Israel Palestine Conflict: মোসাদের চোখ এড়িয়ে ভয়ানক হামলা হামাসের, চিন্তায় ইজরায়েলের গুপ্তচর সংস্থা

হামাস কর্মীরা এমন কী করেছিল যে ইজরায়েলি গোয়েন্দা সংস্থাগুলি তাদের পরিকল্পনা সম্পর্কে খোঁজ পায়নি তা নিয়ে এখন একটি বড় ঘটনা সামনে এসেছে।

Updated By: Oct 25, 2023, 01:18 PM IST
Israel Palestine Conflict: মোসাদের চোখ এড়িয়ে ভয়ানক হামলা হামাসের, চিন্তায় ইজরায়েলের গুপ্তচর সংস্থা

জি ২৪ ঘণ্টা ডিজিটাল ব্যুরো: ৭ অক্টোবর হামাস ইজরায়েলের উপর এখনও পর্যন্ত সবচেয়ে বড় হামলা চালায়। হামলায় ১৪০০ ইজরায়েলি নিহত হয় এবং ২০০ জনেরও বেশি মানুষ হামাসের হাতে পণবন্দি হয়। এই হামলা ইজরায়েলের গোয়েন্দা সংস্থা মোসাদের বিশ্বাসযোগ্যতার উপর একটি গুরুতর আঘাত করেছে। যদিও মোসাদকে নিজের কাজের সেরা বলে মনে করা হত। হামলার পর হামাসের বিপজ্জনক উদ্দেশ্য সম্পর্কে ইজরায়েল কীভাবে জানল না তা নিয়ে প্রশ্ন উঠছে। এত বড় হামলার জন্য দীর্ঘ প্রস্তুতি নিশ্চয়ই নেওয়া হয়েছিল কিন্তু ইজরায়েল সেই সম্পর্কে সম্পূর্ণ অন্ধকারে ছিল।

হামাস কর্মীরা এমন কী করেছিল যে ইজরায়েলি গোয়েন্দা সংস্থাগুলি তাদের পরিকল্পনা সম্পর্কে খোঁজ পায়নি তা নিয়ে এখন একটি বড় ঘটনা সামনে এসেছে।

আরও পড়ুন: Vladimir Putin: পুতিন কি বেঁচে নেই? হার্ট অ্যাটাক হয়েছিল? দেখুন, রহস্য ভেঙে কী বলছে মস্কো…

নতুন খবরে জানা গিয়েছে, হামাস যোদ্ধারা ইজরায়েলে হামলার পরিকল্পনা করার জন্য দুই বছরেরও বেশি সময় ধরে ভূগর্ভস্থ ফোন লাইন ব্যবহার করেছিল। মার্কিন যুক্তরাষ্ট্র বিশ্বাস করে যে গোয়েন্দা সূত্রে জানা গিয়েছে যে হামাসের অপারেটিভদের একটি ছোট সেল ইজরায়েলে একটি মারাত্মক আশ্চর্যজনক হামলার পরিকল্পনা করছে।

হামাস দুই বছর ধরে প্রস্তুতি নিচ্ছিল

এই সেলটি দুই বছর ধরে গাজার টানেলের হার্ড-ওয়্যার্ড ফোনের নেটওয়ার্কের মাধ্যমে যোগাযোগ করছিল। বিষয়টির সঙ্গে যুক্ত দুটি সূত্র মারফত এই খবর জানা গিয়েছে।

আরও পড়ুন: Israel-Palestine Conflict: গাজায় একদিনে মৃত্যু ৭০৪ জনের! পবিত্র আল-আকসা মসজিদ নিয়ে বিতর্ক...

টানেলের ফোন লাইনগুলি হামাস যোদ্ধাদের গোপনে একে অপরের সঙ্গে এমনভাবে যোগাযোগ করার সুযোগ দেয় যাতে ইজরায়েল ট্র্যাক করতে না পারে।

ইসরায়েল ও হামাসের মধ্যে যুদ্ধ চলছে

উল্লেখ্য, ৭ অক্টোবরের ভয়াবহ হামলার পর ইজরায়েল গাজার বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। এরপর হামাস অধিকৃত গাজায় ক্রমাগত বোমাবর্ষণ করছে। ইজরায়েলের বোমাবর্ষণে গাজায় ব্যাপক ধ্বংসযজ্ঞ চলছে। একটি সাহায্য সংস্থার মতে, গাজায় ১৭ দিনে অন্তত ২০০০ শিশু নিহত হয়েছে। প্যালেস্টিনীয় স্বাস্থ্য কর্মকর্তাদের মতে, ইজরায়েলি বোমা হামলায় ৫৭০০ জনেরও বেশি লোক নিহত হয়েছে।

(দেশ, দুনিয়া, রাজ্য, কলকাতা, বিনোদন, খেলা, লাইফস্টাইল স্বাস্থ্য, প্রযুক্তির টাটকা খবর, আপডেট এবং ভিডিয়ো পেতে ডাউনলোড-লাইক-ফলো-সাবস্ক্রাইব করুন আমাদের AppFacebookWhatsapp ChannelX (Twitter)YoutubeInstagram পেজ-চ্যানেল)

 

.