করা যেতে পারে। এবং এ ক্ষেত্রে হত্যাকারীদের খুঁজে পাওয়া কঠিন হবে।

মার্কিন সেনেটেও ডিএনএভিত্তিক জৈব অস্ত্রের কথা উঠেছে। আর্মড সার্ভিসেস কমিটির সদস্য তথা আইওয়ার সেনেটর জনি আর্নস্ট দাবি করেছেন, চিন-রাশিয়ার মতো মার্কিন যুক্তরাষ্ট্রের প্রতিপক্ষ শক্তিগুলি এই ধরনের ডিএনএভিত্তিক জৈব অস্ত্র তৈরি করছে। মার্কিনিদের খাদ্য সরবরাহে ব্যাপকভাবে হামলা করতে এই ধরনের অস্ত্র মোতায়েন করা হতে পারে বলে ইঙ্গিত করা হয়। 

পারমাণবিক বোমা যতটা সশব্দে আতঙ্ক সৃষ্টি করে, জৈব অস্ত্র ঠিক ততটাই নীরবে ঘাতকের কাজ করে। আগামী পৃথিবীতে হয়তো পারমাণবিক বোমার জায়গা নেবে ডিএনএভিত্তিক জৈব অস্ত্র।  

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Viral: দুরন্ত ঘূর্ণির পালকে ছন্দে ছন্দে রং বদলায় এই পাখিটি...

.