Viral: দুরন্ত ঘূর্ণির পালকে ছন্দে ছন্দে রং বদলায় এই পাখিটি...

পালক নেড়ে নেড়ে প্রতি মুহূর্তেই তার রং বদলায় সে। কেন হয় এমন? না, কোনও ম্যাজিক নয়। পালকে কেরাটিন লেয়ার্স থাকায় এটা ঘটে। সম্প্রতি এই ধরনের রং বদলে যাওয়া সুরাকাভের ভিডিয়ো ভাইরাল হয়েছে।

Updated By: Jul 25, 2022, 05:14 PM IST
Viral: দুরন্ত ঘূর্ণির পালকে ছন্দে ছন্দে রং বদলায় এই পাখিটি...

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: গিরগিটি-পাখি? রঙ-বদলানো-পাখি? কী বলা যায় এই পাখিকে? অপূর্ব উজ্জ্বল ও দ্যুতিময় পালকের এ এমন আশ্চর্য এক পাখি, যে মাথা ঘুরিয়েই বদলে ফেলছে নিজের রং। হ্যাঁ, প্রতিবার মাথা ঘোরানোর সঙ্গেই বদলে যাচ্ছে এর রং। 

একটা ছোট্ট পাখি। নাম তার সুরাকাভ। হামিংবার্ড প্রজাতির পাখি এটি। নর্থ আমেরিকান হামিং বার্ড। তবে পাখিপ্রেমীদের মধ্যে সে বেশি পরিচিত 'রঙ-বদলানো-পাখি' নামেই। পালক নেড়ে নেড়ে প্রতি মুহূর্তেই তার রং বদলায় সে। 

কেন হয় এমন? না, এ কোনও ম্যাজিক নয়। নিখাদ বিজ্ঞান। এই পাখিটির পালকে কেরাটিন লেয়ার্স নামের এক স্তর থাকায় এর পালকে রং বদলানোর এই ঘটনাটি ঘটে। সম্প্রতি এই ধরনের রং-বদলে যাওয়া সুরাকাভ পাখির একটি ভিডিয়ো ভাইরাল হয়েছে। ভিডিয়োতে দেখা গিয়েছে পাখিটি এক ব্যক্তির আঙুলে বসে রয়েছে। আঙুলে বসে সে মাথা নাড়াচ্ছে, আর তার রং কমলা-গোলাপি থেকে বদলে যাচ্ছে কালো বা বেগুনি-গোলাপিতে। 

পাখিটির দাম বিপুল। ভারতীয় মুদ্রায় একটি পাখির দামই পড়ে ২৮.৮ লাখ টাকা।      

(Zee 24 Ghanta App দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির লেটেস্ট খবর পড়তে ডাউনলোড করুন Zee 24 Ghanta App) 

আরও পড়ুন: Rishi Sunak: চিনকে হুঁশিয়ারি সুনাকের, কী বন্ধ করার কথা বললেন তিনি?

.